Advertisement
০২ মে ২০২৪
Dimple Kapadia

বিচ্ছেদের ছয় বছর পর রাজেশকে চাপ দিয়ে তাঁর ছবিতে কাজ করেছিলেন ডিম্পল! কী ভাবে?

রাজেশের আবেগের জায়গায় এমন ভাবে ঘা দিয়েছিলেন ডিম্পল, যে ছবিতে তাঁকে নেওয়া ছাড়া পথ ছিল না। সন্তানদেরও টেনে এনেছিলেন ডিম্পল।

Dimple Kapadia and Rajesh Khanna

ডিম্পল-রাজেশ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৩ জুন ২০২৩ ১৪:১৪
Share: Save:

বলিউডে রাজেশ খন্না এবং ডিম্পল কপাডিয়ার রসায়ন দীর্ঘ দিনের চর্চার বিষয়। ১৯৭৩ সালে বিয়ে করেন তাঁরা। রাজেশ বয়সে ১৬ বছরের বড় ছিলেন ডিম্পলের থেকে। অবশ্য বিবাহিত জীবন সুখের হয়নি তাঁদের। ১৯৮২ সালে আলাদা হয়ে যান তাঁরা। রাজেশ এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, কী ভাবে তাঁর প্রাক্তন স্ত্রী ডিম্পল জোর করে একটি ছবিতে তাঁকে নিতে বাধ্য করেছিলেন। তাঁদের বিচ্ছেদের ছ’বছর পেরিয়ে গিয়েছে তত দিনে। ছবির নাম ছিল ‘জয় শিব শঙ্কর’ (১৯৯০)। এই একটি মাত্র ছবিতেই রাজেশ-ডিম্পলকে একত্রে দেখা গিয়েছিল।

রাজেশ জানান, এই ছবির কাস্টিংয়ের সময় তাঁর আবেগের জায়গায় এমন ভাবে ঘা দিয়েছিলেন ডিম্পল, যে ছবিতে তাঁকে নেওয়া ছাড়া পথ ছিল না। দুই কন্যা টুইঙ্কল এবং রিঙ্কি খন্নাকেও এর মাঝে টেনে নিয়ে এসেছিলেন ডিম্পল। দাবি করেছিলেন, সন্তানদের ভবিষ্যতের জন্যই তাঁর টাকার প্রয়োজন।

রাজেশ বলেছিলেন, “আমাকে ইমোশনালি ব্ল্যাকমেল করেছিল ডিম্পল ওকে ছবিতে নেওয়ার জন্য। এর মাঝে নিয়ে এসেছিল সন্তানদেরও। আমায় বলেছিল, ‘তুমি টাকাপয়সা রোজগার করছ কেন? তোমার সন্তানদের জন্যই তো। এই ছবিটাও যদি সেই কারণেই করো তা হলে, ওদের মা হিসাবে আমার কি কোনও ভূমিকা থাকতে পারে না? আমি কেন করব না?’”

পরস্পরের সঙ্গে ছবি, চরিত্র ইত্যাদি নিয়ে কখনও আলাপ-আলোচনা করতেন না ডিম্পল-রাজেশ। কিন্তু এই এক বারই ঘটেছিল ব্যতিক্রম। ডিম্পল আগ্রহ প্রকাশ করেছিলেন রাজেশের ছবি নিয়ে। আইনি বিবাহবিচ্ছেদ যদিও হয়নি তাঁদের, কিন্তু থাকতেন আলাদা। রাজেশ জানান, কিছু দিন নাইরোবিতে একসঙ্গে কাটিয়েছিলেন তাঁরা।

ডিম্পল কন্যাদের নিয়ে ছুটি কাটাতে গিয়েছিলেন দার-উস-সালামে। রাজেশ তখন ছিলেন লন্ডনে। ছোট মেয়ে রিঙ্কির জন্মদিন ছিল সামনেই। ওই বিশেষ দিনটিতে মেয়ের সঙ্গে থাকতে চেয়েছিলেন রাজেশ এবং ডিম্পল। নাইরোবিতে অবসর যাপনের সেই সময়েই একটি মালয়ালম ছবির পুনর্নির্মাণের স্বত্ব নিয়ে ডিম্পলের সঙ্গে কথা বলেছিলেন রাজেশ। ডিম্পল আগ্রহ দেখিয়েছিলেন ছবিটি নিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE