Advertisement
৩০ এপ্রিল ২০২৪
GST in Multiplex

মাল্টিপ্লেক্সে দাম কমছে খাবারের, আগে জিএসটি ছিল ১৮%, এখন কত হল?

মাল্টিপ্লেক্সে খাবারের উপর করের হার কমানোর সিদ্ধান্ত নিয়েছে জিএসটি পরিষদ। সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন দেশের সিনেমা শিল্পের সঙ্গে যুক্ত বিশিষ্টরা।

Symbolic image

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ১৬:১৪
Share: Save:

সিনেমাপ্রেমীদের জন্য সুখবর। মাল্টিপ্লেক্সে চড়া খাবারের দাম নিয়ে প্রায়শই দর্শকদের অভিযোগ কানে আসত। এই নিয়ে সমাজমাধ্যমেও বিস্তর আলোচনা প্রায়শই চোখে পড়ে। তবে আর চিন্তার কোনও কারণ নেই। এ বার থেকে মাল্টিপ্লেক্সে খাবারের বিক্রয়মূল্য কমতে চলেছে। কারণ, জিএসটি পরিষদ দেশের মাল্টিপ্লেক্সে বিক্রি হওয়া খাবার এবং পানীয়ের উপর পরিষেবা কর কমানোর সিদ্ধান্ত নিয়েছে। মঙ্গলবার জিএসটি পরিষদের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে দেশের মাল্টিপ্লেক্সে বিক্রিযোগ্য খাবার এবং পানীয়ের উপর ১৮% হারে কর নেওয়ার নিয়ম ছিল। তবে নতুন নিয়ম অনুযায়ী এ বার থেকে এই করের হার কমিয়ে ৫% করার সিদ্ধান্ত নিয়েছে জিএসটি পরিষদ। মাল্টিপ্লেক্সের সিনেমা প্রদর্শনের ক্ষেত্রে খাবার এবং পানীয় অত্যন্ত গুরুত্বপূর্ণ। সমীক্ষা বলছে, মাল্টিপ্লেক্স চেনের মুনাফার ৩৫ শতাংশই আসে খাবার এবং পানীয় বিক্রির মাধ্যমে। কর কমানোর ফলে সিনেমা প্রদর্শনের ক্ষেত্রে আরও লাভের সম্ভাবনা তৈরি হবে বলেই মনে করছে জিসটি পরিষদ।

জিএসটি পরিষদের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে দেশের মাল্টিপ্লেক্স সংগঠন। পিভিআর আইনক্স-এর সিইও নিতিন সুদ বলেছেন, ‘‘সমগ্র সিনেমা ইন্ডাস্ট্রি এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। এর ফলে জিএসটি সংক্রান্ত একাধিক সমস্যা এবং কর প্রদানের বিষয়টিও আরও সহজ হবে।’’

অতিমারির পর থেকে দেশের সিনেমা হলের ব্যবসা বার বার সঙ্কটের মুখে পড়েছে। একাধিক সিনেমাহল বন্ধ হয়ে গিয়েছে। পরে প্রেক্ষাগৃহ খুললেও সেখানে একশো শতাংশ দর্শকের বসার অনুমতি ছিল না। শেষ পর্ষন্ত গত বছর থেকে ছবির মুক্তির সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে ধীরে ধীরে ঘুরে দাঁড়িয়েছে দেশের একাধিক মাল্টিপ্লেক্স চেন। এমতাবস্থায় কেন্দ্রের এই সিদ্ধান্ত নিয়ে আশাবাদী মাল্টিপ্লেক্স কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE