Advertisement
০৬ মে ২০২৪
Hollywood

গত ৪০ বছরে সব থেকে বড় ধর্মঘটের ডাক হলিউডে, চিত্রনাট্যকারদের সঙ্গে যোগ দিলেন অভিনেতারা

আগেই চিত্রনাট্যকাররা ধর্মঘট চালাচ্ছিলেন। এ বার হলিউডে কর্মবিরতির ডাক দিল অভিনেতাদের সংগঠন।

Symbolic Image.

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লস অ্যাঞ্জেলেস শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ১৩:৪৯
Share: Save:

গত ২ মে থেকে হলিউডে চিত্রনাট্যকারদের ধর্মঘট চলছিলই। চিত্রনাট্যকারদের সঙ্গে এ বার নিজেদের দাবিদাওয়া নিয়ে ধর্মঘটের ডাক দিলেন বড় পর্দা ও ছোট পর্দার অভিনেতারা। বৃহস্পতিবার মধ্যরাত থেকে শুরু হয়েছে এই ধর্মঘট। ‘দ্য স্ক্রিন অ্যক্টর্স গিল্ড’ সংগঠনের তরফ থেকে এই ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। বলা হচ্ছে, গত চল্লিশ বছরে এটি হলিউডের সব থেকে বড় কর্মবিরতি।

নায্য বেতন ও উন্নততর কাজের পরিবেশের দাবিতে বৃহৎ প্রতিষ্ঠানগুলির সঙ্গে বৈঠকে বসার দাবি করেছে এই সংগঠন। এ ছাড়াও এই মুহূর্তে সব থেকে বড় আশঙ্কা ‘এআই’(আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স) নিয়ে। সে ধরনের প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রেও রাশ টানতে চাইছে সংগঠনগুলি। প্রায় এক লাখ ৬০ হাজার অভিনেতা অভিনেত্রী এই দাবি্কে সমর্থন জানিয়েছেন। প্রায় একই দাবি ছিল সেখানকার চিত্রনাট্যকারদের। তাঁরা তাঁদের দাবিদাওয়া নিয়ে প্রথমে বিভিন্ন প্রযোজনা সংস্থার শীর্ষকর্তাদের সঙ্গে বৈঠকে বসেন এবং তা তেমন ফলপ্রসূ না হওয়ায় শেষমেশ কর্মবিরতির কথা ঘোষণা করেন।

এই ধর্মঘট যখন ঘোষিত হয়, সেই সময় লন্ডনে চলছিল ‘ওপেনহাইমার ছবির প্রচার। এই ধর্মঘটের সমর্থনে ছবির প্রচার থামিয়ে সভাকক্ষ থেকে বেরিয়ে যান কিলিয়ান মর্ফি, এমিলি ব্লান্টের মতো তারকারা। শুধু বড় পর্দার তারকারাই নন, এই ধর্মঘটকে সমর্থন জানিয়েছেন ছোট পর্দার অভিনেতারাও। সাম্প্রতিক সময়ের স্ট্রিমিং প্রযুক্তির প্রসার চলচ্চিত্র ব্যবসার কিছু উপকার করলেও এতে ব্যাহত হচ্ছে চিত্রনাট্যকার, অভিনেতা ও অন্য কলাকুশলীদের স্বার্থ। চিত্রনাট্যকারদের সংগঠনের অভিযোগ, এটি বিভিন্ন ভাবে তাঁদের আয়ের পথে বাধা সৃষ্টি করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hollywood Hollywood Actor Strike
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE