Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Pradeep Sarkar Passes Away

‘পরিণীতা’র প্রদীপ নিভে গেল, ৬৭তে প্রয়াত বাঙালি পরিচালক

প্রয়াত ‘পরিণীতা’র পরিচালক প্রদীপ সরকার। বয়স হয়েছিল ৬৭। অনেক দিন ধরেই শারীরিক সমস্যায় ভুগছিলেন পরিচালক। রক্তে পটাশিয়ামের মাত্রা বিপুল হারে কমছিল।

Director Pradeep Sarkar passes away

প্রয়াত পরিচালক প্রদীপ সরকার। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৩ ০৯:০৯
Share: Save:

৬৭ বছর বয়সে প্রয়াত বলিউডের বাঙালি পরিচালক প্রদীপ সরকার। শুক্রবার সকালে পরিচালক হনসল মেহতা এই খবর ভাগ করে নেন টুইটারে। লেখেন, “প্রদীপ সরকার, দাদা, আপনার আত্মার শান্তি হোক।”

২০০৫ সালে ‘পরিণীতা’ ছবি দিয়ে পরিচালনায় আসেন প্রদীপ। ২০০৭ সালে ‘লগা চুনরি মে দাগ’ দর্শকের মন ছুঁয়ে যায়। এর পর ‘লাফাংগে পরিন্দে’ (২০১০) এবং ‘মর্দানি’ (২০১৪) র মতো ছবিতেও সাড়া ফেলেন প্রদীপ।

অসুস্থতার কারণে হাসপাতালে ভর্তি ছিলেন প্রদীপ। শুক্রবার ভোর সাড়ে তিনটের সময় মৃত্যু হয় পরিচালকের। আত্মীয় জানান, অনেক দিন ধরেই শারীরিক সমস্যায় ভুগছিলেন পরিচালক। ডায়ালিসিস করা হয়েছিল তাঁর। তার পরও রক্তে পটাশিয়ামের মাত্রা বিপুল হারে কমছিল। সেই অবস্থাতেই চিকিৎসা চলছিল তাঁর। তবে শেষরক্ষা হল না। শুক্রবার বিকেল ৪টেয় সান্তাক্রুজে দাহ করা হবে তাঁর দেহ।

বাঙালি পরিচালক হলেও মূলত মুম্বইয়েই কাজ করেছিলেন প্রদীপ। তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ সিনেমাপাড়া। হনসল মেহতার পর শোকবার্তা দিলেন অভিনেতা অজয় দেবগন এবং মনোজ বাজপেয়ীও। তাঁদের সকলেরই কথায়, এমন যে ঘটতে পারে, বিশ্বাসই করা কঠিন। বিজ্ঞাপনের জগৎ থেকেই কেরিয়ার শুরু প্রদীপের।’ ধুম পিচাক ধুম’, ‘মায়েরি’ এবং শুভা মুদগলের ‘আব কে সাওয়ান’-এর মতো গানের ভিডিয়ো বানিয়ে সকলের নজরে আসেন। ‘হেলিকপ্টর এলা’ (২০১৮) ছিল তাঁর বানানো শেষ সিনেমা।

সংখ্যায় কম ছবি করলেও প্রদীপের প্রতিটি ছবি সফল হয়েছিল। নব্বইয়ের দশকে রাজকুমার হিরানির সঙ্গে সিনেমায় কাজ শুরু করেন প্রদীপ। ‘মুন্নাভাই এমবিবিএস’-এর সহ-সম্পাদক হিসাবে কৃতিত্ব পান। তাঁর পরিচালিত প্রথম ছবি ‘পরিণীতা’-য় বিদ্যা বালান, সইফ আলি খান এবং সঞ্জয় দত্ত অভিনয় করেন। প্রদীপ এর পরে রানি মুখোপাধ্যায়, কঙ্কনা সেনশর্মা, জয়া বচ্চন এবং অভিষেক বচ্চনকে নিয়ে ‘লগা চুনারি মে দাগ’ পরিচালনা করেন। ‘মর্দানি’তেও ছিলেন রানি। শেষ ছবি ‘হেলিকপ্টার এলা’য় অভিনয় করছিলেন কাজল। ছিলেন বাংলার তরুণ অভিনেতা ঋদ্ধি সেনও।

ওটিটির কাজেও হাত দিয়েছিলেন প্রদীপ। সম্প্রতি বানিয়েছিলেন ‘দুরাঙ্গা’ সিরিজ়। ২০২২ সালের অক্টোবর মাসে অভিনেত্রী কঙ্গনা রানাউত ঘোষণা করেছিলেন, প্রদীপের পরবর্তী ছবি ‘নটী বিনোদিনী’তে নামভূমিকায় অভিনয় করবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pradeep Sarkar Director Bollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE