Advertisement
০১ মে ২০২৪
Dev in Bagha Jatin

ব্যোমকেশ চর্চার মাঝেই ‘বাঘাযতীন’-এর ঝলক প্রকাশ্যে, দেবের দেশভক্তির স্বাদ কতটা পাওয়া গেল?

প্রকাশ্যে এল দেব অভিনীত ‘বাঘাযতীন’ ছবির ‘প্রি টিজ়ার’। ছবিটি আগামী শারদীয়ায় মুক্তি পাওয়ার কথা।

Image of Dev in the movie Bagha Jatin

‘বাঘাযতীন’ ছবিতে দেবের লুক। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৩ ১২:৩০
Share: Save:

‘যতীন মুখার্জি হয় লড়ে, না হয় মরে। ধরা পড়ে না!’— এই সংলাপেই পুজোর ময়দানে পা রাখলেন দেব। সিনেমা হলে এখন দেব অভিনীত ব্যোমকেশ দেখতে ভিড় করছেন দর্শক। এ দিকে সোমবার ‘বাঘাযতীন’ ছবির ‘প্রি টিজ়ার’ প্রকাশ করলেন দেব।

অরুণ রায় পরিচালিত এই ছবি ঘোষণার পর থেকেই অনুরাগীদের চর্চায়। এক দিকে ব্যোমকেশ রূপে দেবকে ‘সমালোচনা’ সহ্য করতে হয়েছে। তুলনায় স্বাধীনতা সংগ্রামী যতীন্দ্রনাথ মুখোপাধ্যায়ের ছবি খুব বেশি পাওয়া যায় না বলে দেবকে কিছুটা হলেও ছাড় দিয়েছেন ‘ট্রোল’ বাহিনী। এক মিনিটের প্রি টিজ়ারে দেব স্বমহিমায়। সেখানে সংলাপ থেকে শুরু করে তাঁর অ্যাকশন অবতার— দর্শকদের কৌতূহল ধরে রাখে। পরাধীন ভারতের প্রেক্ষাপটে ব্রিটিশদের অত্যাচারের ছবিও সেখানে ধরা পড়েছে। তবে আলাদা করে নজর কাড়ে প্রি টিজ়ারের আবহ সঙ্গীত। দেবের মুখে ‘বন্দেমাতরম’, আবহ সঙ্গীত সব মিলিয়ে দক্ষিণী হাওয়ার কথা মনে করায়। উল্লেখ্য, পরিচালক শুরু থেকেই ছবির ভিএফএক্স-এর উপরে জোর দিয়েছিলেন। সেখানে প্রি টিজ়ারে কিন্তু দেবের বিপরীতে গ্রাফিক্সের বাঘের দর্শনও মিলেছে।

এর আগে কখনও সাধুর বেশে, কখনও আবার পাগড়ি পরে এই ছবিতে নিজের লুক প্রকাশ করে অনুরাগীদের চমকে দিয়েছেন দেব। এখন দেখার, ‘বাঘাযতীন’ দর্শকদের মন কতটা জয় করতে পারে। ছবির প্রি টিজ়ার মুক্তির সঙ্গে সঙ্গেই অন্য আলোচনা শুরু হয়ে গিয়েছে টলিপাড়ার অন্দরে। পুজোয় দেবের ছবির পাশাপাশি থাকছে সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ‘দশম অবতার’। ব্যোমকেশ নিয়ে দুই শিবিরের সমস্যা মিটলেও পুজোয় যে ‘বাঘাযতীন’ বনাম ‘দশম অবতার’-এর ব্যবসার দিকে নজর থাকবেই, তা অনুমান করা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE