‘শাহজাহান রিজেন্সি’র ট্রেলারেই ইঙ্গিত ছিল। ব্যাকগ্রাউন্ডে শোনা যাচ্ছিল, ‘কিচ্ছু চাইনি আমি আজীবন ভালবাসা ছাড়া…’। তখনই প্রশ্ন ছিল, কে গেয়েছেন? দর্শক, শ্রোতার মন ভাল করে দিয়েছিল ওই দু’লাইন। প্রকাশ্যে এলেন গায়ক। অনির্বাণ ভট্টাচার্য। হ্যাঁ, অভিনেতাই বটে। তবে এ বার বড়পর্দায় আত্মপ্রকাশ ঘটল গায়ক অনির্বাণের।

নাটকের দীর্ঘ অভিজ্ঞতা, অনুশীলন, পড়াশোনা নিয়েই ফিল্মি কেরিয়ারে পা রেখেছিলেন অনির্বাণ। মঞ্চে তাঁর অভিনয় যাঁরা দেখেছেন, তাঁরা গানও শুনেছেন অল্পবিস্তর। তবে প্লেব্যাক এই প্রথম। আর প্রথম গানেই বাজিমাত্। প্রসেনের সুরে এ গান গাওয়ার পর অফুরান প্রশংসায় ভেসে যাচ্ছে অনির্বাণের ইনবক্স।

“আমি অভিনয় করে এত প্রশংসা পাইনি। গান গেয়ে যা পেলাম। ফেসবুক, টুইটারে তো আমি নেই। ফোনেই বহু মানুষের প্রশংসা পাচ্ছি। অভিনয়ের তুলনায় সুর অনেক আগে বেশি মানুষের কাছে পৌঁছয় সেটা প্রমাণ হল’’ অকপট অনির্বাণ।

আরও পড়ুন, ছেলের প্রথম ছবি শেয়ার করলেন সুদীপা

‘শাহজাহান রিজেন্সি’তে অভিনয়ও করেছেন অনির্বাণ। কিন্তু গান গাওয়ার জন্য রাজি করিয়েছিলেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। ‘‘প্রথমে ভয় লেগেছিল। কারণ গানের কোনও ট্রেনিং তো আমার নেই। আর মঞ্চে গান গাওয়ার অভিজ্ঞতার সঙ্গে প্লেব্যাকের কোনও মিল নেই। কিন্তু হয়ে যাওয়ার পর দেখছি ভাল ফিডব্যাক…’’ শেয়ার করলেন গায়ক।

প্রথম পদক্ষেপে সফল। তা হলে কি অভিনয়ের পাশাপাশি এ বার বড়পর্দায় গানও গাইবেন? অনির্বাণ হেসে বললেন, ‘‘আসলে এটা নির্ভর করবে কোন গান, তার ওপর। কারণ আমার গনের তো সে ভাবে কোনও ট্রেনিং নেই। ফলে আমার সীমাবদ্ধতার মধ্যে থাকলে গাইব।’’

(সিনেমার প্রথম ঝলক থেকে টাটকা ফিল্ম সমালোচনা - রুপোলি পর্দার বাছাই করা বাংলা খবর জানতে পড়ুন আমাদের বিনোদনের সব খবর বিভাগ।)