Advertisement
২০ মে ২০২৪
Shahid Kapoor

‘কবীর সিংহ’ থেকে ‘অ্যানিম্যাল’, বলিউডে বাড়ছে উগ্র পৌরুষ! মতামত জানালেন শাহিদ

হিন্দি ছবিতে উগ্র পৌরুষের প্রদর্শন নিয়ে বিতর্ক অব্যাহত। সময়ের সঙ্গে ছবিতে বাড়ছে চরিত্রদের হিংস্রতা। এই প্রসঙ্গে মনের কথা জানালেন শাহিদ।

Bollywood actor Shahid Kapoor opens up about toxic masculinity in hindi movies

শাহিদ কপূর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৪ ২০:০৭
Share: Save:

ইদানীং হিন্দি ছবিকে একাধিক কারণে কটাক্ষের শিকার হতে হচ্ছে। বিশেষ করে ‘অ্যানিম্যাল’ ছবি মুক্তির পর হিন্দি ছবিতে উগ্র পৌরুষ প্রদর্শন নিয়ে তুমুল সমালোচনা শুরু হয়েছে। এ বার এ প্রসঙ্গে নিজের মতামত ব্যক্ত করলেন শাহিদ কপূর।

২০১৯ সালে মুক্তি পায় শাহিদ অভিনীত ‘কবীর সিংহ’ ছবিটি। তেলুগু ছবি ‘অর্জুন রেড্ডি’র রিমেক এই ছবিটি। এই ছবিতে অভিনয়ের জন্য দর্শকদের একাংশের কাছে সমালোচিত হন শাহিদ। একই ভাবে ‘অ্যানিম্যাল’ ছবির পর সমালোচিত হয়েছেন রণবীর কপূর এবং ছবির পরিচালক সন্দীপ রেড্ডি বঙ্গা। উল্লেখ্য, দু’টি ছবিরই পরিচালক সন্দীপ। এই প্রসঙ্গে একটি অনুষ্ঠানে প্রশ্ন করা হলে শাহিদ বলেন, ‘‘এই পুরো বিষয়টাই একটা চরম মানসিকতার বহিঃপ্রকাশ। বিগত কয়েক প্রজন্ম ধরে অভিনেতারা এমন অনেক চরিত্রে অভিনয় করেছেন, যাঁদের ‘উগ্র’ বলে দাগিয়ে দেওয়া যায়। কিন্তু তখন তাঁদের ‘সুপারস্টার’ বা ‘কিংবদন্তি’ আখ্যা দেওয়া হত। এখন হঠাৎ করেই পুরো পরিস্থিতিই বদলে গিয়েছে।’’

এরই সঙ্গে শাহিদ ছবির সঙ্গে দর্শকদের সম্পর্কের যোগসূত্র প্রসঙ্গেও মন্তব্য করেছেন। তাঁর কথায়, ‘‘একটা ভাল কাজের মাধ্যমে যদি সঠিক অনুভূতি দর্শকের কাছে পৌঁছে যায়, তা হলে তাকে সম্মান করা উচিত। কারও সেটা অপছন্দ হতেই পারে। কিন্তু অভিনয় দক্ষতা এবং চরিত্রকে গুলিয়ে ফেলা উচিত নয়।’’ কারণ, শাহিদের মতে, একটি চরিত্রের দোষ-গুণ ফুটে ওঠে চিত্রনাট্য, পরিচালক এবং অভিনেতার অভিনয় দক্ষতার মাধ্যমে।

সম্প্রতি ‘তেরি বাতোঁ মেঁ অ্যায়সা উলঝা জিয়া’ ছবিতে দর্শক শাহিদকে দেখেছেন। ছবিটি বক্স অফিসে সেই অর্থে কামড় বসাতে পারেনি। এই মুহূর্তে শাহিদ অ্যাকশন ছবি ‘দেবা’র শুটিংয়ে ব্যস্ত। তার পর তিনি শুরু করবেন ‘অশ্বত্থামা’ ছবির শুটিং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE