Advertisement
০৫ মে ২০২৪
Jawan

‘জওয়ান’ নিয়ে টুইটারের বিরুদ্ধে পদক্ষেপ আদালতের, কী নির্দেশ দেওয়া হল সংস্থাকে?

এর আগে ইন্টারনেট থেকে ‘জওয়ান’-এর ফাঁস হওয়া ভিডিয়ো মুছে ফেলার নির্দেশ দিয়েছিল আদালত। এ বার টুইটারকে বিশেষ নির্দেশ দিল্লি হাইকোর্টের।

Image of Shahrukh Khan.

‘জওয়ান’ নিয়ে টুইটার কে বিশেষ নির্দেশ দিল আদালত। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ মে ২০২৩ ১৮:৫৩
Share: Save:

শাহরুখ খান ইদানীং নিজের কাজ নিয়ে যথেষ্ট সাবধানী। ‘পাঠান’-এর সাফল্যের পর তাঁর পরবর্তী ছবি ‘জওয়ান’ নিয়ে প্রত্যাশার পারদ ধীরে ধীরে চড়ছে। কিন্তু অতি উৎসাহে ছবির ক্ষতিও হয়েছে। কারণ, ছবির শুটিং ফ্লোর থেকে বিভিন্ন সময়ে একাধিক ছবি এবং ভিডিয়ো নেটদুনিয়ায় ফাঁস হয়েছিল। এই প্রসঙ্গে, শাহরুখের ফ্যান ক্লাবের তরফে অনুরোধ করা সত্ত্বেও কোনও ফল মেলেনি। অবশেষে সমাধানসূত্রের আশায় নির্মাতারা আদালতের দ্বারস্থ হন।

বুধবার দিল্লি হাইকোর্ট এই প্রসঙ্গে কড়া পদক্ষেপ নিয়েছে। যে সমস্ত টুইটার ব্যবহারকারী ‘জওয়ান’-এর ক্লিপিং পোস্ট করেছিলেন, তাঁদের প্রোফাইল সংক্রান্ত তথ্য, ফোন নম্বর এবং আইপি অ্যাড্রেস টুইটারের কাছে জানতে চেয়েছে আদালত। এর আগে ছবির প্রযোজনা সংস্থা রেড চিলিজ়-এর আবেদনের ভিত্তিতে ইউটিউব, টুইটার এবং রেডিট-কে ছবির বেআইনি ভিডিয়ো ব্লক করার নির্দেশ দিয়েছিল আদালত। বুধবার বিচারপতি সি হরি শঙ্কর টুইটারকে অভিযুক্ত অ্যাকাউন্টের তথ্য আদালতে পেশ করার নির্দেশ দিয়েছেন। অভিযুক্তদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার উদ্যেশেই এই রায়।

গত এপ্রিলে লাইসেন্স ছাড়া ‘জওয়ান’ ছবির ক্লিপিং ভাগ করে নেওয়ার জন্য একাধিক ওয়েবসাইট এবং ইন্টারনেট পরিষেবা প্রদানকারীদের সতর্ক করেছিল আদালত। বিষয়টি যে কপিরাইট লঙ্ঘনের আওতায় পড়ে, সে কথাও আদালত উল্লেখ করে। পাশাপাশি ইউটিউব, টুইটার এবং রেডিট-কে তাদের প্ল্যাটফর্মে ছড়িয়ে পড়া ‘জওয়ান’-এর ছবি এবং ভিডিয়ো ডিলিট করার নির্দেশ দিয়েছিল আদালত।

এর আগে প্রযোজনা সংস্থার তরফে আদালতে জানানো হয়, এখনও পর্যন্ত দু'টি ভিডিয়ো ফাঁস হয়েছে অনলাইনে। একটি ক্লিপে রয়েছে শাহরুখ ঠোঁটে জ্বলন্ত সিগারেট ধরিয়ে মারামারি করছেন। অন্যটিতে তিনি রয়েছেন নয়নতারার সঙ্গে। আগামী ৭ সেপ্টেম্বর ছবিটি প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jawan Shahrukh Khan bollywood star
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE