Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ ডিসেম্বর ২০২১ ই-পেপার

#মিটু: জন্মদিনে নীরবতা ভাঙলেন বচ্চন, বললেন...

সংবাদ সংস্থা
মুম্বই ১২ অক্টোবর ২০১৮ ০৩:৫৬
জন্মদিনে: ভক্তদের ভিড়ে অমিতাভ বচ্চন। বৃহস্পতিবার মুম্বইয়ে। ছবি: এএফপি।

জন্মদিনে: ভক্তদের ভিড়ে অমিতাভ বচ্চন। বৃহস্পতিবার মুম্বইয়ে। ছবি: এএফপি।

নতুন ছবির ট্রেলর প্রকাশের দিেন এড়িয়ে গিয়েছিলেন প্রশ্নটা। নানা পাটেকরের বিরুদ্ধে তনুশ্রী দত্তের শ্লীলতাহানির অভিযোগ প্রসঙ্গে অমিতাভ বচ্চন বলেছিলেন, ‘‘আমি নানাও নই, তনুশ্রীও নই।’’ আজ, নিজের ৭৭তম জন্মদিনে ‘মিটু’ নিয়ে নীরবতা ভাঙলেন তিনি। টুইটারে নিজের এক দীর্ঘ সাক্ষাৎকারের লিখিত সংস্করণ প্রকাশ করে অমিতাভ বলেছেন, ‘‘কোনও মহিলাই যেন দুর্ব্যবহার বা অবাঞ্ছিত আচরণের শিকার না-হন। বিশেষ করে তাঁর কর্মক্ষেত্রে।’’

বচ্চনের কথায়, ‘‘আমাদের দেশে অধিকাংশ কর্মক্ষেত্রে মহিলাদের অংশগ্রহণ বাড়ছে। আমরা যদি তাঁদের স্বাগত জানাতে না-পারি, তা হলে অপূরণীয় ক্ষতি হয়ে যাবে।’’ ইতিমধ্যে এই পর্বে ‘মিটু’-র সূত্রপাত ঘটানো তনুশ্রী এফআইআর দায়ের করেছেন নানা, নৃত্যপরিচালক গণেশ আচার্য, প্রযোজক সামি সিদ্দিকি এবং পরিচালক রাকেশ সারঙ্গের নামে।

এ দিন চর্চায় থেকেছে আরও পাঁচটি নাম। পরিচালক সুভাষ ঘাই, সাজিদ খান, বিপণন বিশেষজ্ঞ সুহেল শেঠ, সুরকার অনু মালিক এবং অভিনেতা-গীতিকার পীযূষ মিশ্র। এ ছাড়া অভিনেতা অলোক নাথের আচরণ নিয়ে নতুন করে মুখ খুলেছেন এক তরুণী সহশিল্পী।

Advertisement

সুভাষের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ এনেছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক মহিলা। এক সময়ে তিনি সুভাষের ইউনিটে কাজ করেছেন। বিশদে তিনি লিখেছেন, সুভাষ কী ভাবে তাঁকে জোর করে চুমু খেয়ে পরের দিন মিটমাটের চেষ্টা করেন। তার পরে পার্টি থেকে বাড়ি পৌঁছে দেওয়ার নাম করে হোটেলে ধর্ষণ করেন। পানীয়ে মধ্যে কিছু মেশানো ছিল বলেও মেয়েটির অভিযোগ। তাঁর লেখাটি টুইটারে শেয়ার করেছেন মহিমা কুকরেজা, যিনি এর আগে এআইবি কমেডিয়ান উৎসব চক্রবর্তীর নামে অভিযোগ এনেছিলেন। সুভাষ অবশ্য অভিযোগ অস্বীকার করেছেন। সাজিদের নামে অভিযোগকারিণীদের মধ্যে রয়েছেন অভিনেত্রী সালোনি চোপড়া এবং এক সাংবাদিক।

সুহেলের বিরুদ্ধে একাধিক অভিযোগ আগেই উঠেছিল। বুধবার পরিচালিকা নাতাশজা রাঠৌর যোগ করেন, গত বছর সুহেল তাঁকে নিজের গুরুগ্রামের বাড়িতে নিয়ে গিয়ে শ্লীলতাহানি করেন। সাংবাদিক মন্দাকিনী গহলৌতের অভিযোগ, ২০১১ সালে একটি সম্মেলনে জোর করে তাঁকে চুমু খেয়েছিলেন সুহেল।

এ নিয়ে সুহেল অবশ্য এখনও নীরব।

অভিনেতা পীযূষ মিশ্রের বিরুদ্ধে একটি পার্টিতে অশালীন আচরণের অভিযোগ এনেছেন সাংবাদিক কেতকী জোশী। পীযূষ বলেছেন, ‘‘ঘটনাটা মনে নেই। হয়তো বেশি মদ খেয়েছিলাম। কারও অসুবিধা হলে আমি দুঃখিত।’’ গায়িকা সোনা মহাপাত্র কাল কৈলাস খেরের নাম করার পরে আজ অভিযোগ এনেছেন সুরকার অনু মালিকের নামে। তাঁর স্বামী রাম সম্পতের সামনেই না-জেনে অনু তাঁকে ‘মাল’ বলে উল্লেখ করেন, অভিযোগ সোনার। অনু ফোনেও বিরক্ত করতেন সোনাকে। রাম বলছেন, ঘটনাগুলো সত্যি। অনু বলছেন, তিনি সোনাকে চেনেনই না।

যৌন হেনস্থার অভিযোগ উঠেছিল জনপ্রিয় ওয়েব-সিরিজ ‘সেক্রেড গেমস’-এর সহ-লেখক বরুণ গ্রোভারের বিরুদ্ধেও। বরুণ অভিযোগ অস্বীকার করলেও একটি সূত্রের দাবি, ‘সেক্রেড গেমস’-এর দ্বিতীয় পর্ব বাতিল করা কিংবা সেটি থেকে বরুণের নাম বাদ দেওয়ার কথা ভাবছে ওয়েব প্ল্যাটফর্ম ‘নেটফ্লিক্স’।

আরও পড়ুন

Advertisement