Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Anurag Kashyap on The Kerala Story

নিষেধাজ্ঞার বিরুদ্ধে মুখ খুলেও উলটপুরাণ! ‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে ফের কী বললেন অনুরাগ?

মুক্তির প্রায় এক মাস পরেও চর্চার কেন্দ্রে ‘দ্য কেরালা স্টোরি’। দিন কয়েক আগেই ছবির নিষেধাজ্ঞার বিরুদ্ধে মুখ খুলেছিলেন অনুরাগ কাশ্যপ। ছবি নিয়ে কমল হাসনের মন্তব্যের পর ফের সরব অনুরাগ।

Bollywood director Anurag Kashyap reacts to Kamal Haasan’s comment on Sudipto Sen’s The Kerala Story.

নিষেধাজ্ঞা নিয়ে মুখ খুলেছিলেন আগেই, এ বার কী বললেন অনুরাগ কাশ্যপ? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৯ মে ২০২৩ ১৬:৪৪
Share: Save:

মুক্তির প্রায় এক মাস পরে এখনও চর্চার কেন্দ্রে সুদীপ্ত সেন পরিচালিত ছবি ‘দ্য কেরালা স্টোরি’। গত বছর এমন বিতর্কের মুখে পড়েছিল বিবেক অগ্নিহোত্রীর ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ ছবিটি। এই বছর সেই পদাঙ্কই অনুসরণ করছে ‘দ্য কেরালা স্টোরি’। দুই ছবি নিয়েই রাজনৈতিক ভাবে দ্বিধাবিভক্ত গোটা দেশের দর্শক। শুধু দর্শকই নন, দ্বিধাবিভক্ত শিল্পীমহলও। মুক্তির আগে থেকেই একের পর এক বিতর্কের শিকার বাঙালি পরিচালকের ছবি ‘দ্য কেরালা স্টোরি’। মুক্তির তিন দিনের মাথায় ছবি প্রদর্শনের উপর নিষেধাজ্ঞা জারি করা হয় পশ্চিমবঙ্গে। তখন ছবির উপর নিষেধাজ্ঞা জারি করা নিয়ে মুখ খুলেছিলেন বলিউড পরিচালক অনুরাগ কাশ্যপ। তবে এ বার, ১৮০ ডিগ্রি ঘুরে অন্য মত ‘কেনেডি’ পরিচালকের।

সম্প্রতি এক অনুষ্ঠানে ‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে প্রশ্ন করা হলে কমল হাসন বলেন, ‘‘আমি প্ররোচনামূলক ছবির বিরুদ্ধে। কোনও ছবির নামের নীচে ‘সত্য ঘটনা’ লিখে দেওয়াটাই যথেষ্ট নয়। সেই ঘটনা আদপে ঘটে থাকলে তবে তা সত্য। আর এখানে যা দেখানো হয়েছে, তা সত্য নয়।’’ কমলের এই মন্তব্যের সঙ্গে সহমত পোষণ করেছেন অনুরাগ কাশ্যপ।

কমলের এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে অনুরাগকে প্রশ্ন করলেন তিনি বলেন, ‘‘সত্যি কথা বলতে আজকাল সিনেমা তৈরি করতে গেলে রাজনীতি এড়িয়ে যাওয়া যায় না। সিনেমা অরাজনৈতিক হওয়াটাই ভীষণ কঠিন। আর আজকাল ‘দ্য কেরালা স্টোরি’র মতো একাধিক প্ররোচনামূলক ছবি তৈরিও হচ্ছে। আমি যে কোনও রকম ছবির উপর নিষেধাজ্ঞার বিরুদ্ধে, তবে এটা তো সত্যিই একটা প্ররোচনামূলক ছবি, এবং সেটা অবশ্যই রাজনৈতিক।’’ এখানেই শেষ নয়, অনুরাগ আরও বলেন, ‘‘আমি অ্যাক্টিভিস্টদের মতো কথা বলতে চাই না, কারণ আমি অ্যাক্টিভিস্ট নই। আমি এক জন ছবি নির্মাতা। আমি সিনেমা বানাই। আর আমার মতে, সিনেমা সত্য ঘটনা ও বাস্তবের উপর ভিত্তি করেই তৈরি হয়। ফলে তাতে রাজনীতিটাও জড়িয়ে থাকে।’’

এর আগেও ‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে মুখ খুলেছেন বলিউড পরিচালক অনুরাগ কাশ্যপও। ৫ মে প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার পর ৮ মে পশ্চিমবঙ্গে নিষিদ্ধ করে দেওয়া হয় ‘দ্য কেরালা স্টোরি’ ছবির প্রদর্শন। ছবির উপর নিষেধাজ্ঞা জারি করা নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রীর উদ্দেশে অনুরাগ একটি টুইটে লেখেন, “আপনি ছবিটির সঙ্গে একমত হন বা না হন, ছবির গল্প প্ররোচনামূলক হোক বা না হোক, আক্রমণাত্মক হোক বা না হোক— ছবিকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত একেবারেই ঠিক নয়।’’ ছবির চিত্রনাট্যের সঙ্গে সহমত পোষণ না করলেও নিষেধাজ্ঞার বিরুদ্ধে ছবির নির্মাতাদের পাশে দাঁড়ান অনুরাগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE