Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Karar Oi Louho Kopat Controversy

‘লৌহ কপাট’-এর স্বত্ব হস্তান্তরে ধোঁয়াশা! চুক্তিপত্র প্রকাশ্যে আনার দাবি নজরুল-পৌত্রীর

‘কারার ওই লৌহ কপাট’ গানটির স্বত্ব কী ভাবে ‘পিপ্পা’ ছবির নির্মাতাদের দেওয়া হয়েছিল, তা নিয়ে প্রশ্ন উঠছে। চুক্তিপত্র প্রকাশ্যে আনার দাবি জানালেন নজরুল পৌত্রী অনিন্দিতা কাজী।

Image of A R Rahman and Anindita Kazi

(বাঁ দিকে) এ আর রহমান। অনিন্দিতা কাজী (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২৩ ১৩:৩৬
Share: Save:

বিগত কয়েক দিন ধরেই ‘কারার ওই লৌহ কপাট’ গানটি নিয়ে জোর বিতর্ক হচ্ছে। নজরুলগীতির সুর বিকৃত করার অভিযোগে সুরকার এ আর রহমান সমালোচনায় বিদ্ধ হয়েছেন। এ বারে এই বিতর্কে অন্য আঙ্গিক পাওয়া যাচ্ছে। নজরুল ইসলামের নাতনি তথা প্রয়াত সঙ্গীতশিল্পী কল্যাণী কাজীর কন্যা সমাজমাধ্যমে একটি বক্তব্য প্রকাশ করে বিতর্ক উস্কে দিয়েছেন।

শনিবার ফেসবুকে একটি দীর্ঘ পোস্ট করেন অনিন্দিতা। সেখানে বিতর্কের পাশাপাশি তিনি মূল গানের স্বত্ব হস্তান্তর প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছেন। অনিন্দিতা লিখেছেন, ‘‘আমি অনিন্দিতা কাজী ,কাজী নজরুল ইসলামের নাতনি, বর্তমানে নিউ জার্সি প্রবাসী। দাদুর 'কারার ওই লৌহ কপাট' গানটির সুরবিকৃতি ঘটিয়েছেন বিশিষ্ট গীতিকার সুরকার শিল্পী এ আর রহমান। গোটা বিশ্ব জুড়ে বিতর্কের ঝড়, তোলপাড়। আমার মা কল্যাণী কাজী, যাঁর বেঁচে থাকাই ছিল নজরুলকে নিয়ে, নজরুলকে ঘিরে, নজরুলকে তিনি ধারণ করেছিলেন... তিনি ২০২১ সালে গানটি অবিকৃত রেখে ব্যবহার করার অনুমতি দিয়েছিলেন বলে জানতে পারি। কিন্তু এর পরিণতি এমন হবে, তিনি মৃত্যুর পরেও ভাবতে পারেননি বোধ হয়।’’

image of a facebook post

সমাজমাধ্যমে অনিন্দিতা কাজীর পোস্ট। ছবি: ফেসবুক।

এরই সঙ্গে অনিন্দিতা তাঁর পোস্টে জানান যে অনেকেই নাকি প্রশ্ন তুলেছেন, প্রচুর টাকার বিনিময়ে গানটি ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে। এই প্রসঙ্গে অনিন্দিতা লেখেন, ‘‘সে ক্ষেত্রে ২০২১ সালে কী এগ্রিমেন্ট হয়েছিল সেটা জানা খুব প্রয়োজন, তা হলে সব বিতর্কের অবসান হবে। এবং যাঁরা এগ্রিমেন্ট-এর বিপক্ষে গিয়ে এই কাজটি করেছেন তাঁদের বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ নেওয়া যাবে।’’ অনিন্দিতা জানান, সংবাদমাধ্যম মারফত তিনি জানতে পারেন, চুক্তির কাগজ রয়েছে তাঁর ভাই কাজী অনির্বাণের কাছে। অনিন্দিতা লেখেন, ‘‘পরিবারের অন্যতম সদস্য হিসেবে আমি সেটা দেখতে চাই, পেতে চাই ও বিষয়টি পরিষ্কার করতে চাই। সকলের সহযোগিতা চাইছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE