×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ এপ্রিল ২০২১ ই-পেপার

দিলীপ-রাজের বাড়ি কেনায় জট পাকিস্তানে

সংবাদ সংস্থা
ইসলামাবাদ ০১ ফেব্রুয়ারি ২০২১ ০৬:১৪
ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

২০১৪ সালেই দু’টি ভবনকে জাতীয় ঐতিহ্যের প্রতীক হিসেবে ঘোষণা করেছিল তৎকালীন নওয়াজ শরিফ সরকার। তবে সেখানেই থেমে থাকতে চায় না পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের প্রশাসন। সেখানকার কিস্সা খোয়ানি বাজার অঞ্চলে অবস্থিত ভারতীয় চলচ্চিত্রের দুই কিংবদন্তি শিল্পী রাজ কপূর এবং দিলীপ কুমারের পৈতৃক ভবন দু’টিকে কিনে জাদুঘরে পরিণত করতে উদ্যোগী হয়েছে তারা। তবে তাতে নাকি বাদ সাধছেন বাড়ি দু’টির বর্তমান মালিকেরা। অভিযোগ, সরকারের প্রস্তাবিত দামে বাড়ি দু’টি হস্তান্তর করতে কিছুতেই রাজি হচ্ছেন না তাঁরা। পাল্টা মুখ খুলেছেন বাড়ির মালিকেরাও। তাঁদের দাবি, যে দামে সরকার বাড়ি দু’টি কিনে নিতে চাইছে তা বাজার দরের অর্ধেকেরও কম!
দিলীপ কুমারের পৈতৃক বাড়িটি প্রায় একশো বছরের পুরনো। বাড়িটির দাম ধার্য করা হয়েছে ৮০.৫৬ লক্ষ টাকা। রাজ কপূরের পৈতৃক ভিটেটির নাম ‘কপূর হভেলি’। ১৯১৮ থেকে ১৯২২ সালের মধ্যে সেটি তৈরি করিয়েছিলেন তাঁর ঠাকুরদা দেওয়ান বশেশ্বরনাথ কপূর। এখানেই জন্মগ্রহণ করেন অভিনেতা। বাড়িটির দাম রাখা হয়েছে দেড় কোটি টাকা।
তবে এই ‘সামান্য’ দামে সম্পত্তি হস্তান্তরে রাজি নন মালিকেরা। তাঁদের দাবি, যে অঞ্চলে বাড়ি দু’টি অবস্থিত তার নিরিখে ন্যায্যর চেয়ে অনেকটাই কম দামে বাড়ি দু’টি নিয়ে নিতে চাইছে প্রশাসন।

Advertisement
Advertisement