Advertisement
০৩ মে ২০২৪
Shah Rukh Khan

ব্যাঙ্কে গিয়ে বৈষম্যের শিকার, নিরুপায় হয়ে শাহরুখের দরজায় কড়া নাড়লেন অ্যাসিড আক্রান্ত তরুণী

অ্যাসিড আক্রান্ত তিনি। আর পাঁচ জন সাধারণ মানুষের মতো ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে গিয়েছিলেন। ফিরিয়ে দেওয়া হয়েছে সেখান থেকে। নিরুপায় হয় শাহরুখ খানকেই নালিশ করলেন প্রজ্ঞা প্রসূন সিংহ।

Denied a bank account, an acid attack survivor reaches out to Shah Rukh Khan and his NGO

(বাঁ দিকে) শাহরুখ খান। অ্যাসিড আক্রান্ত তরুণী প্রজ্ঞা প্রসূন সিংহ (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ১৯:০৬
Share: Save:

বলিউডের বাদশা তিনি। তবে শাহরুখ খান যে স্রেফ বলিউড তারকা হিসাবেই জনপ্রিয়, তা নয়। দর্শক ও অনুরাগীদের প্রতি তাঁর দরদ প্রশংসনীয়। শুধু তা-ই নয়, সমাজের আপাত ভাবে পিছিয়ে পড়া মানুষদের প্রতি সব রকম সাহায্যের হাতও বাড়িয়ে দিতে তাঁর ভূমিকা অগ্রণী। অ্যাসিড আক্রান্তদের প্রতি তাঁর সহমর্মিতা কারও অজানা নয়। তাঁর প্রতিষ্ঠিত ‘মীর ফাউন্ডেশন’ দীর্ঘ দিন ধরেই অ্যাসিড আক্রান্তদের সমাজের মূলস্রোতে ফিরিয়ে আনার জন্য অক্লান্ত ভাবে কাজ করে চলেছে। এ বার সেই সংস্থারই দ্বারস্থ হলে এক অ্যাসিড আক্রান্ত।

অ্যাসিড আক্রান্ত এক তরুণী। আর পাঁচ জন সাধারণ মানুষের সঙ্গে তাঁর তফাৎ শুধু ভাগ্যের। তা তো ব্যাঙ্কের অ্যাকাউন্ট খোলার কাজে লাগে না। আর পাঁচ জনের মতোই একটি নামী বেসরকারি ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে গিয়েছিলেন প্রজ্ঞা প্রসূন সিংহ। অ্যাকাউন্ট খোলার আগে যে কেওয়াইসি প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয় গ্রাহকদের, সেখানে গিয়েই আটকে যান তিনি। অ্যাসিড আক্রান্ত হওয়ার কারণে চোখের পাতা ফেলতে পারেন না প্রজ্ঞা। সেই কারণে কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার আগেই নাকি ফিরিয়ে দেওয়া হয়েছে তাঁকে। ফলে ব্যাঙ্কে নিজের অ্যাকাউন্ট খুলতে পারেননি তিনি। সামান্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে গিয়ে এমন পরিস্থিতির সম্মুখীন হয়ে শাহরুখ খানের দ্বারস্থ হন প্রজ্ঞা। সমাজমাধ্যমের পাতায় একটি টুইট করে বাদশার কাছে তাঁর আর্জি, তিনি ও ‘মীর ফাউন্ডেশন’ যেন অ্যাসিড আক্রান্তদের অন্তর্ভুক্তির কথা মাথায় রেখে পদক্ষেপ করেন। যদিও এখনও পর্যন্ত প্রজ্ঞার এই টুইটের জবাব দেননি শাহরুখ।

চলতি বছরের আইপিএল চলাকালীন কলকাতায় এসেও এক ঝাঁক অ্যাসিড আক্রান্তদের সঙ্গে সময় কাটান শাহরুখ। ‘কলকাতা নাইট রাইডার্স’-এর হোটেলেই তাঁদের আমন্ত্রণ জানিয়েছিলেন শাহরুখ। হাসিমুখে তাঁদের সবার সঙ্গে গল্প করেন তিনি। তাঁদের সঙ্গে কথা বলে বোঝার চেষ্টা করেন, কী ভাবে ‘মীর ফাউন্ডেশন’-এর মাধ্যমে আরও বৃহত্তর বৃত্তে সাহায্যের হাত বাড়িয়ে দিতে পারেন তিনি। ছবি তোলেন তাঁদের সবার সঙ্গে। সেই ছবি ছড়িয়ে পড়েছিল সমাজমাধ্যমের পাতায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shah Rukh Khan Acid Attack Survivor Meer foundation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE