Advertisement
০১ মে ২০২৪
Shahid Kapoor On Nepotism

মা তাঁকে একা বড় করেছেন, সাহায্য করেননি বাবা! স্বজনপোষণ প্রসঙ্গে মতামত জানালেন শাহিদ

তিনি বলিউড অভিনেতা পঙ্গজ কপূরের ছেলে। তবে, বলিউডে নিজেকে প্রতিষ্ঠা করেছেন নিজের মেধার উপর ভিত্তি করে। পঙ্কজ কপূরের সঙ্গে হাতেগোনা ছবিতে অভিনয় করেছেন শাহিদ কপূর।

image of shahid kapoor and Pankaj Kapur.

অভিনেতা শাহিদ কপূর (বাঁ দিকে )। অভিনেতা পঙ্কজ কপূর (ডান দিকে ) । ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৪ জুন ২০২৩ ১৭:৩০
Share: Save:

বিনোদন জগতে পা রেখেছিলেন ব্যাকগ্রাউন্ড ডান্সার হিসাবে। তার পর সেখান থেকে অভিনয়ের দুনিয়ায় উত্তরণ। অভিনেতা হিসাবে নিজেকে প্রতিষ্ঠা করেছেন বলিউডে। একাধিক হিট ছবির পাশাপাশি অর্জন করেছেন দর্শক এবং অনুরাগীদের ভালবাসা ও সমালোচকদের প্রশংসা। এখন বলিউডের অন্যতম চর্চিত, জনপ্রিয় এবং ভরসাযোগ্য তারকা তিনি। তিনি শাহিদ কপূর, বর্ষীয়ান বলিউড অভিনেতা পঙ্কজ কপূরের ছেলে। তারকাসন্তান হওয়ার সুবাদে কি বলিউডে জায়গা পেতে সুবিধা হয়েছে তাঁর? একাধিক বার এই প্রশ্নের মুখোমুখি হয়েছেন শাহিদ। তাঁর অভিনেতা হওয়ার ক্ষেত্রে বাবা পঙ্কজ কপূরের ভূমিকা নিয়ে এ বার মুখ খুললেন পুত্র।

বলিউডে অভিনেতা হিসাবে কাটিয়ে ফেলেছেন দুই দশক। নানা ওঠাপড়ার মধ্যে দর্শককে উপহার দিয়েছেন ‘হায়দর’, ‘কামিনে’, ‘জব উই মেট’-এর মতো ছবি। পাশাপাশি, সাম্প্রতিক কালে ‘ফরজ়ি’র মতো ওয়েব সিরিজ়েও নিজের জাত চিনিয়েছেন শাহিদ। বলিউডে নিজের সাফল্যের নেপথ্যে ‘স্বজনপোষণ’-এর অবদান মানতে নারাজ অভিনেতা। শাহিদের দাবি, নিজের চেষ্টা ও মেধার ভিত্তিতেই নিজেকে প্রতিষ্ঠা করেছেন তিনি। সম্প্রতি এক সাক্ষাৎকারে শাহিদ জানান, তারকাসন্তান তকমায় তিনি বেশ বিরক্ত। তাঁর দাবি, পঙ্কজ কপূর এবং নীলিমা আজ়িমের বিবাহবিচ্ছেদের পরে বাবার সঙ্গে থাকতেন না শাহিদ। মা একা হাতে বড় করেছেন তাঁকে। বড় হওয়ার পরেও ইন্ডাস্ট্রিতে পা রাখতে ছেলেকে কোনও রকম সাহায্য করেননি পঙ্কজ। পাশাপাশি, বাবার থেকেও সাহায্য চাওয়ার কথা কখনও ভাবেননি শাহিদ। তবে, সে জন্য বাবার বিরুদ্ধে কোনও রকম অভিযোগ নেই পর্দার কবীর সিংহের। বরং শাহিদের মতে, নিজগুণে নিজের পায়ে দাঁড়াতে পেরে তিনি গর্বিত।

১৯৯৯ সালে ‘তাল’ ছবিতে ঐশ্বর্যা রাই বচ্চনের ব্যাকগ্রাউন্ড ডান্সার হিসাবে দেখা গিয়েছিল শাহিদ কপূরকে। বলিউডের প্রথম সারির নৃত্যশিল্পী শামক ডাবরের কাছে নাচের তালিম নিয়েছিলেন তিনি। তার পর একটি মিউজ়িক ভিডিয়োতেও কাজ করেন শাহিদ। ২০০৩ সালে ‘ইশ্‌ক বিশ্‌ক’ ছবির মাধ্যমে বলিউডে অভিনেতা হিসেবে আত্মপ্রকাশ করেন শাহিদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE