অভিনেতা। অম্বরীশ ভট্টাচার্যের প্রাথমিক পরিচয় এটাই। কিন্তু ব্যক্তি অম্বরীশকে যাঁরা চেনেন, তাঁরা পরিচিত তাঁর গানের সঙ্গেও। পরিচিত গণ্ডিতে অম্বরীশের গান হয়তো অনেকেই শুনেছেন। কেউ কেউ শুনেছেন তাঁর নাটকের গান। কিন্তু প্লেব্যাক? না! এখনও গায়ক অম্বরীশকে সে ভাবে পাননি শ্রোতারা। তবে এ বার সেই সুযোগই করে দিলেন অঞ্জন দত্ত।

অঞ্জনের আসন্ন ছবি ‘সাহেবের কাটলেট’। সেখানেই প্রথম বার প্লেব্যাক করছেন অম্বরীশ। এই মিউজিক্যাল কমেডি ঘরানার ছবির শুটিং শুরু হবে জুলাইয়ে। তার আগে চলতি মাসের শেষে হবে গানের রেকর্ডিং। অম্বরীশ বললেন, ‘‘এই ছবিতে আমার উকিলের চরিত্র। আমি আর কাঞ্চনদা দু’পক্ষের উকিল। ডায়লগ বলতে বলতেই গান গেয়ে ওঠে চরিত্ররা। আমার চরিত্র হচ্ছে, সে ওকালতি ভাল করে করতে পারে না। কিন্তু গানবাজনা ভালবাসে। বিশেষত হেমন্ত, মান্না— মানে পুরনো দিনের গান পছন্দ করে। সিচুয়েশন অনুযায়ী টুকরো টুকরো অনেক গান আছে। প্যারোডি আছে। অঞ্জনদা লিখেছেন। নীল সুর করেছে। কিছু বাউল আঙ্গিকের গানও রয়েছে।’’

অম্বরীশের গান শেখার শুরু ছোটবেলায়। কারও কাছে নাড়া বেঁধে শেখেননি। সেই অর্থে নির্দিষ্ট কোনও গুরু না থাকলেও অভিনেত্রী কেতকী দত্তর সঙ্গে দীর্ঘ দিন নাটকের গান করেছেন। ‘‘কেতকী দত্তের কাছেই আমি শিখেছি বলতে পারেন,’’ শেয়ার করলেন অম্বরীশ।

দেখুন, বিনোদনের নানা কুইজ

আরও পড়ুন, মানুষ আর মানুষ থাকবে কি? উত্তর খুঁজবে কোয়েল-পরমের ‘বনি’


‘উমা’র শুটিংয়ে অঞ্জন দত্তর সঙ্গে অম্বরীশ।

অভিনয়ের পাশাপাশি বেশ কিছু গানের অনুষ্ঠানও করেন অম্বরীশ। এ বার তাঁর প্লেব্যাকের অপেক্ষায় অনুরাগীরা।  

(সিনেমার প্রথম ঝলক থেকে টাটকা ফিল্ম সমালোচনা - রুপোলি পর্দার বাছাই করা বাংলা খবর জানতে পড়ুন আমাদের বিনোদনের সব খবর বিভাগ।) 

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও। সাবস্ক্রাইব করুন আমাদের YouTube Channel - এ।