Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ranbir Kapoor

রণবীর কি আদৌ মানানসই, মুখ খুললেন ‘রামায়ণ’ সিরিয়ালের রাম অরুণ গোভিল

রণবীর কি রামের চরিত্রের জন্য উপযুক্ত? মুখ খুললেন রামনন্দ সাগরের ‘রাময়ণ’-এর রাম অরুণ গোভিল।

Arun Govil shares his view Ranbir kapoor playing ram in Nitesh Tiwari Ramayan

(বাঁ দিকে) রণবীর কপূর। অরুণ গোভিল (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২৪ ১৫:৫৭
Share: Save:

‘অ্যানিম্যাল’-এর সাফল্যের পর এ বার একেবারে ১৮০ ডিগ্রি ঘুরে গেল তাঁর চরিত্র বাছাই। রামের অবতারে বড় পর্দায় আসতে চলেছেন রণবীর কপূর। গত কয়েক দিন ধরেই পরিচালক নীতীশ তিওয়ারির এই ছবি নিয়ে চলছে চর্চা। তবে রণবীর কি রামের চরিত্রের জন্য কতটা উপযুক্ত? সেই প্রসঙ্গ মুখ খুললেন রামনন্দ সাগরের ‘রাময়ণ’-এর রাম অরুণ গোভিল।

রামানন্দ সাগরের ‘রামায়ণ’ সিরিয়ালটি একসময় বিপুল জনপ্রিয়তা পায়। ১৯৮৭ সালে দূরদর্শনে প্রথম সম্প্রচারিত হয়েছিল সেই রামায়ণ। সে সময় রামায়ণ নিয়ে দেশবাসীর উৎসাহ ছিল চোখে পড়ার মতো। রামানন্দ সাগরের রামায়ণে রামের ভূমিকায় অভিনয় করছিলেন অরুণ গোভিল। এই চরিত্রে অভিনয় করে রীতিমতো খ্যাতির চূড়ায় পৌঁছন তিনি। এই চরিত্রে পর্দায় অভিঘাত এতটাই যে এর পর অনন্যা অনেক চরিত্রে অভিনয় করলেও দর্শকের মনে এখন তাঁর ‘রাম’-এর অবয়ব জীবন্ত। এ বার অরুণের জুতোয় পা গলাচ্ছেন। কী মনে হয়, প্রত্যাশা পূরণ করতে পারবেন ঋষি-পুত্র? ‘রাম’-এর ভাবমূর্তি তুলে ধরতে কি আদৌ সক্ষম হবেন? অরুণের কথায়,‘‘আগে থেকে তো কিছু বলা যায় না। তবে রণবীরকে নিয়ে যতটুকু জানি, উনি এক জন ভাল অভিনেতা। পুরস্কারপ্রাপ্ত অভিনেতা। যতটুকু ওঁকে জানি, ওঁর মধ্যে নৈতিকতা, মূল্যবোধ এবং পারিবারিক সংস্কার রয়েছে ভীষণ ভাবে। আমি ওঁকে বেশ কয়েক বার দেখেছি। আমি নিশ্চিত যে, নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করবেন। আর ভাবমূর্তি তুলে ধরতে পারবেন কি না তা ভবিষ্যৎ বলবে।’’

পর্দায় ‘রাম’ হয়ে ওঠার প্রস্তুতি জোরকদমে নিচ্ছেন রণবীর। পরিচালক নীতেশ মদ-মাংস খাওয়া বাদ দিয়েছেন। রাম হয়ে কী ভাবে সংলাপ বলবেন রণবীর, সেটারই প্রশিক্ষণ নেওয়া শুরু করেছেন অনেক দিন আগেই। আসলে পরিচালক হিসাবে নীতেশ অত্যন্ত কড়া। সিনেমার স্বার্থে কোনও কিছুর সঙ্গে আপস করতে রাজি নন তিনি। সিনেমার শুটিং শুরু হওয়ার আগে তাই খুঁটিনাটি প্রতিটি বিষয়ে নজর তাঁর। এ সিনেমায় পরিচালকের তুরুপের তাস হলেন রণবীর। তাই রণবীরকে ‘রাম’ হিসাবে গড়ে তোলার দায়িত্ব নিজেই নিয়েছেন। নীতেশ বলেছেন, ‘‘অভিনয় নিয়ে রণবীরকে নতুন করে কিছু পরামর্শ দেওয়ার নেই। কিন্তু ওঁর গলার স্বর আর সংলাপ বলার ধরন— এই দুটো বিষয়ে জোর দিতে হবে। রণবীর যা পরিশ্রমী, তাতে শুটিং শুরুর অনেক আগেই ও প্রস্তুত হয়ে যাবে।’’ রণবীরকে ইতিমধ্যেই এই বিষয়ে দক্ষ এক জনের কাছে পাঠিয়েছেন পরিচালক। পৌরাণিক কোনও চরিত্রে প্রথম বার দেখা যাবে রণবীরকে। পুরাণের পাতায় আঁকা চরিত্র পর্দায় ফুটিয়ে তোলা সহজ নয়। ‘অ্যানিমাল’-এর পর রণবীরের কাছ থেকে প্রত্যাশা বেড়ে গিয়েছে দর্শকের। কোনও রকম ঝুঁকি নিতে নারাজ রণবীরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE