Advertisement
১৩ জুন ২০২৪
Shabana Azmi

সাহসী দৃশ্যে অভিনয় করতে রাজি ছিলেন না! শুনে শাবানা আজ়মিকে কী বলেছিলেন শশী কপূর?

শুটিং ফ্লোরে সকলের সামনে শশী কপূরের কথা শুনে কেঁদে ফেলেছিলেন শাবানা। শশীর সঙ্গে কাজের স্মৃতিচারণ করলেন অভিনেত্রী।

Bollywood actor Shashi Kapoor called Shabana Azmi stupid for not doing intimate scene with him

‘ফকিরা’ ছবির একটি দৃশ্যে শাবানা আজ়মি ও শশী কপূর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৪ ১৯:৪০
Share: Save:

শাবানা আজ়মি ও শশী কপূর একসঙ্গে একাধিক ছবিতে অভিনয় করেছেন। তবে একটি ছবিতে শশীর সঙ্গে শাবানার সাহসী দৃশ্য ছিল। সম্প্রতি সেই দৃশ্যে অভিনয়ের অভিজ্ঞতা ভাগ করে নিয়েছেন বর্ষীয়ান অভিনেত্রী।

১৯৭৬ সালে মুক্তি পায় শশী ও শাবানা অভিনীত ছবি ‘ফকিরা’। এই ছবিতেই একটি সাহসী দৃশ্যে অভিনয় করতে গিয়ে খারাপ অভিজ্ঞতার শিকার হয়েছিলেন শাবানা। কারণ, শুরুতে ওই দৃশ্যে অভিনয় করতে রাজি ছিলেন না তিনি। সে কথা বলতেই শশী তাঁকে ‘বোকা’ বলেছিলেন। কিন্তু সকলের সামনে শুটিং ফ্লোরে শশীর ওই বক্তব্যকে অপমানজনক মনে হয়েছিল শাবানার। সম্প্রতি একটি সক্ষাৎকারে এই প্রসঙ্গে স্মৃতিচারণ করতে গিয়ে শাবানা বলেন, ‘‘আমার তখন বয়স কম। চোখে জল এসে যায় এবং আমি সেট ছেড়ে বেরিয়ে যাই। কারণ, ওই দৃশ্যে আমার অভিনয় করতে ইচ্ছে করছিল না।’’

ছবিতে ‘দিল মে তুঝে বৈঠা কর’ গানটির দৃশ্যায়ন চলছিল। সেখানেই পরিচালক একটি সাহসী দৃশ্য দাবি করেন শাবানার থেকে। কিন্তু, তিনি রাজি হননি। তার পরেই শাবানার উদ্দেশে শশী বলেন, ‘‘যখন তোমার মাকে বলেছিলে যে, তুমি অভিনেত্রী হতে চাও, তখন এই জিনিসগুলো মনে হয়নি? বোকা মেয়ে!’’

তবে একই সঙ্গে শাবানা জানান যে, ৯ বছর বয়স থেকে তিনি শশীর অনুরাগী ছিলেন। অভিনেত্রী আরও জানান, ছোটবেলায় পৃথ্বীরাজ কপূর ছিলেন শাবানাদের প্রতিবেশী। প্রতি রবিবার সেখানে পরিবার নিয়ে হাজির হতেন শশী। আর শাবানা হাতখরচের টাকা বাঁচিয়ে কেনা শশীর সাদা-কালো ছবি নিয়ে গিয়ে অভিনেতাকে দিয়ে স্বাক্ষর করিয়ে নিয়ে আসতেন। তাই পরবর্তী জীবনে শশীর মতো তারকার সঙ্গে অভিনয় করাটা শাবানার কাছে জীবনের অন্যতম প্রাপ্তি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE