Advertisement
২৪ জুলাই ২০২৪
Joydeep Mukherjee on Sujan DasGupta death

সুজনবাবু বলতেন, আমার হাতে একেনকে দেখে তিনি নিশ্চিন্ত

একেনবাবুর বেশ কিছু ওয়েব সিরিজ এবং সিনেমার পরিচালক জয়দীপ মুখোপাধ্যায়। সুজন দাশগুপ্তর স্মৃতিচারণায় জয়দীপ।

একেনবাবুর শুটিং ফ্লোরে অনির্বাণ চক্রবর্তীর সঙ্গে জয়দীপ।

একেনবাবুর শুটিং ফ্লোরে অনির্বাণ চক্রবর্তীর সঙ্গে জয়দীপ। ছবি: সংগৃহীত।

জয়দীপ মুখোপাধ্যায়
জয়দীপ মুখোপাধ্যায়
কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৩ ১৮:০৯
Share: Save:

একেনবাবু ওয়েব সিরিজ়ের চতুর্থ সিজ়ন আমি পরিচালনা করেছিলাম। সিরিজ়ের শুটিংয়ের আগে স্বত্ব বা অন্যান্য কথাবার্তা প্রযোজক সংস্থার সঙ্গেই হয়েছিল সুজনবাবুর। পরে সমাজমাধ্যমে তাঁর সঙ্গে আমার আলাপ। ধীরে ধীরে আমাদের কথাবার্তা শুরু হয়। তার পর আমাকে বেশ কয়েক বার ফোনও করেছিলেন। সিরিজ় দেখে ওঁর পছন্দ হয়েছিল। ষষ্ঠ সিজ়ন সম্প্রচারের সময় উনি কলকাতায় ছিলেন। তখন একদিন আমরা সকলে একসঙ্গে ডিনার করেছিলাম। প্রচুর আড্ডা দিয়েছিলাম। খুবই ভাল মানুষ ছিলেন। সারাক্ষণ মজার মজার কথা বলতেন।

সুজনবাবু একেনবাবুর গল্পগুলো কিছুটা হলেও বড়দের কথা মাথায় রেখে লিখছিলেন। কিন্তু ওয়েব সিরিজ় এবং পরবর্তী সময়ে সিনেমা করার পর আমরা দেখলাম, বাচ্চারাও একেনবাবুকে পছন্দ করছে। সুজনবাবুও খুব খুশি হয়েছিলেন। আমাকে বলেছিলেন, আগামী দিনে যাতে গল্পগুলোকে ছোট-বড় সকলের কথা মাথায় রেখেই তৈরি করা যায় সেই চেষ্টা তিনি করবেন। আমাকে বলতেন, ‘‘তোমার হাতে একেন আসার পর নিশ্চিন্ত হয়েছি।’’ আজকে ওঁর এই কথাটা আরও বেশি করে মনে পড়ছে।

করোনার জন্য বিগত কয়েক বছর সুজনবাবু কলকাতায় আসতে পারেননি। কলকাতা বইমেলার জন্যই এ বারে অনেকটা সময় ছিলেন। ফেব্রুয়ারি মাসে আবার আমেরিকায় ফেরার পরিকল্পনা ছিল ওঁর। আগামী ২৪ জানুয়ারি ওঁর বাড়িতে আমি, পদ্ম (চিত্রনাট্যকার পদ্মনাভ দাশগুপ্ত) এবং অনির্বাণের (অনির্বাণ চক্রবর্তী) যাওয়ার কথা ছিল। সে দিন হঠাৎই ফোন করে বললেন, ‘‘তোমরা আমার বাড়িতে চলে এসো। একসঙ্গে লাঞ্চ করব।’’ আজকে তিনি আর আমাদের মধ্যে নেই, ভাবতেই খারাপ লাগছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE