Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
National Film Awards 2023

বাঙালি না হলে ‘সর্দার উধম’ বানাতে পারতাম না, আত্মবিশ্বাস বাড়িয়ে দিল জাতীয় পুরস্কার প্রাপ্তি

সেরা হিন্দি ছবির জন্য জাতীয় পুরস্কার পেয়েছে ‘সর্দার উধম’। অনুভূতি ভাগ করে নিতে আনন্দবাজার অনলাইনে কলম ধরলেন পরিচালক সুজিত সরকার।

Director Shoojit Sircar shares his initial recation after Sardar Udham bagged best film in 69th National Film Awards

ভিকি কৌশল অভিনীত ‘সর্দার উধম’ ছবিটি জাতীয় পুরস্কার জিতেছে। ছবি: সংগৃহীত।

সুজিত সরকার
সুজিত সরকার
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৩ ১৮:৪২
Share: Save:

কী বলব বুঝতে পারছি না। জাতীয় পুরস্কার যে কোনও ছবির জন্যই অত্যন্ত সম্মানের। তার উপর সর্দার উধমের মতো এক জন স্বাধীনতা সংগ্রামীর জীবনী নির্ভর ছবি। আসলে এই ধরনের সম্মান এক জন পরিচালক হিসাবে আত্মবিশ্বাস বাড়িয়ে দেয়। আরও বেশি করে যে ধরনের ছবিতে আমি বিশ্বাস করি, সেই ছবিগুলো পরিচালনার ক্ষেত্রে সাহস জোগায়। শুধু ছবি নয়, পাশাপাশি সেরা সিনেমাটোগ্রাফির জন্য অভীকদা (ছবির সিনেমাটোগ্রাফার অভীক মুখোপাধ্যায়) জাতীয় পুরস্কার পেলেন। আমাদের ছবি সেরা পোশাক পরিকল্পনার জন্য পুরস্কার পেল (পোশাক পরিকল্পক: বীরা কপূর)। তাই সব মিলিয়ে আরও আনন্দ হচ্ছে। সত্যি বলতে এটা শুধু আমার নয়, আমাদের পুরো টিমের প্রচণ্ড পরিশ্রমের ফসল।

বাঙালি হিসাবে আজকে সত্যিই গর্ব হচ্ছে। আমার এটাই মনে হচ্ছে, বাঙালি পরিবারে জন্ম না হলে বা বাংলার সঙ্গে যদি যুক্ত না থাকতাম, আজকে এ রকম কিছু করতে পারতাম না। বাঙালি হওয়ার জন্যই হয়তো ‘সর্দার উধম’-এর মতো ছবি তৈরির সাহস বা আত্মবিশ্বাস পেয়েছি। জাতীয় পুরস্কার আমাকে ভবিষ্যতে আরও সাহসী ছবি তৈরির মনোবল বাড়িয়ে দিল। এখনও টিমের সঙ্গে কথা হয়নি। এ বার একে একে সবাইকে ফোন করব। ভিকির (কৌশল, নামভূমিকায়) সঙ্গেও এখনও কথা হয়নি। আমার বিশ্বাস, আমাদের টিমের প্রত্যেকেই আনন্দিত। পরে সবাই একসঙ্গে দেখা করে এই জয়কে উদ্‌যাপন করব।

(সাক্ষাৎকারের ভিত্তিতে অনুলিখিত)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE