Advertisement
২০ এপ্রিল ২০২৪
Facebook followers

সকাল থেকে মাথায় হাত তারকাদের, হু হু করে কমছে ফেসবুকে ফলোয়ারদের সংখ্যা! নেপথ্যে কোন কারণ

ফেসবুক খুলে মার্ক জাকারবার্গ দেখলেন, অনুরাগীর সংখ্যা তলানিতে ঠেকেছে। হঠাৎ এ কী কাণ্ড! টলিউড-তারকারাও বুঝতে পারছেন না, রাতারাতি এত কী করে কমে গেল তাঁদের ফেসবুক ফলোয়ার।

ফেসবুকে অনুরাগীদের সংখ্যা কমে যাওয়ার ঘটনায় ভুক্তভোগী মার্ক জাকারবার্গ থেকে  টলিপাড়ার নায়ক-নায়িকারাও।

ফেসবুকে অনুরাগীদের সংখ্যা কমে যাওয়ার ঘটনায় ভুক্তভোগী মার্ক জাকারবার্গ থেকে টলিপাড়ার নায়ক-নায়িকারাও।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২২ ১৩:১৮
Share: Save:

সকাল থেকে তোলপাড় সারা বিশ্ব! আচমকাই কমে যাচ্ছে ফেসবুকে অনুরাগীদের সংখ্যা। এ-ও কি সম্ভব? বুধবার সকাল থেকে বাসে, মেট্রোয় সকলের একটাই আলোচনা। শুধু কি তাই? যে সব তারকাদের কোটি কোটি অনুরাগী সেই সংখ্যাও নাকি এসে দাঁড়িয়েছে আট-নয় হাজারে! এই ঘটনায় ভুক্তভোগী স্বয়ং মার্ক জাকারবার্গও!

বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার অনুরাগীর সংখ্যাও কমেছে। টলিপাড়ার নায়ক-নায়িকারাও সরব এই নিয়ে। অভিনেত্রী স্বস্তিকা দত্ত লেখেন, “চার লক্ষ অনুরাগী কমে গিয়ে শেষে কি না নয় হাজার? কারণটা কী?” খোঁজ নিল আনন্দবাজার অনলাইন। সংস্থার নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মী জানিয়েছেন, অনুরাগীর সংখ্যা একই আছে। যে সংখ্যাটি দেখা যাচ্ছে তা হল প্রতি দিনের নিরিখে হিসাব। প্রতি দিন কত করে অনুরাগী বাড়ছে সেই হিসাবই দেখা যাচ্ছে। কিন্তু যাঁর অ্যাকাউন্ট, তিনি নিজে অ্যাকাউন্ট খুললে আসল অনুরাগীর সংখ্যাই দেখতে পাবেন।

বর্তমানে সোশ্যাল মিডিয়ার অনুরাগীর বিচারে তারকাদের পসার অনেকটাই নির্ভর করে। যাঁর যত অনুরাগীর সংখ্যা, তত বেশি অঙ্কের টাকা তাঁরা পান পোস্ট পিছু। তাই এমন ঘটনা ঘটলে সমস্যা তো হবেই। একাংশ অবশ্য এই ঘটনায় বেশ মজাও পেয়েছেন। বাংলাদেশের অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি আনন্দবাজার অনলাইনকে বলেন, “যাঁরা এই সংখ্যা নিয়ে খুবই চিন্তিত, তাঁদের জন্য সত্যিই সমস্যার। আমার কোনও দিনই মাথাব্যথা ছিল না তাই ভাবছি না।” স্বস্তিকারও একই মত। তিনি বলেন, “কারণটা ঠিক ধরতে পারছি না। হঠাৎ কেমন এমন হল। তবে নিশ্চয়ই ঠিক হয়ে যাবে।”

আপাতত মার্ক জাকারবার্গের ফেসবুকের পাতায় গেলে দেখা যাচ্ছে যান্ত্রিক গোলমালের জন্য সেটা অকেজো।

আপাতত মার্ক জাকারবার্গের ফেসবুকের পাতায় গেলে দেখা যাচ্ছে যান্ত্রিক গোলমালের জন্য সেটা অকেজো।

কারণ বুঝতে খোঁজ নিল আনন্দবাজার অনলাইন। আপাতত মার্ক জাকারবার্গের ফেসবুকের পাতায় গেলে দেখা যাচ্ছে যান্ত্রিক গোলমালের জন্য সেটা অকেজো। সংস্থারই এক কর্মী (নাম প্রকাশে অনিচ্ছুক) আভাস দিলেন যে গোটা বিষয়টাই ফেসবুকের একটি প্রচারমূলক ফিকির। নামবদল হয় ‘মেটা’ হওয়ার পর থেকেই ফেসবুক নিজের ভাবমূর্তি বদলানোর জন্য নিত্যনতুন ফিকিরে মজেছে। কখনও দেখা যায় না, কারা আপনার স্টেটাস পছন্দ করছেন, কখনও আবার ইনস্টাগ্রামের মতো রিলেই ভরে যাচ্ছে ফেসবুক ফিড। সে সবেরই নতুন অংশ এই অনুরাগীদের সংখ্যা কমা। তবে এই ফিকির বাকিগুলোর মতোই ক্ষণস্থায়ী হবে, না কি চলবে বহু দিন, তা এখনই বোঝা যাচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE