Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Diljit Dosanjh

মাথায় পাগড়ি নেই! পঞ্জাবির পরিবর্তে হিন্দি ভাষা চমকিলার মুখে! দিলজিৎকে দেখে অসন্তোষ

কেউ কেউ ‘চমকিলা’র টিজ়ারটিকে স্বাগত জানালেও বিরুদ্ধমতও এল অনেক। পঞ্জাবির পরিবর্তে কেন হিন্দি ভাষা ব্যবহার করা হল ছবিতে, অনেকে আপত্তি তুলেছেন তা নিয়ে। দিলজিতের মাথায় কেন পাগড়ি নেই, সেই প্রশ্নও উঠল।

Diljit Dosanjh

পঞ্জাবের খ্যাতিমান শিল্পী অমর সিংহ চমকিলার চরিত্রে ছবিতে অভিনয় করছেন দিলজিৎ দোসাঞ্জ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ১৭:১১
Share: Save:

‘চমকিলা’র প্রথম ঝলক প্রকাশ্যে আসতে এক দিকে যেমন ছবি ঘিরে কৌতূহল বাড়ছে, তেমনই অসন্তোষের পাল্লাও ভারী হচ্ছে। পঞ্জাবের খ্যাতিমান শিল্পী অমর সিংহ চমকিলার চরিত্রে ছবিতে অভিনয় করছেন দিলজিৎ দোসাঞ্জ। অথচ কেন হিন্দি ভাষা উচ্চারিত হচ্ছে তাঁর মুখে? কেন মাথায় উষ্ণীষ নেই? এ ধরনের মন্তব্যে ভরেছে নেটদুনিয়া। নেটফ্লিক্সে মুক্তি পেতে চলা এই ছবির টিজ়ার দেখে অমর সিংহ চমকিলাকে নিয়ে নানা আবেগের বহিঃপ্রকাশও দেখা গেল।

নেটফ্লিক্সের তরফে ঝলক শেয়ার করে লেখা হয়েছিল, “বহু বছর ধরে যে নামটি আপনাদের হৃদয়ে দাগ কেটে রয়েছে, সেই নাম আপনাদের সামনে নিয়ে আসতে আমরা প্রস্তুত।”

পঞ্জাবি সঙ্গীত জগতের কেউ কেউ টিজ়ারটিকে স্বাগত জানালেও বিরুদ্ধমতও এল অনেক। পঞ্জাবির পরিবর্তে কেন হিন্দি ভাষা ব্যবহার করা হল ছবিতে, অনেকে আপত্তি তুলেছেন তা নিয়ে। দিলজিতের মাথায় কেন উষ্ণীষ নেই, সেই প্রশ্নও উঠল।

এক জন লিখলেন, “পঞ্জাবি শিল্পীর জীবন অবলম্বনে তৈরি ছবির ভাষা তো পঞ্জাবিই হওয়া উচিত। ‘কান্তারা’র মতো হিন্দিতে ডাব করা যেতে পারে, কিন্তু মূল ভাষা তো পঞ্জাবিই হবে।” আর এক জন লিখলেন, “আশা করি, ‘চমকিলা’র গানগুলো হিন্দিতে ডাব করে ওঁরা নষ্ট করবেন না।”

এক জনের আক্ষেপ, “মন ভেঙে গিয়েছে আমার। পাগড়ি ছাড়া একেবারেই মানাচ্ছে না।”

অভিনেতার চুলের ছাঁট নিয়ে প্রশ্ন তুলে এক অনুরাগী লিখলেন, “একেবারেই মানাচ্ছে না। আপনাকে এমন অসম্পূর্ণ, খাপছাড়া লাগছে কেন? ”

অবশ্য অভিনেতার পক্ষেও সওয়াল করলেন কেউ কেউ। লিখলেন, “ চুল কাটাবেন কি কাটাবেন না সেটা তো তাঁর সিদ্ধান্ত। আর এ ক্ষেত্রে ছবির নির্দেশক যা বলবেন তা-ই তো করবেন অভিনেতা!”

ছবির পরিচালক ইমতিয়াজ আলি। এই ছবিতে অমর সিংহের স্ত্রী অমরজ্যোত কউরের চরিত্রে দেখা যাবে পরিনীতি চোপড়াকে।

অমর সিংহ এবং তাঁর স্ত্রী অমরজ্যোতকে ১৯৮৮ সালে খুন করা হয়। যদিও ৩৫ বছর পেরিয়ে গেলেও এই হত্যারহস্যের কিনারা এখনও হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diljit Dosanjh Punjabi Singer Actor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE