Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

INFOCOM 2021: কোন পথে চলেছে বিনোদন?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ ডিসেম্বর ২০২১ ০৭:৪৪
রসিকা, অনিরুদ্ধ এবং রিচা।

রসিকা, অনিরুদ্ধ এবং রিচা।

গণমাধ্যম এবং বিনোদন জগৎ কোন পথে হাঁটছে? ডিজিটালই কি একমাত্র ভবিষ্যৎ? এবিপি গোষ্ঠী আয়োজিত প্রযুক্তি সম্মেলন ইনফোকম ২০২১-এর শেষ দিনের সান্ধ্য আলোচনাচক্রে এমনই নানা প্রশ্ন উঠে এল। অভিনয়, পরিচালনা এবং ডিজিটাল মাধ্যমের প্রতিনিধিরা আলোচনা করলেন বিষয়টি নিয়ে। ইনফোকমের শেষ দিনের ভার্চুয়াল এই সম্মেলনে অংশ নিয়েছিলেন পরিচালক-প্রযোজক অনিরুদ্ধ রায়চৌধুরী, অভিনেত্রী রিচা চড্ডা, রসিকা দুগ্গল এবং ইন্টারন্যাশনাল অরিজিনালস নেটফ্লিক্স ইন্ডিয়ার ডিরেক্টর তানিয়া বামি। সঞ্চালনায় সাংবাদিক তথা উদ্যোগপতি গোবিন্দরাজ এথিরাজ।

ফিল্ম ফেস্টিভ্যালে ভাল ছবি দেখার সীমিত সুযোগ থেকে দেশ-বিদেশের কনটেন্ট মুঠোফোনে দেখার দিনবদলের গল্প দিয়ে নিজের বক্তব্য শুরু করলেন অনিরুদ্ধ। ওটিটি-র বিস্তার এই পরিসরকে আরও প্রশস্ত করেছে, ভবিষ্যতেও করবে— আশাবাদী পরিচালক। রসিকা, রিচাও সহমত পোষণ করলেন একযোগে। ‘মান্টো’-খ্যাত অভিনেত্রী রসিকা ব্যক্তিগত অভিজ্ঞতা ভাগ করে নিয়ে বললেন, দর্শকের কাছে পৌঁছতে গেলে শুধু ভাল ছবি তৈরিই নয়, তা বিক্রি করাটাও কতটা জরুরি। নিজের ‘কিস্‌সা’ নামে ছবিটির ডিভিডি নিয়ে প্রযোজক-পরিচালকদের দরজায় এক সময়ে ঘুরতেন রসিকা। কারণ, মুম্বইয়ের মাত্র দু’টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল ছবিটি। শেফালি শাহ, জয়দীপ অহলাওয়াতের মতো অভিনেতারা নতুন করে নজরে এসেছেন ওটিটি-র দৌলতেই, উল্লেখ করলেন রিচা। ‘লোকাল ইজ় দ্য নিউ গ্লোবাল’—আঞ্চলিক কনটেন্ট যে রমরমিয়ে ‘কনজ়িউমড’ হচ্ছে, তা উঠে এল আলোচনায়।

নেটফ্লিক্সের মতো ওটিটি জায়ান্টের প্রতিনিধি তানিয়ার কথায় আঁচ পাওয়া গেল, কী ভাবে অতিমারি-পরবর্তী সময়ে ‘মানি হাইস্ট’ বা ‘স্কুইড গেম’ শুধু সিরিজ় নয়, এক-একটা ‘ফেনোমেনা’ হয়ে দাঁড়িয়েছে। তবে এ দেশে ওটিটি-র সম্ভাবনার পঞ্চাশ শতাংশও এক্সপ্লোর করা হয়নি এখনও— অভিমত তাঁর।

Advertisement

বিনোদনের ডিজিটাল ভবিষ্যৎও যে নজরদারির আওতার বাইরে নয়, সঞ্চালকের কথায় উঠে এলে সে প্রসঙ্গ। গল্প বলার ক্ষেত্রে আরও দায়িত্বশীল হতে বললেন তানিয়া। রিচা মনে করিয়ে দিলেন, শিল্পীদের চেয়েও এই দায়িত্ব বেশি বর্তায় ওটিটি প্ল্যাটফর্মগুলির উপরে। বর্ধিত চাহিদার সঙ্গে পাল্লা দিয়ে চলা কনটেন্টের অতিরিক্ত জোগানের নেতিবাচক দিকটি তুলে ধরলেন রসিকা। তবে বিনোদনের ভবিষ্যৎ নিয়ে সে জগতের নেপথ্য কারিগররা মোটের উপর যে আশাবাদী, আলোচনার প্রাপ্তি সেটাই।

আরও পড়ুন

Advertisement