Advertisement
০৩ মে ২০২৪
Adipurush Controversy

টিকিটের দাম এক ধাক্কায় ১৫০ টাকা! বক্স অফিসে ভরাডুবি সামলাতে হিমশিম ‘আদিপুরুষ’ নির্মাতারা

১৬ জুন প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ‘আদিপুরুষ’। তার আগে ছবির টিকিটের অগ্রিম বুকিংয়ের সময় ২২০০ টাকায় বিকিয়েছে এক-একটি টিকিট। এখন সেই টিকিটের দামই মাত্র ১৫০ টাকা!

poster of Adipurush.

‘আদিপুরুষ’ ছবির পোস্টারে প্রভাস। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২২ জুন ২০২৩ ০৯:০৮
Share: Save:

চলতি বছরের অন্যতম প্রতীক্ষিত ছবি এটি। মুক্তির অনেক আগে থেকেই ছবি নিয়ে চর্চা তুঙ্গে। বিতর্ক তো আছেই, পাশাপাশি দক্ষিণী তারকা প্রভাসের ছবি হওয়ায় উৎসাহ আরও বেড়ে গিয়েছিল দর্শকের মধ্যে। তার উপরে ধর্মীয় ভাবাবেগের সুড়সুড়ি তো রয়েছেই! হিন্দু মহাকাব্য ‘রামায়ণ’-এর সিনেম্যাটিক সংস্করণ বলে কথা, ছবির জন্য মুখিয়ে ছিলেন অনুরাগীরা। ১৬ জুন মুক্তি পেয়েছে প্রভাস ও কৃতি শ্যানন অভিনীত এই ছবি, ‘আদিপুরুষ’। হিন্দি ছাড়াও তামিল, তেলুগু ইত্যাদি ভাষাতেও মুক্তি পেয়েছে ওম রাউত পরিচালিত এই ছবি। ছবি মুক্তি প্রথম সপ্তাহান্তে বক্স অফিস পরিসংখ্যানের নিরিখে খারাপ ব্যবসা করেনি ‘আদিপুরুষ’। গ্রাফের পতন শুরু তার পর থেকেই। নিম্নমানের সংলাপ থেকে খারাপ ভিএফএক্স, সব মিলিয়ে ছবির সমালোচনায় শামিল সাধারণ দর্শক। এমনকি, ছবি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে তাবড় হিন্দুত্ববাদী সংগঠনও। ছবি নিষিদ্ধ করা নিয়ে আওয়াজ উঠেছে বেশ কিছু মহলে। গোদের উপর বিষফোড়া হয়েছে ছবির ব্যবসার অঙ্ক। চলতি সপ্তাহে ‘আদিপুরুষ’-এর ঝুলিতে আসা টাকার অঙ্কের পরিমাণ বেশ কম। বেনজির এই ভরাডুবি বাঁচাতে তাই এ বার অন্য পথে হাঁটা শুরু করলেন ছবির নির্মাতারা। সপ্তাহের মাঝেই টিকিটের দাম কমিয়ে করে দেওয়া হল মাত্র ১৫০ টাকা। ‘প্রত্যেক ভারতীয় দেখবে আদিপুরুষ’, এই মর্মে টিকিটের নতুন দাম ঘোষণা ছবির নির্মাতাদের।

১৬ জুন মুক্তি পেয়েছে প্রভাস ও কৃতি অভিনীত ছবি ‘আদিপুরুষ’। তার পাঁচ দিন আগে ১১ জুন থেকে শুরু হয় ছবির টিকিটের অগ্রিম বুকিং। সেই সময় দিল্লি, মুম্বইয়ে মতো জায়গায় ২০০০, এমনকি, ২২০০ টাকাতেও বিকিয়েছে ‘আদিপুরুষ’-এর টিকিট। কলকাতাতেও সেই দামেই বিক্রি হয়েছে টিকিট। স্যাটেলাইট স্বত্ব বিক্রি ও অগ্রিম বুকিংয়ের মাধ্যমেই ছবির বাজেটের অনেকটা টাকা তুলে নিয়েছিল ওম রাউত পরিচালিত এই ছবি। তবে ছবি মুক্তির পর এই হাল হবে, তা বোধহয় নির্মাতারা কেউই কল্পনা করতে পারেননি।

এর আগেও প্রেক্ষাগৃহে দর্শক টানার জন্য নানা পন্থা অবলম্বন করেছেন বিভিন্ন ছবির নির্মাতারা। যেমন ‘জ়রা হটকে জ়রা বাঁচকে’ ছবির ক্ষেত্রে সপ্তাহান্তে ‘একটি টিকিট কিনলে অন্যটি বিনামূল্যে’-এর রাস্তায় হেঁটেছিলেন নির্মাতারা। তবে সেই ‘অফার’ও প্রযোজ্য ছিল কেবল সপ্তাহান্তে। ‘আদিপুরুষ’-এর ক্ষেত্রে সপ্তাহান্ত পর্যন্ত অপেক্ষা করারও ঝুঁকি নিতে পারেননি নির্মাতারা। ২২ ও ২৩ জুন মাত্র ১৫০ টাকা মূল্যের টিকিটে প্রেক্ষাগৃহে দেখা যাবে প্রভাস ও কৃতির এই ছবি। ছবি মুক্তির এক সপ্তাহের মাথায় এমন দশা ‘আদিপুরুষ’-এর। আর কত দিন এমন ‘অফার’-এর হাত ধরে প্রেক্ষাগৃহে চলে এই ছবি, এখন সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE