প্রফুল্লকে আটক করেছে ইংরেজ পুলিশ। তাদের ধারণা প্রফুল্লই দেবী চৌধুরানি। প্রফুল্লর স্বামী ব্রজেশ্বর পড়েছেন মহা বিপদে। কী ভাবে ইংরেজদের ধারণা গুলিয়ে দেওয়া যায়? অনেক ভেবেচিন্তে ব্রজেশ্বর নিয়েছেন এক অভিনব পন্থা। দেবী চৌধুরানির মতো পোশাক পরে ইংরেজদের কাছ থেকে দেবীকে ছিনিয়ে আনতে যায় ব্রজেশ্বর। ‘দেবী চৌধুরানী’-র গল্প তো বেশ জমজমাট। কিন্তু অভিনেতার কী দশা হল?

ব্রজেশ্বরের চরিত্রাভিনেতা রাহুল মজুমদার বললেন, “আগে জানতাম না। লাইনারটা তখনও পড়িনি। শুটিংয়ে গিয়ে দেখছি যে ফুল স্লিভ ব্লাউজ বানানো হচ্ছে। তার সঙ্গে ম্যাচিং শাড়ি। জানলাম, আমাকেই এগুলো পরতে হবে।”

ছবিতে আপনার গোঁফ দেখা যাচ্ছে যে? রাহুল হাসলেন, “দৃশ্য শুটের সময় কাপড় দিয়ে গোঁফ ঢাকা ছিল।’’

আরও পড়ুন: সপ্তমীতে প্রথম অঞ্জলি দিল সুদীপার ছেলে আদিদেভ

ওই ভাবে শাড়ি পরে সারা দিন থাকলেন? রাহুল শেয়ার করলেন, “অভিনেতাদের অনেক কিছুই করতে হয়। কিন্তু মেন প্রবলেম ছিল পাঁচ-ছ’ঘণ্টা জল প্রায় খাইনি। ওয়াশরুম যাওয়ার সমস্যা ছিল। পিন-ফিন দিয়ে শাড়ি আটকে এমন অবস্থা...”

ক’দিন আগে অক্ষয় কুমারকেও শাড়ি পরতে দেখা গিয়েছে। অনেক অভিনেতা আগেও শাড়ি পরেছেন। জেন্ডার ও পোশাকের পুরনো ধারণা তা হলে কি বদলাচ্ছে? রাহুলের মতে, “অনেক কাজই অনেক ছেলে পারে না, অনেক মেয়ে কিন্তু পারে। দেবী চৌধুরানিও সে রকম এক জন। পোশাক দিয়ে জেন্ডার বিচার করা উচিত নয়। আজকাল ছেলেরাও লেগিংস-এর মতো জিনস পরছে। পোশাকের জায়গাটা অনেক লিবারাল হয়ে গেছে। এ বারের পুজোর ফ্যাশনেও এটা দেখা যাচ্ছে।”

আরও পড়ুন: দুরদর্শনে সঞ্চালকের ভূমিকায় কিং খান! দেখেছিলেন সেই ভিডিয়ো?

শেষমেশ দেবীর মতো সেজে ইংরেজদের চোখে ধুলো দিয়ে প্রফুল্ল ওরফে দেবী চৌধুরানিকে উদ্ধার করলেন ব্রজেশ্বর।