Advertisement
০৪ মে ২০২৪
করোনাকে হারিয়ে সিনেমার জয়ধ্বনি
2021 Cannes Film Festival

2021 Cannes Film Festival: অতিমারির চোখরাঙানির মধ্যেও জৌলুস ছড়াল এ বারের কান চলচ্চিত্র উৎসব

কান মানে সিনেমা, গ্ল্যামার, রাজনীতি, বিতর্ক। উৎসবের প্রথম দু’দিনেই সব রকম উপাদান খানিক প্রত্যক্ষ করে ফেলেছেন বিনোদনপ্রেমীরা।

স্ত্রী অ্যালেকজ়্যান্ড্রার সঙ্গে জোডি ফস্টার

স্ত্রী অ্যালেকজ়্যান্ড্রার সঙ্গে জোডি ফস্টার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২১ ০৬:২৮
Share: Save:

আরম্ভ হয়ে গিয়েছে ৭৪তম কান চলচ্চিত্র উৎসব। গত বার করোনার জেরে এই সিনে উৎসব পিছু হটলেও, এ বার তার প্রত্যাবর্তন দাপটের সঙ্গেই। কান মানে সিনেমা, গ্ল্যামার, রাজনীতি, বিতর্ক। উৎসবের প্রথম দু’দিনেই সব রকম উপাদান খানিক প্রত্যক্ষ করে ফেলেছেন বিনোদনপ্রেমীরা। উৎসবে করোনাজনিত বিধিনিষেধ রয়েছে। ফোটোকল এবং রেড কার্পেটে মাস্ক না পরার অনুমতি থাকলেও, বাকি সর্বত্রই তা পরতে হবে। হ্যান্ডশেক, জড়িয়ে ধরা এবং চুমু... বিধিনিষেধের বেড়াজালে ফরাসিদের অভ্যর্থনার প্রিয় অনুষঙ্গগুলি। তবে নিয়মভাঙার ঘটনাও বেশ কয়েকটি ঘটেছে বইকি। নিজের ছবি ‘অ্যানেট’-এর প্রচারে এসে অ্যাডাম ড্রাইভার তো বলেই বসলেন, ‘‘করোনা এখনও যায়নি ঠিকই, কিন্তু এখানে এসে স্বস্তি আর উত্তেজনা দুটোই হচ্ছে।’’

সিনেমা এবং...

করোনা বা বিধিনিষেধ ম্লান হয়ে গেল, যখন কানের উদ্বোধনী অনুষ্ঠানে জুরি প্রধান স্পাইক লি, জোডি ফস্টার, কোরিয়ান পরিচালক বং জুন-হো, স্প্যানিশ পরিচালক পেদ্রো আলমোদোভার একসঙ্গে এক মঞ্চে হাজির হলেন। বিশ্বসিনেমা যেন হাত ধরাধরি করে দাঁড়িয়ে। প্রত্যেকে বক্তব্য রাখলেন নিজস্ব ভাষায়। স্পাইক লি প্রথম কৃষ্ণাঙ্গ ব্যক্তি, যিনি কানের জুরি সদস্যদের প্রধান হলেন। এ বারের পাম ডি’ওর পুরস্কার পেলেন জোডি ফস্টার। অভিনেত্রী রেড কার্পেটে হাজির হয়েছিলেন তাঁর স্ত্রী অ্যালেকজ়্যান্ড্রা হেডিসনের সঙ্গে। এ বারের উৎসবে উদ্বোধনী ছবি ছিল মারিয়ন কোতিয়া এবং অ্যাডাম ড্রাইভার অভিনীত ছবি ‘অ্যানেট’।

ভারতীয় ছোঁয়া

সংখ্যায় বেশি না হলেও ভারতীয় প্রতিনিধিত্ব এ বারেও রয়েছে কান চলচ্চিত্র উৎসবে। পায়েল কাপাডিয়ার ‘আ নাইট অব নোয়িং নাথিং’ ছবিটি দেখানো হবে ডিরেক্টর্স ফোর্টনাইট বিভাগে। পাশাপাশি পায়েল ডেবিউ ডিরেক্টর বিভাগে প্রতিযোগিতার জন্যও মনোনীত। রয়েছে রাহুল জৈনের ৭০ মিনিটের তথ্যচিত্র ‘ইনভিজ়িবল ডেমনস’, যেটি দিল্লির বায়ুদূষণ নিয়ে নির্মিত। কলকাতার সুমন সেনের ডেবিউ ছবি ‘একা’ (ইংরেজিতে ‘সোলো’) জায়গা করে নিয়েছে লা ফ্যাব্রিক সিনেমা বিভাগে।

মারিয়ন, বং-জুন-হো ও আজমেরী

মারিয়ন, বং-জুন-হো ও আজমেরী

অন্যান্য বার বলিউড নায়িকারা রেড কার্পেটে দ্যুতি ছড়ান। এ বার অবশ্য সে উপায় নেই। কারণ ফ্রান্সের রেড লিস্টেড দেশের মধ্যে ভারত রয়েছে। ফলে করোনা পরীক্ষা ও কোয়রান্টিনে থাকা আবশ্যিক। যদিও পরিচালক অনুরাগ কাশ্যপ ফ্রান্স পৌঁছে গিয়েছেন দিনকয়েক আগেই।

বাংলার জয়

বাংলা ছবির দর্শকের জন্য গর্বের মুহূর্ত ছিল, আঁ সাতেঁ রিগা বিভাগের অফিশিয়াল সিলেকশনে বাংলাদেশি ছবি ‘রেহানা মারিয়ম নুর’-এর প্রদর্শনী। দেড় ঘণ্টার ছবিটি শেষ হওয়ার পর প্রেক্ষাগৃহ জুড়ে ছিল জমাট নীরবতা। তার পরেই করতালিতে ভেসে যায় প্রেক্ষাগৃহ। আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত ‘রেহানা...’ ছবিটির মুখ্য চরিত্রে অভিনেত্রী আজমেরী হক বাঁধন। দর্শকের প্রতিক্রিয়ায় অভিনেত্রীর চোখের জল বাঁধ মানেনি।

৬ জুলাই থেকে শুরু হওয়া এই উৎসব চলবে ১৭ জুলাই পর্যন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cinema 2021 Cannes Film Festival
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE