Advertisement
০২ মে ২০২৪
Hollywood Box Office Update

১০০-২০০ নয়, বক্স অফিসে ৮ হাজার ৩০০ কোটির ব্যবসা! প্রথম মহিলা পরিচালিত ছবি হিসাবে নজির ‘বার্বি’র

ক্রিস্টোফার নোলানের ছবির সঙ্গে একই দিনে মুক্তি পেয়েছিল গ্রেটা গারউইগের ‘বার্বি’। বেশির ভাগ সিনেপ্রমী নোলানের ছবিকে তুরুপের তাস ধরলেও, ‘ওপেনহাইমার’-কে টেক্কা দিয়ে শীর্ষে উঠে এসেছেন গ্রেটাই।

Margot Robbie in Barbie.

‘বার্বি’ ছবিতে মার্গো রবি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লস অ্যাঞ্জেলেস শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৩ ১৫:০৭
Share: Save:

২১ জুলাই, ২০২৩। চলতি বছরে সিনেপ্রেমীদের ক্যালেন্ডার এ এক অতি গুরুত্বপূর্ণ তারিখ। সেই দিনেই যে মুক্তি পেয়েছে তাবড় দু’টি ছবি। এক দিকে হলিউডের নামজাদা পরিচালক ক্রিস্টোফার নোলানের ‘ওপেনহাইমার’। অন্য দিকে, গ্রেটা গারউইগ পরিচালিত ছবি ‘বার্বি’। নোলানের নাম শোনেননি, বা তাঁর কাজ সম্পর্কে অবহিত নন— আজকালকার দিনে এমন সিনেপ্রেমীর সংখ্যা বেশ নগণ্য। নোলানের ছবি আত্মীকৃত হোক বা না হোক, হুজুগে গা ভাসাতেও শামিল হন দর্শক। অন্য দিকে, রয়েছেন গ্রেটা গারউইগ, সিনেমার জগতে যাঁর পরিচিতি আদ্যোপান্ত নারীবাদী হিসাবে। ‘লেডি বার্ড’, ‘লিটল উইমেন’-এর পর গ্রেটার তৃতীয় ছবি ‘বার্বি’। ‘বার্বি’ ছবিতেও পর্দায় ফুটে উঠেছে গ্রেটার নারীবাদী মননের ছাপ। ছবির মাধ্যমে পিতৃতন্ত্রের বিরুদ্ধে নারীবাদের পাঠ পড়িয়েছেন গ্রেটা। গুরুগম্ভীর জ্ঞান বিতরণের বদলে সহজ-সরল ভাষায় গুরুত্বপূর্ণ কথা বলেছেন তিনি। তার উপরে, ছবির জন্য গ্রেটা বেছে নিয়েছিলেন ‘বার্বি’র মতো এক বহুলচর্চিত চরিত্রকে, নারীদের কিশোরী থেকে তরুণী হয়ে ওঠার যাত্রায় যার প্রভাব বিতর্কিত হলেও তা উপেক্ষা করা যায় না। এমন এক ছবি কি আদৌ পাল্লা দিতে পারবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের মতো ঐতিহাসিক প্রেক্ষাপটে তৈরি নোলানের ছবির সঙ্গে? প্রশ্ন ছিল সিনেপ্রেমীদের মনে। মুক্তির সপ্তাহ দু’য়েক পরে মিলল তার স্পষ্ট উত্তর। বক্স অফিসে ‘ওপেনহাইমার’-কে শুধু টেক্কাই দেয়নি ‘বার্বি’, মাত্র ১৬ দিনের মধ্যে বিশ্বজোড়া বক্স অফিসে ১০০ কোটি মার্কিন ডলারের ব্যবসা করে ফেলেছে গ্রেটার ছবি। ভারতীয় মুদ্রায় যার অঙ্ক প্রায় ৮ হাজার ৩০০ কোটির কাছাকাছি।

গত ২১ জুলাই মুক্তি পেয়েছে ক্রিস্টোফার নোলানের ‘ওপেনহাইমার’।

গত ২১ জুলাই মুক্তি পেয়েছে ক্রিস্টোফার নোলানের ‘ওপেনহাইমার’। ছবি: সংগৃহীত।

‘বার্বি’ ছবির মুখ্য চরিত্রে অভিনয় করেছেন হলিউডের জনপ্রিয় অভিনেত্রী মার্গো রবি ও অভিনেতা রায়ান গজ়লিং। মুখ্য দুই চরিত্র ছাড়াও ‘বার্বি’-তে জায়গা পেয়েছে একাধিক গুরুত্বপূর্ণ পার্শ্বচরিত্রও। সহজ ভাষায় ‘ফেমিনিজ়ম’ তথা ‘নারীবাদ’-এর অত্যন্ত প্রাথমিক শিক্ষা দেওয়ার মাধ্যমেই সাফল্যের শীর্ষে পৌঁছেছে গ্রেটার এই ছবি। ‘বার্বি’-ই প্রথম মহিলা পরিচালিত ছবি, যা বক্স অফিসে এই বিপুল অঙ্কের ব্যবসা করেছে। ছবির সারমর্ম ছা়ড়াও ‘বার্বি’-র সাফল্যের নেপথ্যে অন্যতম গুরুত্বপূর্ণ কারণ এর বিপণন কৌশল। নিজের ছবির প্রচারের জন্য বুদ্ধিদীপ্ত সব বিপণন কৌশল বেছেছিলেন পরিচালক গ্রেটা গারউইগ। পোশাকের ব্র্যান্ড থেকে তাবড় ফাস্ট ফুড সংস্থার সঙ্গে জোট বেঁধে ছবির প্রচার করেছেন গ্রেটা। এমনকি, ছবির প্রচারের জন্য ‘গুগল’-এর সঙ্গে জুটি বেঁধেছিল ‘বার্বি’র টিম। মুক্তি দিন কয়েক আগে ‘গুগল’-এ ‘বার্বি’ লিখে সার্চ করলেই গোলাপি রঙে ভরে উঠছিল কম্পিউটার, মোবাইল ও ট্যাবলেটের পর্দা। ছবির সাফল্যের ক্ষেত্রে এমন অব্যর্থ বিপণন কৌশলের অবদান কিছু কম নয়। পাশাপাশি, ‘বার্বি’-র মাধ্যমে আট থেকে আশির নারীদের সঙ্গে এক মেলবন্ধন স্থাপন করতে পেরেছেন গ্রেটা। স্বাভাবিক ভাবেই, ছবি দেখার জন্য প্রেক্ষাগ়ৃহে ভিড় জমিয়েছেন দর্শক।

অন্য দিকে, সমালোচকদের কাছে প্রশংসিত হলেও বক্স অফিসে ‘বার্বি’-র সঙ্গে দৌড়ে কিছুটা পিছিয়েই আছে নোলানের ‘ওপেনহাইমার’। ২১ জুলাই একই সঙ্গে মুক্তি পাওয়ার পরে এখনও পর্যন্ত বক্স অফিসে ছবির ব্যবসার অঙ্ক ‘বার্বি’-র প্রায় অর্ধেকের সমান। বিশ্ব বক্স অফিসে প্রায় ৫০০ মিলিয়ন মার্কিন ডলারের ব্যবসা করেছে ‘ওপেনহাইমার’, ভারতীয় মুদ্রায় যার অঙ্ক ৪ হাজার ৫৫০ কোটি টাকার কাছাকাছি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Barbie Margot Robbie Greta Gerwig Ryan Gosling
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE