Advertisement
১৫ মে ২০২৪
Akshay Kumar

‘ইন্ডিয়া’ না কি ‘ভারত’! তরজা জারি, বিতর্কের মাঝে নিজের ছবির নাম বদলালেন অক্ষয়

দেশের নাম নিয়ে মঙ্গলবার থেকে শুরু হয়েছে বিতর্ক। এর মাঝেই নিজের ছবির নাম বদলে ফেললেন অক্ষয় কুমার।

অক্ষয় কুমার।

অক্ষয় কুমার। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১০:৩৩
Share: Save:

বিতর্ক জারি। দেশের নাম ‘ইন্ডিয়া’ না কি ‘ভারত’? জি২০ বৈঠক উপলক্ষে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর ডাকা নৈশভোজের আমন্ত্রণপত্রে ‘প্রেসিডেন্ট অফ ইন্ডিয়া’র পরিবর্তে লেখা হয়েছে ‘প্রেসিডেন্ট অফ ভারত’। তার পর থেকেই বিভিন্ন মহলে উঠেছে প্রশ্ন। সেই তরজায় শামিল তারকারাও। নিজের মতামত প্রকাশ করেছেন অভিনেত্রী কঙ্গনা রানাওত। এ বার রাতারাতি নিজের ছবির নাম বদলে ফেললেন অভিনেতা অক্ষয় কুমার। তাঁর আসন্ন ছবির নাম ছিল ‘মিশন রানিগঞ্জ: দ্য গ্রেট ইন্ডিয়ান রেসকিউ’। সেই নাম বদলে এখন হয়েছে ‘মিশন রানিগঞ্জ: দ্য গ্রেট ভারত রেসকিউ’।

১৯৮৯ সালে রানিগঞ্জের কয়লাখনির সেই ভয়াবহ ঘটনার কথা কি মনে আছে? আটকে পড়েছিলেন বহু মানুষ। সেই রাতে আটকে থাকা মানুষের প্রাণ বাঁচিয়েছিলেন যশবন্ত সিংহ গিল। এ বার সেই যশবন্ত হয়েই পর্দায় আসতে চলেছেন অক্ষয়। সম্প্রতি মুক্তি পেয়েছে তাঁর অভিনীত ছবি ‘ওএমজি ২’। তা নিয়েও বিতর্ক হয়েছিল। সেন্সর বোর্ডের তরফ থেকে মিলেছিল ‘এ’ সার্টিফিকেট।

অক্ষয়ের নতুন ছবির প্রথম ঝলক প্রকাশ্যে আসার পরেই দেখা যায় বদলে গিয়েছে ছবির নাম। নিজে টুইটেও ‘ইন্ডিয়া’র পরিবর্তে ‘ভারত’ কথাটাই উল্লেখ করেছেন অক্ষয়। শুধু তাই নয় আগের টুইটটিও মুছে দেন অক্ষয়। যেখানে ‘ভারত’ নয়, লেখা হয়েছিল ‘ইন্ডিয়া’। অক্ষয়ের সেই টুইট পোস্ট করে অনেকেই প্রশ্ন তুলেছেন যে, কেন আগের টুইটটি ডিলিট করে দিয়েছেন নায়ক। যদিও অক্ষয়ের তরফে এখনও কোনও উত্তর আসেনি। অন্য দিকে, তাঁর সহ-অভিনেত্রী পরিণীতি চোপড়া কিন্তু উল্লেখ করেছেন ‘ইন্ডিয়া’। ৭ সেপ্টেম্বর প্রকাশ্যে আসবে এই ছবির প্রচার ঝলক।

‘ইন্ডিয়া’ বনাম ‘ভারত’ বিতর্কে নিজের মত প্রকাশ করেন কঙ্গনাও। তাঁর দাবি, বছর দু’য়েক আগেই নাকি দেশের নাম বদলের ভবিষ্যদ্বাণী করেছিলেন তিনি। ২০২১ সালে কঙ্গনা একটি অনুষ্ঠানে জানিয়েছিলেন ‘ইন্ডিয়া’ নাম থেকে দূরে থাকা উচিত, আমরা ভারতীয় এবং আমাদের দেশ ভারত। ‘ইন্ডিয়া’ দাসত্বের প্রতীক বলেই মত তাঁর। বছর দু’য়েক আগে তিনি যে কথা বলেছিলেন, সেটা নিয়ে এখন সরগরম দেশের রাজনীতি। বছর দু’য়েক আগে করা সেই বক্তব্য নিজের এক্স প্রোফাইলে পুনরায় পোস্ট করেন অভিনেত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Akshay Kumar Bollywood Actor Kangana Ranaut
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE