Advertisement
১১ মে ২০২৪
Bollywood scoop

পোশাক পাল্টেই ছিঁড়ল ভাগ্যের শিকে! কার কথায় জিন্‌স পরা ছেড়ে দেন শাহরুখ খান?

বিনোদন জগতে পার করেছেন তিন দশকেরও বেশি সময়। এই দীর্ঘ অভিনয় জীবনে বাদশার ঝুলিতে হিট ছবির সংখ্যা নেহাত কম নয়। ছবির সাফল্যের স্বার্থে নিজের পোশাকও নাকি বদলে নিয়েছিলেন শাহরুখ খান!

 Bollywood director Subhash Ghai advised Shah Rukh Khan to wear trousers instead jeans in the film Pardes

ছবির সাফল্যের নেপথ্যে নাকি ছিল শাহরুখের পোশাক বদলের গল্প। সেই গল্প কী, জানেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৪ মে ২০২৩ ১৮:২৪
Share: Save:

খলনায়কের চরিত্রের মাধ্যমে বলিউডে হাতেখড়ি হলেও কয়েক বছরের মধ্যেই আদ্যোপান্ত প্রেমের ছবিতে পা রেখেছিলেন শাহরুখ খান। ১৯৯৫ সালে ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’র মাধ্যমে শুরু রোম্যান্টিক হিরো হিসাবে শাহরুখের পথচলা। তার পরে ১৯৯৭ সালে সুভাষ ঘাই পরিচালিত ‘পরদেশ’ ছবিতে অভিনয় করেছিলেন শাহরুখ। ওই ছবিতেই অভিনেত্রী হিসাবে আত্মপ্রকাশ মহিমা চৌধুরীর। মুক্তি পাওয়ার পরে বক্স অফিস ও সমালোচকমহলে সাড়া ফেলেছিল এই ছবি। তবে, ছবির এই সাফল্যের নেপথ্যে নাকি ছিল শাহরুখের পোশাক বদলের গল্প। সেই গল্প কী, জানেন?

অভিনয় জীবনের প্রথম ছবিতেই শাহরুখের সঙ্গে কাজ করার সুযোগ পেয়েছিলেন মহিমা। প্রায় তিন হাজার মেয়েদের মধ্যে থেকে মহিমাকে বেছেছিলেন পরিচালক সুভাষ ঘাই। নবাগতা অভিনেত্রীর বিপরীতে শাহরুখকে বাছলেও তাঁর জন্য অন্য পরিকল্পনা ছিল পরিচালকের মাথায়। শাহরুখকে নাকি একেবারেই তাঁর তারকাসুলভ চেহারায় ছবিতে দেখাতে চাননি পরিচালক সুভাষ ঘাই। বরং, অত্যন্ত সাধারণ এক ছেলের চেহারায় বলিউডের বাদশাকে দেখতে চেয়েছিলেন তিনি। পরিচালকের যেমন ভাবনা, তেমন কাজ অভিনেতার। সুভাষ ঘাইয়ের কথা শুনে জিন্‌স পরাই ছেড়ে দিলেন শাহরুখ।

a still from the film Pardes

১৯৯৭ সালে সুভাষ ঘাই পরিচালিত ‘পরদেশ’ ছবিতে অভিনয় করেছিলেন শাহরুখ। ওই ছবিতেই অভিনেত্রী হিসাবে আত্মপ্রকাশ মহিমা চৌধুরীর। ছবি: সংগৃহীত।

তার বদলে পরা শুরু করলেন সাধারণ ট্রাউজ়ার। পোশাকে এই ছোট্ট বদল করেই নিজের ‘লুক’ পুরোপুরি পাল্টে ফেলেছিলেন শাহরুখ। ‘পরদেশ’ ছবিতে তাঁর চরিত্র হয়ে উঠেছিল আরও বিশ্বাসযোগ্য। তার ফলও মিলেছিল হাতেনাতে। মুক্তি পেতেই বক্স অফিসে রমরমিয়ে ব্যবসা করেছিল সুভাষ ঘাই পরিচালিত এই ছবি।

১৯৯৫ সালে বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছিল সুভাষ ঘাই পরিচালিত ছবি ‘ত্রিমূর্তি’। তার বছর দু’য়েক পরেই মুক্তি পায় ‘পরদেশ’। এই ছবির সাফল্যের হাত ধরেই বলিউডে ঘুরে দাঁড়িয়েছিলেন পরিচালক সুভাষ ঘাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE