Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২২
Amit Shah

Basudeb Das: শাহকে ভোজ খাইয়ে মমতার মিছিলে, সেই বাসুদেব বাউলের গানে ভাসছে বাংলাদেশের ছবি

বাংলাদেশের ‘হাওয়া’ ছবিতে একটি গান গেয়ে সম্প্রতি জনপ্রিয় বাসুদেব দাস বাউল। কী ভাবে তাঁর যোগাযোগ হল বাংলাদেশি পরিচালক-সুরকারের সঙ্গে?

বাসুদেব দাস বাউল বাংলাদেশের ‘হাওয়া’ ছবিতে একটি গান গেয়ে জনপ্রিয় হয়ে উঠেছেন।

বাসুদেব দাস বাউল বাংলাদেশের ‘হাওয়া’ ছবিতে একটি গান গেয়ে জনপ্রিয় হয়ে উঠেছেন। ফাইল চিত্র।

বিভাস রায়চৌধুরী
শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২২ ১২:১৯
Share: Save:

বোলপুরের বাসুদেব দাস বাউল গত বিধানসভা নির্বাচনের আগে সংবাদ শিরোনামে চলে এসেছিলেন সম্পূর্ণ ভিন্ন কারণে। বিজেপির শীর্ষ নেতা তথা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মধ্যাহ্নভোজন করতে যান তাঁর বাড়িতে। শুরু হয় রাজনৈতিক চাপানউতর। এরপর তৃণমূলনেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সভা উপলক্ষে বাউল মিছিলেও অংশ নেন তিনি। সংবাদমাধ্যমকে তখন তিনি বলেছিলেন, ‘‘আমরা বাউল। সকলকে নিয়েই আমরা থাকি।’’ এ বার সেই বাসুদেব দাস বাউল বাংলাদেশের ‘হাওয়া’ ছবিতে একটি গান গেয়ে জনপ্রিয় হয়ে উঠেছেন।

বাসুদেব দাস বাউলের বাড়িতে মধ্যাহ্নভোজন করতে যান অমিত শাহ, দিলীপ ঘোষ।

বাসুদেব দাস বাউলের বাড়িতে মধ্যাহ্নভোজন করতে যান অমিত শাহ, দিলীপ ঘোষ। ফাইল চিত্র।

বাংলাদেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে এখন মানুষের ঢল। প্রথমে শরিফুল রাজ, বিদ্যা সিন্‌হা মিম, ইয়াশ রোহান অভিনীত ‘পরান’ ছবি, পরে চঞ্চল চৌধুরী, শরিফুল রাজ, নাজিফা তুষি, সোহেল মণ্ডল অভিনীত ‘হাওয়া’ ছবির জন্য এই ভিড়। বেশ কয়েক বছর পর মানুষের এই সিনেমা-উন্মাদনায় প্রাণ ফিরে পেয়েছে যেন বাংলাদেশ চলচ্চিত্র জগৎ।

‘পরান’ ছবি মুক্তির পর শুরু হয় উন্মাদনা। তারপরই ‘হাওয়া’ ছবি মুক্তির আগে ছবির একটি গান ‘তুমি বন্ধু কালা পাখি’ জনপ্রিয় হয়। গানটি জাদু করে আপামর বাঙালিকে। এই সূত্রে গানটির স্রষ্টা হাসিম মাহমুদ চলে আসেন প্রচারের আলোয়। ২৯ জুলাই মুক্তির পর ‘হাওয়া’ জনপ্রিয় হয়েছে বাংলাদেশে। এ বার ছবির আর একটি গান ‘আটটা বাজে, দেরি করিস না’ জনপ্রিয় হয়েছে। ঝুমুরের সুর। সংগৃহীত গানটি গেয়েছেন এ পারের বোলপুরবাসী বাউল গায়ক বাসুদেব দাস। শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ইউটিউবে গানটির ভিডিও দেখেছেন ৩১ লক্ষ মানুষ।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সভা উপলক্ষে বাউল মিছিলেও অংশ নেন বাসুদেব দাস বাউল।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সভা উপলক্ষে বাউল মিছিলেও অংশ নেন বাসুদেব দাস বাউল। ফাইল চিত্র।

‘আটটা বাজে, দেরি করিস না’ গানটি বাসুদেব দাস বাউল দীর্ঘ দিন বিভিন্ন আসরে পরিবেশন করেছেন। বাসুদেবের কণ্ঠে গানটি শুনে ‘হাওয়া’র পরিচালক মেজবাউর রহমান সুমন ঠিক করেন গানটি তাঁর ছবিতে ব্যবহার করবেন। ছবির সঙ্গীত পরিচালক ইমন চৌধুরীকে তিনি গানটি শোনান।

এ প্রসঙ্গে ইমন চৌধুরী বলেছেন, “হাওয়া ছবিতে ‘তুমি বন্ধু কালা পাখি’ গানটি তৈরির পর আমরা সবাই ছবির দ্বিতীয় গানটি নিয়ে টেনশনে ছিলাম। ছবির পুরো শুটিং শেষ হ‌ওয়ার পর বাসুদেব বাউলের এই গানটি পরিচালক সুমন আমাকে শোনান। শুনে আমিও বুঝতে পারি এটা অসাধারণ গান এবং ছবিতে মানাবে। এরপর বাসুদেব বাউলের সঙ্গে যোগাযোগ করি আমরা। পাঁচ মাস আগে ‘আটটা বাজে, দেরি করিস না’ গানটির রেকর্ডিং করা হয় শান্তিনিকেতনের একটি স্টুডিওতে। আর ঢাকার নিকেতনের স্টুডিওতে ভিডিওকলে ছিলাম আমি। করোনার কারণে আমি শান্তিনিকেতন যেতে পারিনি। কিন্তু গানের সব ট্র্যাক তৈরি করে পাঠিয়ে দিই। শান্তিনিকেতনে আমার এক পরিচিত ভাই বগা তালেব বাসুদেব দাস বাউলের ভয়েসটা নেয়। নতুন প্রজন্মের কাছে গানটিকে আকর্ষণীয় করে তোলার চেষ্টা করেছিলাম। সেই চেষ্টা সার্থক হ‌ওয়ায় আমরা খুশি।’’

‘হাওয়া’ ছবির দু’টি গান তিন জন আত্মমগ্ন স্রষ্টাকে জনপ্রিয় করে তুলেছে। ‘তুমি বন্ধু কালা পাখি’র স্রষ্টা হাসিম মাহমুদ এবং গানটির গায়ক আরফান মৃধা শিপলু এখন খ্যাতির চূড়ায়। অসুস্থ হাসিম মাহমুদের চিকিৎসার সুবন্দোবস্ত হবে বলে জানা গিয়েছে। কিন্তু ‘আটটা বাজে, দেরি করিস না’ গানটির গায়ক পশ্চিমবঙ্গের শিল্পী বাসুদেব দাস বাউলের সংগ্রামী জীবন কি এ বার একটু আলোর মুখ দেখবে?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.