×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৮ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

সম্পর্কের নোটবুকে নতুন সমীকরণ, সমাধানের ‘ডিকশিনারি’র প্রথম দেখা আনন্দবাজার ডিজিটালে  

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৭ জানুয়ারি ২০২১ ১৭:২৪
‘ডিকশনারি’ ছবির দৃশ্য

‘ডিকশনারি’ ছবির দৃশ্য

বয়সে বড় স্বামী। তাকে বন্ধু ভাবা গেল না। সে যেন বড্ড দূরের। আর তাই স্মিতা সান্যালের জীবনে এল অন্য মানুষ? কেন তাকে ‘ডাইনি’ বলা হল? ‘আরণ্যক সিন্ড্রোম’-এ কেন শুধু প্রকৃতির জায়গা রয়েছে? মানুষ নেই কেন? এ রকম অনেক ‘কেন’-র ফাঁদে ফেলবে ব্রাত্য বসুর নতুন ছবির ট্রেলার। সব প্রশ্নের জবাব পাওয়া যাবে কিনা, সেটা নিয়েও জাগে প্রশ্ন।
১০ বছর বাদে ছবির পরিচালনায় হাত দিয়েছেন নাট্যব্যক্তিত্ব ব্রাত্য বসু। ট্রেলারটি সর্ব প্রথম মুক্তি পেল আনন্দবাজার ডিজিটালের পাতায়।
নুসরত জাহান। কাজল ছাড়া এলো চুল আর সাদামাঠা শাড়িতে এ কোন নুসরত, যিনি বন্য প্রেমে পাগল? যিনি শাড়ির আঁচলের পরোয়া না করে খালি পায়ে ছুটে যান লালমাটির পথ ধরে? যাঁর চোখে বিস্তর বেদনা। একই সঙ্গে ম্লান হাসি।

Advertisement

অন্য দিকে রয়েছেন এক জন স্বামী। ‘মাস্টার’ আবির চট্টোপাধ্যায়। সাদা পাজামা পাঞ্জাবিতে তাঁর রহস্যজনক চোখ দু’টি অনেক গল্প বলতে চাইছে যেন। স্বামীর চিরাচরিত সংজ্ঞাটা যেন নিজের বাঁধন ছাড়া স্ত্রীকে পাখিপড়ার মতো করে পড়িয়ে নিতে চাইছেন।
দুই চরিত্রে যথাযথ পৌলমী বসু এবং বাংলাদেশের অভিনেতা মোশারফ করিম । আর বিশেষ চরিত্রে চোখে পড়বেনই অর্ণ মুখোপাধ্যায়।
সম্পর্কের এই কোটি কোটি সমীকরণ, রহস্য নিয়েই এই ছবি। যেখানে সম্পর্কের বুৎপত্তিগত অর্থ ও ব্যবহারিক অর্থের মিল-অমিল খোঁজার প্রয়োজন হচ্ছে বার বার। আর সে ভাবেই তৈরি হল ‘ডিকশনারি’।
ফিরদাসৌল হাসান প্রযোজিত নতুন ছবি মুক্তি পাবে ১২ ফেব্রুয়ারি। বুদ্ধদেব গুহ-র দু’টি ছোটগল্প ‘বাবা হওয়া’ এবং ‘স্বামী হওয়া’ অবলম্বনে তৈরি এই চিত্রনাট্য।

Advertisement