Advertisement
২৫ ফেব্রুয়ারি ২০২৪

ঠাকুরবাড়িতে বসন্তোত্সবে ‘রং বরষে...’

প্রথা ভাঙছে রবীন্দ্রভারতী। বর্তমান প্রজন্মকে এ ধরনের উত্সবে ধরে রাখতে নাকি আর একা রবীন্দ্রনাথ যথেষ্ট নন। এই যুক্তিতে মিশেল ঘটানো হচ্ছে বলিউডের জনপ্রিয় ফিল্মি গানও। ফলে বুধবারের বিকেলে জোড়াসাঁকো ঠাকুরবাড়ির প্রাঙ্গনে বসন্তের রবীন্দ্রগানের ফুলে ফুলে ঢলে পড়ল সিলসিলার ‘রং বরষে ভিগে চুনরওয়ালি...’ দোল আর হোলিতে ছুটি থাকে বিশ্ববিদ্যালয়। তাই আগেই রবীন্দ্রভারতীতে বসন্তোত্সবের আয়োজন হয় প্রত্যেক বছর।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৬ মার্চ ২০১৬ ১৭:২৫
Share: Save:

প্রথা ভাঙছে রবীন্দ্রভারতী। বর্তমান প্রজন্মকে এ ধরনের উত্সবে ধরে রাখতে নাকি আর একা রবীন্দ্রনাথ যথেষ্ট নন। এই যুক্তিতে মিশেল ঘটানো হচ্ছে বলিউডের জনপ্রিয় ফিল্মি গানও। ফলে বুধবারের বিকেলে জোড়াসাঁকো ঠাকুরবাড়ির প্রাঙ্গনে বসন্তের রবীন্দ্রগানের ফুলে ফুলে ঢলে পড়ল সিলসিলার ‘রং বরষে ভিগে চুনরওয়ালি...’

দোল আর হোলিতে ছুটি থাকে বিশ্ববিদ্যালয়। তাই আগেই রবীন্দ্রভারতীতে বসন্তোত্সবের আয়োজন হয় প্রত্যেক বছর। এ বছরও ঠাকুরবাড়ির প্রাঙ্গন ভরে উঠেছিল বাসন্তী রং, ফুল, আবির আর অতি অবশ্যই রবিঠাকুরের গানে। এর সঙ্গে মিশে গেল লোকগান, কীর্তন, আধুনিক বাংলা গান, রাগাশ্রয়ী বাংলা গান। মিশল হিন্দি ফিল্মের গানও।

এই মিশেল কতটা সুন্দর হল, বা কতটা সঙ্গত সে সব নিয়ে তর্ক বিতর্ক চলতেই পারে। তবে উদ্যোক্তাদের তরফে এই পরীক্ষা নিরীক্ষার পক্ষে যুক্তি দেওয়া হয়েছে। সঙ্গীত বিভাগের অধ্যাপক নিবেদিতা মিত্র বললেন, ‘‘রবীন্দ্রনাথ তো আর নতুন গান লিখবেন না! কাজেই ওই বাঁধা গত্, রবীন্দ্রনাথ ঠাকুর বসন্তের যতগুলো গান লিখেছেন প্রত্যেক বার যদি ধারাবাহিক ভাবে সেইগুলোই পরিবেশিত হতে থাকে, তার সঙ্গে যদি নতুন কিছু সংযোজন না করি, জনপ্রিয়তা তো হারাতে বাধ্য।’’ নবীন প্রজন্মকে এই ধরনের উত্সবে ধরে রাখতেই নাকি এ ধরনের পরীক্ষা নিরীক্ষা। বলছেন উদ্যোক্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE