Advertisement
০৩ মে ২০২৪
Hollywood Strike update

১০০ দিনের আন্দোলনের পরে সমঝোতার প্রতিশ্রুতি, কোথায় দাঁড়িয়ে হলিউডের লেখকদের ধর্মঘট?

গত ছয় দশকের সবথেকে বড় আন্দোলন। চিত্রনাট্যকারদের ধর্মঘটে প্রায় স্তব্ধ হলিউড। সেই ধর্মঘটে যোগ দিয়েছেন অভিনেতারাও। এ বার ধর্মঘটীদের নতুন শর্ত দিলেন স্টুডিয়ো কর্তৃপক্ষ।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লস অ্যাঞ্জেলেস শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ১৩:২৪
Share: Save:

গত ছয় দশকে এমন আন্দোলন দেখেনি হলিউড। ১৯৬০ সালের পর এই প্রথম। ন্যায্য পারিশ্রমিকের দাবি ও কৃত্রিম মেধা ব্যবহারের বিরুদ্ধে আওয়াজ তুলে পথে নেমেছিলেন হলিউডের লেখক ও চিত্রনাট্যকারেরা। গত মাসে সেই আন্দোলনে যোগ দেন হলিউডের অভিনেতারাও। সমষ্টিগত ভাবে ধর্মঘটে শামিল হয় লেখক ও চিত্রনাট্যকার এবং অভিনেতাদের ইউনিয়নও। সেই ধর্মঘটের ১০০ দিন পেরিয়েছে ইতিমধ্যেই। সম্প্রতি লেখক ও চিত্রনাট্যকারদের কাজে ফেরাতে উদ্যোগী হয়েছে হলিউডের নামজাদা স্টুডিয়োগুলি। বর্ধিত পারিশ্রমিকের প্রতিশ্রুতি দিয়ে লেখকদের কাছে ধর্মঘট তোলার আর্জিও জানিয়েছেন কর্তৃপক্ষ।

‘দ্য অ্যালায়েন্স অফ মোশন পিকচার অ্যান্ড টেলিভিশন প্রডিউসার’ কর্তৃপক্ষের দাবি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) তথা কৃত্রিম বুদ্ধিমত্তার বদলে লেখক ও চিত্রনাট্যকারদের দিয়েই বিভিন্ন সিরিজ় ও সিনেমার গল্প ও চিত্রনাট্য লেখাতে বদ্ধপরিকর তাঁরা। পাশাপাশি, লেখক ও চিত্রনাট্যকাররা যাতে যোগ্য মর্যাদা পান, তা নিশ্চিত করার আশ্বাস দিয়েছেন কর্তৃপক্ষ। পাশাপাশি, লেখক ও চিত্রনাট্যকারদের লেখা সিনেমা ও সিরিজ় হলিউডের নেটওয়ার্কে প্রদর্শিত হওয়ার তাঁদের বকেয়া পারিশ্রমিকের উপরে ২০ শতাংশ বৃদ্ধির প্রস্তাবও রেখেছেন কর্তৃপক্ষ। ‘দ্য অ্যালায়েন্স অফ মোশন পিকচার অ্যান্ড টেলিভিশন প্রডিউসার’ কর্তৃপক্ষের সঙ্গে যোগ দিয়েছে নেটফ্লিক্স ও ডিজ়নির মতো বিশ্বখ্যাত হলিউড স্টুডিয়োও। খবর, লেখক ও চিত্রনাট্যকারদের কাজে ফেরার জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করতে দৃঢ়প্রতিজ্ঞ তাঁরা।

গত ২ মে থেকে প্রতিবাদ ও আন্দোলনে নেমেছেন হলিউডের লেখক ও চিত্রনাট্যকারেরা। পরিশ্রম ও কাজের ভিত্তিতে ন্যায্য পারিশ্রমিক দিতে হবে, এই দাবিতে আন্দোলন শুরু করেন তাঁরা। শুধু তা-ই নয়, ছবি বা সিরিজ় অথবা যে কোনও সৃজনশীল কাজের ক্ষেত্রে শিল্পীদের বিকল্প হিসাবে কৃত্রিম মেধার ব্যবহারের বিরুদ্ধেও সরব হন তাঁরা। মে মাস থেকে আন্দোলন চালাচ্ছেন ‘রাইটার্স গিল্ড অফ আমেরিকা’ তথা ‘ডব্লিউজিএ’র প্রায় ১১ হাজার ৫০০ জন সদস্য। তাঁদের সঙ্গে যোগ দিয়েছেন ‘স্ক্রিন অ্যাক্টর্স গিল্ড— আমেরিকান ফেডারেশন অফ টেলিভিশন অ্যান্ড রেডিও আর্টিস্টস’ তথা ‘এসএজি– আফট্রা’র প্রায় এক লক্ষ ৬০ হাজার সদস্য। নেটফ্লিক্স ও ডিজ়নি স্টুডিয়োর বাইরেও ধর্নায় বসেছিলেন লেখক ও চিত্রনাট্যকারেরা। গত মাসে সেই ধর্নায় যোগ দেয় অভিনেতাদের ইউনিয়নও। ইতিমধ্যেই হলিউডের এই ধর্মঘটে নিজেদের সমর্থন জানিয়েছেন টম ক্রুজ়, রবার্ট ডাউনি জুনিয়র, কিলিয়ান মার্ফি, এমিলি ব্লান্ট, ফ্লোরেন্স পিউয়ের মতো তারকারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE