Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Anurag Kashyap-Qaushiq Mukherjee

অনুরাগের মুখে কিউয়ের প্রশংসা, ‘যা বলেছেন ঠিক বলেছেন, পুরোটাই ‘ঘাঁটা’, মত পরিচালকের

বাংলা সিনেমাকে ‘ঘটিয়া’ বলেন অনুরাগ কাশ্যপ, দেখেন না বাংলা সিনেমাও। তবে একমাত্র বাঙালি পরিচালক কিউয়ের প্রশংসায় পঞ্চমুখ তিনি। কী প্রতিক্রিয়া ‘গান্ডু’ খ্যাত পরিচালকের?

(বাঁ দিকে) অনুরাগ কাশ্যপ (ডান দিকে) কিউ।

(বাঁ দিকে) অনুরাগ কাশ্যপ (ডান দিকে) কিউ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:১০
Share: Save:

সম্প্রতি কলকাতায় এসে বাংলা সিনেমা নিয়ে নিজের মতামত রাখেন পরিচালক অনুরাগ কাশ্যপ। ইউনিভার্সিটি ইনস্টিটিউট হলে ছাত্রছাত্রীদের আয়োজিত একটি প্রতিবাদী সাংস্কৃতি অনুষ্ঠানে এসে বাংলা সিনেমাকে ‘ঘটিয়া’ বলেন পরিচালক। তার ঠিক এক দিন আগে শনিবার ফরাসি চলচ্চিত্র উৎসবের সাংবাদিক সম্মেলনেও বাংলা সিনেমার পতন নিয়ে নিজের মতামত ব্যক্ত করেন। বাংলা সিনেমা দেখেন না সে কথাও জানান পরিচালক। এখনকার বাংলা সিনেমায় তামিল ও তেলুগু ভাষার প্রভাব দেখতে পান। পরিচালকের কথায়, ‘‘বাংলা সিনেমার পতন এভারেস্টের চূড়া থেকে পড়ার মতো।’’ তবে পরিচালকের কথায় ঘুরে ফিরে এসেছেন সত্যজিৎ রায়, ঋত্বিক ঘটক, মৃণাল সেনেরা। তিনি ফিরে যান তাঁদের সিনেমার কাছে। তবে বর্তমান সময়ের বাংলা সিনেমায় রয়েছে পরিচালকের অরুচি। কিন্তু ওই একই মঞ্চে বসে অনুরাগ প্রশংসা করেন ‘গান্ডু’, ‘তাসের দেশে’ খ্যাত পরিচালক কিউয়ের। নিজের জীবনে বার বার ‘ক্যানসেল্‌ড’ হয়েছেন। কলকাতায় এসে কিউ-কে নিয়ে একই আক্ষেপ ছিল পরিচালকের কণ্ঠে। এ বার অনুরাগের কাছে প্রশংসা শুনে বাংলা সিনেমা নিয়ে নিজের মতামত আনন্দবাজার অনলাইনকে জানালেন কিউ। সমর্থন করলেন অনুরাগের মন্তব্যের। বললেন পুরোটাই ‘ঘাঁটা’।

এই মুহূর্তে বাংলা সিনেমার ইন্ডাস্ট্রি অনুরাগের ‘ঘটিয়া’ মন্তব্য নিয়ে আবেগে ভাসছেন। সমাজমাধ্যম জুড়ে চলছে চর্চা। কারও মতে, ‘বেশ করেছেন’, কেউ আবার বাংলার সিনেমার সমালোচনার তীব্র নিন্দা করেছেন। তবে এ সবের মাঝে জড়াতেই চান না কিউ। তাঁর কথায়, ‘‘আমি হিন্দিভাষী নই। ‘ঘটিয়া’ নিয়ে কিছু বলতে পারব না। তবে বিষয়টা ঘাঁটা বটে।’’ অনুরাগ চলচ্চিত্র উৎসবে এসে কিউয়ের সিনেমার প্রশংসা করে বলেন, ‘‘কিউয়ের সিনেমা সমাজকে উস্কানি দেওয়ার মতো ক্ষমতা রাখে। সেই কারণে বার বার তাঁকে ক্যানসেল করা হয়েছে। আমাকেও এমন ঘটনার সম্মুখীন হতে হয়েছে।’’ পরিচালকের এই মন্তব্যের অবশ্য সমর্থন জানিয়ে বলেন, ‘‘হ্যাঁ, অনুরাগ ঠিকই বলেছেন। আমার সিনেমা, আমার কাজ নিয়ে তো কেউ লেখেন না। আমাকে বাংলা সিনেমার পরিচালক হিসেবে ধরা হয় না। তাই অনুরাগ ঠিকই বলেছেন। আমাকে কখনওই বাংলা থেকে কোনও সাধুবাদ দেওয়া হয় না। বলাও হয় না যে, আমি কিছু একটা করতে পেরেছি। আর আমি এই ইন্ডাস্ট্রির অংশ নই, কোনও দিন হইনি, কেউ আমাকে দলে নেননি।’’

প্রায় ১০টি ছবি করে ফেলেছেন। তবু বাঙালি সমাজে কিউ বিতর্কিত পরিচালক। তাঁর ছবিতে যৌনতার গন্ধ বেশি— এমন কথা হরদম শুনতে হয়েছে তাঁকে। আহত হন কি? কিউয়ের কথায়, ‘‘আসলে আমি কখনওই আহত হই না। বাঙালি আমার ছবি ‘বিষ’ ও ‘গান্ডু’ দেখে বলেছিল পর্ন ফিল্মমেকার। এই সমালোচনা ভাল লেগেছিল আমার। কারণ, ওই সময় দাঁড়িয়ে যদি পর্ন বানিয়ে ফেলতে পারি ও সেটা সবাই দেখে, তাতে আপত্তির কিছু নেই। এখন তো পর্ন মূলধারার। ১০ বছর আগে যে জড়তা ছিল, এখন আর সেটা নেই। আসলে জাতীয় পর্যায়ে লোকজন পছন্দ করে আমার ধারাকে গ্রহণ করেছেন। কিন্তু বাংলায় সেটা হয়নি। সে দিক থেকে অনুরাগ থেকে দেবাশিস মাখিজারা আমার গোষ্ঠীর লোক।’’ বাংলায় কাজ করেন না টলিপাড়ার সিনেমাও দেখেন না, তবে বাংলাদেশের কাজ দেখেন, জানালেন দ্রুত গতিতে এগিয়ে চলেছে সে দেশের পরিচালকেরা। আপাতত গোয়াতেই বাস। সম্প্রতি একটি সিরিজ়ের কাজ করেছেন। তবে খানিক আক্ষেপের সুরেই বললেন, ‘‘আমি আমার মতো কাজ করে চলেছি। আমাদের কাজ নিয়ে কথা হয় না। কারণ দুঃখের সঙ্গে বলছি, আমি বাঙালি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE