×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১০ মে ২০২১ ই-পেপার

ত্রাণের জন্য পাঠানো আটার প্যাকেটে নগদ ১৫ হাজার! আমির খান পাঠিয়েছেন?

ঋত্বিক দাস
কলকাতা ২৭ এপ্রিল ২০২০ ১৭:২৭
‘আমির খানের আজব দান’, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া সেই পোস্ট।

‘আমির খানের আজব দান’, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া সেই পোস্ট।

কী ছড়িয়েছে?

বেশ কিছু পোস্ট, যেগুলির বক্তব্য মোটামুটি এই রকম— আমির খান সম্প্রতি একটি বস্তিতে ট্রাকে করে আটা পাঠান। ঘোষণা করা হয় যাদের প্রয়োজন, তারা এসে আটা নিয়ে যেতে পারেন। তবে প্রত্যেককে মাত্র ১ কেজি করে আটাই দেওয়া হবে। যাদের খুব প্রয়োজন ছিল তারাই ওই ত্রাণের আটা নিয়ে আসেন এবং প্যাকেট খুলতেই দেখেন, তার ভিতরে নগদে ১৫ হাজার টাকা।

Advertisement

কোথায় ছড়িয়েছে?

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে পোস্টগুলি। হোয়াটস‌্অ্যাপ, ফেসবুক, টুইটার, টিকটক— সর্বত্র তা ছড়িয়ে পড়েছে। কোথাও ছবি-গ্রাফিক বানিয়ে ‘আমির খানের আজব দান’ লিখে শেয়ার করা হচ্ছে বিষয়টি। কেউ কেউ শেয়ার করছেন আমির খানের ছবি। সঙ্গে আটার প্যাকেটের ছবি, যার মধ্যে রাখা পাঁচশো টাকার নোটের বান্ডিল!


ভাইরাল হওয়া তেমনই একটি ফেসবুক পোস্ট।

অনেকে শেয়ার করেছেন টিকটকের একটি ভিডিয়ো। যেখানে সাদা টুপি, নীল জামা পরা এক ব্যক্তি এই ‘ঘটনা’র কথা বলছেন। এতটাই ভাইরাল হয়েছে এই পোস্ট যে, পাকিস্তানের একটি ইউটিউব চ্যানেলে তো এই নিয়ে ভিডিয়ো প্রতিবেদনও প্রকাশ হয়েছে।



ফেসবুকে ভাইরাল হওয়া সেই টিকটক ভিডিয়োর তালিকা।

এই তথ্য কি সঠিক?

আমির খান প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল, পিএম কেয়ারস ফান্ড এবং মহারাষ্ট্র সরকারের ত্রাণ তহবিলে দান করেছেন। তাঁর আসন্ন ছবি ‘লাল সিং চড্ডা’র সেটে যে কলাকুশলীরা দৈনিক মজুরির ভিত্তিতে কাজ করতেন, তাঁদেরও আর্থিক সাহায্য করছেন। তবে মিস্টার পার্ফেকশনিস্ট আটার প্যাকেটে টাকা বিলির এমন কোনও উদ্যোগ এখনও নেননি। ভাইরাল হওয়া ওই ‘ঘটনা’ আসলে গুজব।

সত্যি কী এবং আনন্দবাজার কী ভাবে তা যাচাই করল?

এই গুজবের নেপথ্যে টিকটকের একটি ভিডিয়ো। ফেসবুকে টিকটকের যে ভিডিয়োগুলি ছড়িয়ে পড়েছে, তার সূত্র ধরেই আমরা টিকটকে ‘aamir khan donation’ লিখে সার্চ করি। খোঁজ মেলে টুপি পরা সেই ব্যক্তির মূল ভিডিয়োটির। ভিডিয়োটি ৫৭ সেকেন্ডের, যা শেয়ার হয়েছে Crazytraveller@khansaheb028 নামে একটি অ্যাকাউন্ট থেকে। ভিডিয়োটি ৪০ লক্ষ বার দেখা হয়েছে। ওই ব্যক্তি আটার প্যাকেটে ১৫ হাজার টাকা বিতরণের ঘটনাটি বললেও এক বারও আমির খানের কথা বলেননি। শুধু যে ব্যক্তি ওই উদ্যোগ নিয়েছেন তাঁকে ধন্যবাদ জানিয়েছেন এবং তাঁর এই ভিডিয়ো শেয়ার করতে বলেছেন। ব্যস, এই ভিডিয়োই যে যার মতো করে শেয়ার করেছেন। মানুষের কল্পনায় এর সঙ্গেই জড়িয়ে গিয়েছে আমিরের নাম। বিষয় আসলে তিল থেকে তাল হয়েছে।

Thanks sir ☺️ ##fyp ##tiktokindia ##foryoupage @tiktok_india @chimi15051986

♬ original sound - Crazy traveller

গুজবের নেপথ্যে থাকা আসল ভিডিয়ো, তবে এতে আমির খানের কোনও উল্লেখ নেই।

হোয়াটস‌্অ্যাপ, ফেসবুক, টুইটারে যা-ই দেখবেন, তা-ই বিশ্বাস করবেন না। শেয়ারও করে দেবেন না। বিশেষত এই আতঙ্কগ্রস্ত অবস্থায় তো তো নয়ই। এ ভাবেই ছড়িয়ে পড়ে ভুয়ো খবর। যাচাই করুন। কোনও খবর, তথ্য, ছবি বা ভিডিয়ো নিয়ে মনে সংশয় দেখা দিলে আমাদের জানান এই ঠিকানায় feedback@abpdigital.in



Tags:
Fact Checkতথ্যান্বেষী Aamir Khan Tiktok

Advertisement