Advertisement
০৪ ফেব্রুয়ারি ২০২৩
Goutam Ghose

Goutam Ghose: ক্লাসিক ছবি সংরক্ষণের অনুরোধ গৌতমের

নাসিরুদ্দিন শাহ, শাবানা আজ়মি, ওম পুরী অভিনীত ‘পার’-এর ক্যামেরা নেগেটিভ রাখা ছিল চেন্নাইয়ের জেমিনি ল্যাবে, যেটি বন্ধ হয়ে গিয়েছে।

‘পার’ ছবিতে নাসিরুদ্দিন শাহ এবং শাবানা আজ়মি।

‘পার’ ছবিতে নাসিরুদ্দিন শাহ এবং শাবানা আজ়মি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২২ ০৮:৩৭
Share: Save:

যে সব ছবি এক সময়ে আলোড়ন তুলেছিল, যেগুলি আজও নবীন পরিচালকেরা পাঠ্যপুস্তকের মতো অনুসরণ করেন... সেই সব ক্লাসিক ছবি ক্রমশ হারিয়ে যেতে বসেছে। মূলত সংরক্ষণের অভাবেই এই দুর্দশা। সম্প্রতি জানা গিয়েছে, গৌতম ঘোষ পরিচালিত ‘পার’ ছবির অরিজিনাল নেগেটিভ খুঁজে পাওয়া যাচ্ছে না। পরিচালক জানালেন, শুধু একটি মাত্র ছবিই নয়, সংরক্ষণের অভাবে বহু ছবিরই এই দশা। ‘‘তপন সিংহ, অসিত সেন-সহ বহু বরেণ্য পরিচালকের ছবির নেগেটিভ খুঁজে পাওয়া যাচ্ছে না। আসলে ল্যাবগুলো বন্ধ হয়ে গিয়েছে এবং সেই সব ছবির নেগেটিভ যত্ন করে রাখা হয়নি। হতে পারে সেগুলো কোনও গুদামে পড়ে আছে কিংবা নষ্টই হয়ে গিয়েছে। খুবই হতাশাজনক পরিস্থিতি।’’ নাসিরুদ্দিন শাহ, শাবানা আজ়মি, ওম পুরী অভিনীত ‘পার’-এর ক্যামেরা নেগেটিভ রাখা ছিল চেন্নাইয়ের জেমিনি ল্যাবে, যেটি বন্ধ হয়ে গিয়েছে।

Advertisement

ন্যাশনাল ফিল্ম আর্কাইভ অফ ইন্ডিয়ার দায়িত্ব পুরনো ছবি সংরক্ষণ করা। গৌতমের মতে, ‘‘এত বড় দেশে এত ভাষার ছবি তৈরি হয় যে এনএফএআই-এর পক্ষে সব কিছু নজর করা সম্ভব হয় না। রাজ্য স্তরে আর্কাইভ করা উচিত, যেমনটা ইউরোপে করা হয়। আমেরিকায় বড় স্টুডিয়োগুলো নিজেদের ছবি রেস্টোর করে।’’

গৌতম ঘোষ।

গৌতম ঘোষ।

উন্নত মানের রেস্টোরেশনের জন্য ক্যামেরার নেগেটিভ দরকার। অনেক ক্লাসিক ছবিরই প্রিন্ট ভার্শন আছে, কিন্তু সেখান থেকে ডিজিটাল রেস্টোরেশন ততটা ভাল হয় না, জানালেন গৌতম। ‘‘সিনেমাও তো সংস্কৃতির অঙ্গ, তাই সংরক্ষণের ব্যবস্থা একটু গুরুত্ব সহকারে করা উচিত। আমাদের এখানে একটা উদ্যোগ শুরু করা হয়েছে সম্প্রতি। অন্তত স্টেট ভল্টে যে ছবিগুলি রয়েছে, সেগুলিকে যাতে ডিজিটালাইজ়ড করে রাখা যায়, সেই চেষ্টা করা হচ্ছে,’’ বললেন পরিচালক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.