Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bollywood Controversy

সুযোগ পেলেও শাহরুখ-সলমনের সঙ্গে কাজে আপত্তি অনুরাগের, কঠিন সিদ্ধান্তের নেপথ্যে কোন দ্বন্দ্ব?

বলিউডের অন্যতম কৃতী পরিচালক তিনি, প্রযোজনাতেও পোক্ত। ‘কেনেডি’ ছবির জন্য চলতি বছরে কান-সহ একাধিক চলচ্চিত্র উৎসবে সম্মানিত হয়েছেন অনুরাগ কাশ্যপ।

Shah Rukh Khan, Anurag Kashyap, Salman Khan.

(বাঁ দিক থেকে) শাহরুখ খান, অনুরাগ কাশ্যপ, সলমন খান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৪৩
Share: Save:

বলিউডের অন্যতম নামজাদা ও কৃতী পরিচালক তিনি। শুধু পরিচালকই নন— চিত্রনাট্যকার, সংলাপ লেখক এবং প্রযোজক হিসাবেও নিজেকে প্রতিষ্ঠা করেছেন। বলিউডে ইতিমধ্যেই কাটিয়ে ফেলেছেন তিনটি দশক। এখন এক ডাকে তাঁকে চেনেন আন্তর্জাতিক বিনোদন বিশ্বের তাবড় ব্যক্তিত্বরাও। তিনি অনুরাগ কাশ্যপ। ‘ব্ল্যাক ফ্রাইডে’র হাত ধরে পরিচালক হিসাবে পথচলা শুরু তাঁর। তার আগে অবশ্য রামগোপাল বর্মার ‘সত্য’ ছবির চিত্রনাট্য লিখে ফেলেছেন তিনি। তার পরে ‘দেব ডি’, ‘গুলাল’, ‘গ্যাংস অফ ওয়াসেপুর’-এর মতো ছবি উপহার দিয়েছেন অনুরাগীদের। আলো-আঁধারির জগৎ ও সেই জগতের সঙ্গে জড়িত মানুষদের মনস্তত্ত্ব পর্দায় তুলে ধরতে সিদ্ধহস্ত তিনি। তবে শুধু সেখানেই নিজেকে সীমাবদ্ধ রাখেননি অনুরাগ। ‘মনমর্জ়িয়াঁ’, ‘অলমোস্ট প্যার উইথ ডিজে মোহব্বত’-এর মতো ছবিতে প্রেমের গল্পও বলেছেন তিনি। নিজের ছবি নিয়ে নানা রকমের পরীক্ষা-নিরীক্ষা করলেও কিছু বিষয়ে একেবারে একবগ্গা অনুরাগ। বলিউডের তাবড় তারকা শাহরুখ খান ও সলমন খানের সঙ্গে কাজ করার ব্যাপারে ঘোর আপত্তি তাঁর। কেন?

সম্প্রতি এক সাক্ষাৎকারে অনুরাগ জানান, শাহরুখকে অভিনেতা হিসাবে খুবই পছন্দ করেন তিনি। তবে নিজের কোনও ছবির জন্য তাঁকে প্রস্তাব দিতে চান না। নিজের এই সিদ্ধান্ত নিয়ে বিশদে ব্যাখ্যা করতে গিয়ে অনুরাগ বলেন, ‘‘আমি মুম্বইয়ে এসেছিলাম ছবি বানাতে, এবং এমন একটা সময় এসেছিল যখন আমার তারকাদের পিছনে ঘোরার অভ্যাস হয়ে গিয়েছিল। কারণ আমাকে তখন সবাই বলতেন, আমি তারকাদের ছাড়া এমন ছবি বানিয়ে জনপ্রিয়তা পেয়েছি, ছবিতে তারকা থাকলে তা আরও কত জনপ্রিয় হত। কিন্তু শাহরুখ ও সলমনের অনুরাগীদের সংখ্যা এত বেশি যে, তাঁদের মন ভরানোর মতো ছবি না বানালে তাঁরা আমাকে ও আমার ছবিকে গ্রহণ করবেন না।’’

অনুরাগের কথায়, ‘‘এমনকি, শাহরুখ বা সলমনও নিজেদের অনুরাগীদের কথা মাথায় না রেখে ছবির জন্য সায় দিতে পারেন না। হয়তো তাঁরাও নিজেদের কাজ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে চান। কিন্তু ভক্তদের চটাতে চান না। আমি চাই না, কোনও তারকার অনুরাগীদের রোষে পড়ে আমার কোনও ছবি ক্ষতিগ্রস্ত হোক।’’ অনুরাগ জানান, নিজেদের এই ‘তারকা’ তকমা রক্ষা করতে গিয়ে শাহরুখ বা সলমনের মতো অভিনেতারাও নাকি ছবি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা থেকে পিছিয়ে আসেন।

চলতি বছরে যদিও আবার নিজের চেনা আলো-আঁধারির জগতে ফিরেছেন অনুরাগ, ‘কেনেডি’র হাত ধরে। কয়েক মাস আগেই কান চলচ্চিত্র উৎসবেও প্রসংশিত হয়েছে এই ছবি। সেই ছবির প্রচারে একাধিক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখা গিয়েছে অনুরাগকে। সম্প্রতি জ়োয়া আখতার ও রীমা কাগতির জনপ্রিয় ওয়েব সিরিজ় ‘মেড ইন হেভেন’-এর দ্বিতীয় সিজ়নে একটি বিশেষ চরিত্রে দেখা গিয়েছে তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE