Advertisement
১৮ জুন ২০২৪
Guneet Monga

‘সময় কেড়ে নেওয়া হয়েছে’, মঞ্চে বক্তব্য রাখার সুযোগ না পেয়ে ‘ক্ষুব্ধ’ অস্কারজয়ী প্রযোজক

সেরা স্বল্পদৈর্ঘ্যের তথ্যচিত্রের সম্মান মিলেছে অস্কারের মঞ্চে। তবে মঞ্চে উঠে কিছু বলার সুযোগই পাননি ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’-এর প্রযোজক। সেই ঘটনা নিয়ে এ বার সরব গুনীত মোঙ্গা।

Guneet Monga breaks silence on not being allowed to speak at Oscars 2023.

অস্কারজয়ের পরেও বক্তব্য রাখার সুযোগ মেলেনি, ‘হতাশ’ গুনীত মোঙ্গা। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৩ ১৫:৫৯
Share: Save:

অস্কারের মঞ্চে নজির গড়েছেন দুই মহিলা সিনেনির্মাতা। স্বল্প দৈর্ঘ্যের তথ্যচিত্রের বিভাগে সেরার শিরোপা অর্জন করেছে ভারতীয় ছবি ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’। চূড়ান্ত মনোনয়নের তালিকা থেকে বিজয়ী ঘোষণার পর পুরস্কার নিতে মঞ্চে উঠেছিলেন তথ্যচিত্রের পরিচালক কার্তিকি গনসালভেস ও প্রযোজক গুনীত মোঙ্গা। পুরস্কার গ্রহণ করে কার্তিকি বক্তব্য রাখলেও কিছু বলার সুযোগ পাননি গুনীত মোঙ্গা। এক প্রকার ‘হতাশ’ হয়েই মঞ্চ থেকে নেমে আসতে হয় গুনীতকে। অস্কারের অনুষ্ঠানের প্রায় এক সপ্তাহ পরে এ বার সেই ঘটনা নিয়ে মুখ খুললেন তিনি।

মূলত দুই মহিলা সিনেনির্মাতার পরিশ্রমের ফসল ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’। তাই, স্বল্পদৈর্ঘ্যের তথ্যচিত্রের বিভাগের পুরস্কার ঘোষণার পরে মঞ্চে সেই পুরস্কার গ্রহণ করতে উঠেছিলেন কার্তিকি ও গুনীত। কার্তিকি বক্তব্য রাখলেও তাঁর পরে গুনীতকে আর কিছু বলার সুযোগ দেননি অস্কার কর্তৃপক্ষ। হতাশ হয়েই শুধু অস্কারের মেমেন্টো নিয়ে মঞ্চ ছাড়েন গুনীত। সদ্য অস্কারজয়ী প্রযোজকের চোখেমুখে তখন স্পষ্ট হতাশার ছাপ, গুনীত বলেন, ‘‘আমি আমার বক্তব্য রাখার সুযোগই পাইনি। আমি অবাক হয়ে গিয়েছিলাম। আমি শুধু এই টুকুই বলতে চেয়েছিলাম যে, ভারতীয় প্রযোজনা হিসাবে এটাই ভারতের প্রথম অস্কার। যেটা আমার মতে বেশ বড় একটা ব্যাপার।’’ মঞ্চ থেকে নামার সময় চোখেমুখে অস্কারজয়ের হাসি তো ছিলই না, বরং বেশ বিরক্ত দেখায় গুনীতকে। তিনি আরও বলেন, ‘‘আমি এত দূর এসে নিজের কথা বলতে পারব না, এটা হতে পারে না। আমি ফিরে যাব এবং আমি নিজের কথা বলেই ছাড়ব।’’ ইতিমধ্যেই লস অ্যাঞ্জেলেস থেকে মুম্বইয়ে ফিরে এসেছেন গুনীত। ভারতে ফিরে নিজের কথা গুছিয়ে বলেই ছাড়বেন তিনি, আত্মবিশ্বাসী অস্কারজয়ী প্রযোজক।

সাধারণত অস্কারের মতো অনুষ্ঠানে সব কিছুরই সময় বাঁধা থাকে। পুরস্কার বিতরণ থেকে পুরস্কার গ্রহণের পরের বক্তব্য— ঘড়ি ধরে সময় বাঁধা থাকে প্রতিটি পদক্ষেপের। সেই সময় ধরে অনুষ্ঠান এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে অনেক সময় কাটছাঁট করতে হয় বক্তব্য। তবে, চলতি বছরের অস্কারে পুরস্কার জেতার পর অনেক ক্ষেত্রেই বিজয়ী দলের একাধিক সদস্যকে বক্তব্য রাখতে দেখা গিয়েছে। তা হলে শুধু ভারতের ক্ষেত্রে এই ব্যতিক্রম কেন? প্রশ্ন ক্ষুব্ধ অনুরাগীদেরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE