Advertisement
০২ মে ২০২৪
Hollywood Strike Update

দেড়শো দিন পেরোনোর আগেই শেষ ধর্মঘট, লেখকদের জোটের সামনে পিছু হটল হলিউডের তাবড় স্টুডিয়ো

ন্যায্য পারিশ্রমিকের দাবি ও কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের বিরুদ্ধে আওয়াজ তুলে পথে নেমেছিলেন হলিউডের লেখক ও চিত্রনাট্যকারেরা। ১৪৮ দিনের মাথায় শেষ হাসি হাসলেন লেখকরাই।

Hollywood Writers Strike officially ends after 148 days.

১৪৮ দিনের মাথায় উঠল হলিউডের ধর্মঘট। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লস অ্যাঞ্জেলেস শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৩ ১৯:১৬
Share: Save:

সম্মিলিত প্রতিবাদের জোর। সঙ্ঘবদ্ধ ধর্মঘটের সুফল দেখল হলিউড। গত ১৪৭ দিন ধরে নিজেদের ন্যায্য দাবিতে অনড় থেকেছেন হলিউডের লেখক ও চিত্রনাট্যকারেরা। অবশেষে নিজেদের দাবি আদায়ে সক্ষম হলেন তাঁরা। বুধবার, ১৪৮ দিনের মাথায় উঠল হলিউডের লেখক ও চিত্রনাট্যকারদের ধর্মঘট। সৃজনশীল কাজের বিনিময়ে ন্যায্য পারিশ্রমিকের দাবিতে পথে নেমেছিলেন হলিউডের লেখকরা। চলতি বছরের প্রথমার্ধ থেকে লেখকদের এই আন্দোলন রীতিমতো সাড়া জাগিয়েছিল হলিউডে। স্তব্ধ হয়ে গিয়েছিল একাধিক বিগ বাজেট ছবির কাজ। এমনকি, পিছিয়ে দিতে হয়েছিল বেশ কিছু ছবির মুক্তির তারিখও। গত ছয় দশকের হলিউডে সবচেয়ে বড় মাপের আন্দোলন গড়ে তুলেছিলেন লেখকরা। দিন কয়েক আগে খবর পাওয়া গিয়েছিল, বৈঠক ও আলাপ-আলোচনার মাধ্যমে চলনসই একটা চুক্তিতে পৌঁছেছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। যদিও ‘রাইটার্স গিল্ড অফ আমেরিকা’-র সম্মতি ছাড়া কাজে না ফেরার সিদ্ধান্ত নিয়েছিলেন লেখকরা। তবে বুধবার রাত ১২.০১-এ ধর্মঘট প্রত্যাহারের পর যে কোনও সময়ে তাঁরা কাজে যোগ দিতে পারবেন বলেই খবর।

বুধবার সারা দিন ধরে বিভিন্ন সময়ে অনলাইন ও অফলাইনে একাধিক বৈঠকে যোগ দেওয়ার কথা প্রতিবাদীদের। আগামী ২-৯ অক্টোবর চলবে ভোটাভুটির প্রক্রিয়া। আগে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, ‘রাইটার্স গিল্ড অফ আমেরিকা’ তথা ‘ডব্লিউজিএ’-এর সদস্যদের ভোটাভুটি শেষ না হওয়া পর্যন্ত নতুন কাজে হাত দেবেন না লেখক ও চিত্রনাট্যকারেরা। শোনা যাচ্ছে, ওই ভোটাভুটি প্রক্রিয়াতেই স্টুডিয়ো পক্ষের ৯৪ পাতার চুক্তিপত্রে উল্লিখিত বিভিন্ন শর্ত আরও খতিয়ে দেখবেন গিল্ড কর্তৃপক্ষ। বর্ধিত পারিশ্রমিক, কৃত্রিম মেধার নিয়ন্ত্রিত ব্যবহার-সহ একাধিক দাবির কথা মাথায় রেখেই নেটফ্লিক্স, ডিজ়নির মতো হলিউডের তাবড় স্টুডিয়োর সঙ্গে এই নতুন চুক্তি হয়েছে বলে খবর।

গত ২ মে থেকে আন্দোলনে নেমেছিলেন হলিউডের লেখক ও চিত্রনাট্যকারেরা। পরিশ্রম ও কাজের ভিত্তিতে ন্যায্য পারিশ্রমিক দিতে হবে, এই দাবিতে আন্দোলন শুরু করেন তাঁরা। শুধু তা-ই নয়, ছবি বা সিরিজ় অথবা যে কোনও সৃজনশীল কাজের ক্ষেত্রে শিল্পীদের বিকল্প হিসাবে কৃত্রিম মেধা ব্যবহারের বিরুদ্ধেও সরব হন তাঁরা। মে মাস থেকে আন্দোলন চালাচ্ছেন ‘ডব্লিউজিএ’র প্রায় ১১ হাজার ৫০০ জন সদস্য। তাঁদের সঙ্গে যোগ দেন ‘স্ক্রিন অ্যাক্টর্স গিল্ড— আমেরিকান ফেডারেশন অফ টেলিভিশন অ্যান্ড রেডিয়ো আর্টিস্টস’ তথা ‘এসএজি–আফট্রা’র প্রায় এক লক্ষ ৬০ হাজার সদস্য। সেই ধর্নায় পরে যোগ দেয় অভিনেতাদের ইউনিয়নও। হলিউডের এই ধর্মঘটে সমর্থন জানিয়েছিলেন টম ক্রুজ়, রবার্ট ডাউনি জুনিয়র, কিলিয়ান মার্ফি, এমিলি ব্লান্ট, ফ্লোরেন্স পিউ, মার্গো রবি, ড্যানিয়েল র‌্যাডক্লিফ, অস্কার আইজ়্যাক, প্রিয়ঙ্কা চোপড়ার মতো হলিউড তারকারাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hollywood Strike Netflix Disney
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE