Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

তা সে যতই কালো হোক...

দিন-রাত আর কাজ অনুযায়ী পাল্টে যাচ্ছে চোখের সাজ। চোখের ভাষা কখন কেমন? লিখছেন স্রবন্তী বন্দ্যোপাধ্যায়।চোখের তারায় আয়না ধরার সময় এখন। পুজো আসার

১৭ সেপ্টেম্বর ২০১৪ ০০:০০
Save
Something isn't right! Please refresh.
Popup Close

চোখের তারায় আয়না ধরার সময় এখন। পুজো আসার আগেই তাই বিন্দুমাত্র সময় নষ্ট না করে, আই মেক আপের কিছু টিপস নিয়ে নিজের মন বুঝে চোখ সাজান।

কাজের দিনের চোখ

মেক আপ আর্টিস্ট অনিরুদ্ধ চাকলাদার বলছেন আইলাইনার চোখের ওপরে আর নীচে মোটা করে লাগালে চোখ বড় বেশি কঠিন হয়ে যায়। আইলাইনারের চেয়ে মেঘকালো ঘন কাজলের ওপর জোর দিচ্ছেন তিনি। কাজের সাজে স্কিন টোনের হাল্কা আই শ্যাডোর পোচ, আর চোখের ওপর ঘন কাজল তৈরি করে দেবে চার্মিং প্রফেশনাল লুক। তার উপরে থাকুক অল্প মাসকারার প্রলেপ। অনিরুদ্ধ র মতো কাজের সময়ে চোখের নীচের অংশে কাজল দেওয়া চলবে না।

Advertisement



ন্যুড আইজ

গায়ের রংকেই চোখের সাজে ছড়িয়ে দিতে হবে। ফরসা হলে আই শ্যাডো হতে পারে গোলাপির যে কোনও টোন। মেক আপ আর্টিস্ট নবীন দাস বলছেন সকালবেলার কাজের ঝামেলায় পিচ পিঙ্ক হচ্ছে তাঁর সবচেয়ে পছন্দের রং। চলতে পারে বেজ-ও। গায়ের রং চাপা হলে, বেছে নেওয়া যায় কালো, ডার্ক ব্রাউন অথবা গ্রে। সাতসকালে ব্রোঞ্জ বা শিমারিং চোখ কিন্তু বড্ড বেমানান, সাবধান করছেন নবীন। তৈলাক্ত ত্বক হলে ক্রিম বেস স্কিন টোনের আই শ্যাডো কেবল চোখের ওপর ভাগে দেওয়া যেতে পারে।

ন্যুড ম্যাজিক

পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায় তাঁর ছবিতে নায়িকাদের চোখের স্বাভাবিক রংই ব্যবহার করতে চান। “‘খাদ’ ছবিতে মিমি চক্রবর্তী, ত্রিধা, তনুশ্রীকে আমি ন্যুড আই মেক আপেই দেখিয়েছি। ওদের চোখের স্বাভাবিক সৌন্দর্যই তুলে ধরতে চেয়েছি। এতে চরিত্রগুলোয় কোনও মেড আপ লুক আসেনি। আরও জীবন্ত হয়েছে চরিত্রগুলো,” বলছেন কৌশিক। কাজল মোছা চোখের সম্মোহনই কৌশিককে আকৃষ্ট করে বেশি।

সুন্দর চোখ নয়, অপরকে দেখার চোখের ভঙ্গি মন টানে কবি শ্রীজাতর। “আমাদের বান্ধবীরা, যাদের সঙ্গে স্কুলেই ভাব জমত, তাদের চোখের স্বাভাবিক রং দেখেই বড় হয়েছি আমরা। তখন অত কাজল পরা বা চোখের প্রসাধনের চলও ছিল না। চোখের চারপাশের প্রসাধনী রঙের চেয়ে চোখের ভিতরকার রংই খুঁজেছি আমি,” স্মৃতিমেদুর শোনায় শ্রীজাতকে।



স্মোকি আইজ

যে কোনও বয়সে এই আই মেক আপ লুকটাই বদলে দিতে পারে। ন্যুড আই মেক আপের জন্য নিজের শরীরের রঙের সঙ্গে মিলে যায় এমন রং দিয়ে প্রথমেই চোখের ওপর অংশটা ভরাট করতে বলছেন অনিরুদ্ধ। এর পর চোখের নীচে, ভেতর দিক করে সরু করে ব্রাউন বা কালো কাজলের রেখা এঁকে দিন। কনট্যাক্ট লেন্সকে অক্ষত রাখতে যাঁরা কাজল এড়িয়ে চলেন, তাঁদের জন্য নবীন দাস জানাচ্ছেন নতুন উপায়। পাখির পাখার মতো করে চোখের ওপর ভাগে কালো বা ব্রাউন আইলাইনার লাগিয়ে চোখের ওপরের অংশ ও ভ্রুর ঠিক নীচের অংশে হাল্কা করে স্কিনটোনের শ্যাডো লাগিয়ে নিন।

প্রেমের বাদল দিনে

ঘন কালো আই শ্যাডো দিয়ে চোখ ভরাট করুন, বলছেন অনিরুদ্ধ। ছাই রংও ব্যবহার করা যায়। এর পরে চোখের ওপরে ও নীচে ঘন করে কাজল লাগান। মাসকারা লাগিয়ে ব্রাশ দিয়ে চোখের নীচের কাজলটা একটু স্মাজ করে দিন। সেই নেশায় বুঁদ হয়ে থাকতে চোখের কোনার দিক করে নীল বা সবুজ ম্যাট আই শ্যাডো লাগিয়ে নিন।



পার্টি আই মেক আপ



কোহল আইজ

হট পার্টি থেকে কুল ম্যারেজ

পার্টির খুল্লামখুল্লা মেজাজে ব্যবহার করা যায় ন্যাচারাল রঙের শ্যাডোর উপরে রং-বেরঙের পেনসিলের শেড। পার্টির ঝিম ধরা আলোয় পোশাক অনুযায়ী চলতে পারে ইলেকট্রিক ব্লু, সবুজ বা সাদা রঙের লাইনার বা কাজলের প্রলেপ। তার আগে স্কিন টোনের আই শ্যাডো দিয়ে চোখের ওপরের অংশ ভরাট করে ভুরুর তলার অংশটা শিমার আই শ্যাডো দিয়ে হাইলাইট করে চোখের বাইরের দিক পর্যন্ত টানতে হবে, বলছেন অনিরুদ্ধ। কাজল দিয়ে চোখটা এঁকে গোলাপি, সবুজ বা নীল রঙের শিমার আই শ্যাডো ব্যবহার করা যেতে পারে বলছেন নবীন দাস। বিয়েবাড়ির এথনিক সাজে শ্যাডোর জন্য বাছা যায় ধাতব রং। গোল্ড, ব্রোঞ্জ শিমারের মতো। মাসকারার ব্যবহারও খুব গুরুত্বপূর্ণ। ব্যবহার করা যায় ফলস আইল্যাশও।

উড়ুক্কু বাঁধভাঙা দিন

আই মেক আপের বাঁধা গতে না গিয়ে অন্য রকম করার তাগিদ যদি থাকে তা হলে স্কিন টোনের শ্যাডো লাগিয়ে ক্যাটক্যাটে হলুদ, ফ্যাটফ্যাটে সাদা রঙের আইলাইনার দিয়ে চোখের ওপরের অংশ বাইরে অবধি টানুন। চোখের ওপরে কালো লাইনার দিয়ে চোখের ভিতরে সাদা কাজলও চমক আনবে। মাসকারার ঘন রং চড়ান চোখের পাতায়। ঠোঁটের আবদার চোখে ধরা দিক।

আনাচে কানাচে

...লাটাই তো আমার হাতেই: কর্তা-গিন্নি। সোহিনী-সপ্তর্ষি। বিশ্বকর্মা পুজোর আগের দিন।
ছবি: কৌশিক সরকার। লোকেশন সৌজন্য: গোল্ড জিম, সল্ট লেক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement