Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Raveena Tandon: কার্গিল যুদ্ধের সময়ে রবিনার নামে বোমা পাঠানো হয় পাক প্রধানমন্ত্রীকে!

প্রতি বছর এই বোমার ছবি নেটমাধ্যমে ছড়িয়ে পড়ত। রবিনার নাম লেখা এই বোমার নেপথ্য কাহিনির দিকে ফিরে তাকানো যাক।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৬ জানুয়ারি ২০২২ ০৯:৩২
Save
Something isn't right! Please refresh.
রবিনার নামে বোমা নওয়াজ শরিফকে

রবিনার নামে বোমা নওয়াজ শরিফকে

Popup Close

‘রবিনা টন্ডনের তরফে নওয়াজ শরিফকে’— সবুজ রঙের লম্বা বোমার গায়ে সাদা রং দিয়ে লেখা জ্বলজ্বল করছে। তার উপরে আবার হৃদয়ের চিহ্ন৷ তার মাঝে তির আঁকা হয়েছে। সেই সময়ে প্রতি বছর এই বোমার ছবি নেটমাধ্যমে ছড়িয়ে পড়ত। রবিনার নাম লেখা এই বোমার নেপথ্য কাহিনির দিকে ফিরে তাকানো যাক।

পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের অন্যতম পছন্দের নায়িকা ছিলেন রবিনা। আর তাই কয়েক জন ভারতীয় সেনা মস্করা করে তাঁদের প্রধানমন্ত্রীকে এই উপহার পাঠিয়েছিলেন।
রবিনা অবশ্য এই উপহারের কথা জানতে পেরেছেন বেশ কিছু দিন পরে।

কয়েক বছর পরে সর্বভারতীয় এক সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দেওয়ার সময়ে তিনি বলেন, ‘‘এই বোমার কথা আমি তখন জানতাম না। অনেক পরে জানতে পারি।’’ কিন্তু তাঁর প্রতিক্রিয়ায় দেশপ্রেমের কথাই ফুটে ওঠে। যুদ্ধ, হানাহানি, রক্তপাতের প্রসঙ্গ তুলে তিনি বলেন, ‘‘গোটা পৃথিবীকে আমি একটাই উপদেশ দিতে চাই, যে সমস্যা ভালবাসা এবং কথোপকথন দিয়ে মেটানো যায়, তার জন্য যুদ্ধের প্রয়োজন নেই। রক্তের রং কাঁটাতারের এ পারেও লাল, ও পারেও। কত কত মা তাঁদের সন্তানকে হারিয়েছেন যুদ্ধে। সেই ঘটনাগুলিকে গর্বের চোখে দেখা উচিত নয়।’’ একইসঙ্গে রবিনা এ-ও জানান, যদি তাঁকে সীমান্তে দাঁড়াতে বলা হয়, তিনি সে কথা রাখবেন। বন্দুক হাতে।

Advertisement
রবিনার নামে সেই বোমা

রবিনার নামে সেই বোমা


নেটফ্লিক্সের ‘আরণ্যক২ ওয়েবসিরিজে শেষ বার দেখা গিয়েছে তাঁকে। পুলিশের চরিত্রে অভিনয় করেছেন তিনি। হত্যাতদন্ত নিয়ে তৈরি সেই গল্পে আশুতোষ রানা এবং পরমব্রত চট্টোপাধ্যায়ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।



Something isn't right! Please refresh.

Advertisement