Advertisement
১৪ জুলাই ২০২৪
Sada Sada Kala Kala

‘সাদা সাদা কালা কালা’র গায়ক এরফান মৃধা কী ভাবে এলেন সঙ্গীত জগতে?

গত এক বছরে প্রায় সকলের মুখে শোনা গিয়েছে ‘হাওয়া’ সিনেমার এই গান। এই সৃষ্টির নেপথ্যে যিনি রয়েছেন তাঁর পরিচয় কী?

‘হাওয়া’ ছবিতে চঞ্চল চৌধুরী।

‘হাওয়া’ ছবিতে চঞ্চল চৌধুরী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ঢাকা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ ১২:৩২
Share: Save:

২০২২ সালে মুক্তি পেয়েছিল চঞ্চল চৌধুরী এবং নাজ়িফা তুশি অভিনীত ছবি ‘হাওয়া’। এই ছবি নিয়ে দুই বাংলায় হয়েছে বিপুল আলোচনা। তবে ও পার বাংলায় মুক্তি পাওয়ার জন্য বেশ কাঠখড় পোড়াতে হয়েছিল টিমকে। বিদেশের বেশ কিছু চলচ্চিত্র উৎসবও ঘুরে এসেছে এই ছবি। এক দিকে অভিনয়ের জন্য যেমন প্রশংসিত হয়েছেন চঞ্চলেরা তেমনই আবার জনপ্রিয় হয়েছে ছবির গান ‘সাদা সাদা কালা কালা’। এই গানের নেপথ্যে যিনি, তাঁর পরিচয় কি জানেন? তিনি এরফান মৃধা শিবলু। গত বছরের মাঝামাঝি মুক্তি পেয়েছিল এই গান। রাতারাতি জনপ্রিয় হয়ে যান গায়কও। ‘সাদা সাদা কালা কালা’ গানটি মুক্তির আগের জীবন কেমন ছিল তাঁর? বাংলাদেশি সংবাদমাধ্যম ‘প্রথম আলো’র প্রতিবেদন অনুযায়ী, গানের পাশাপাশি তিনি অভিনয়ও করেন।

এরফান মৃধা শিবলু।

এরফান মৃধা শিবলু। —ফাইল চিত্র।

এই গানটি প্রকাশিত হওয়ার আগে তিনি প্রথম বার টেলিভিশনের একটি শোয়ের জন্য গান করেন। লালনগীতি, রবীন্দ্রসঙ্গীত, নগরবাউলের গান শুনেই তিনি বড় হয়েছেন। এ ছাড়াও তাঁর পছন্দের তালিকায় রয়েছে মাইলস, এলআরবি ব্যান্ডের গানও। ছোট থেকেই সঙ্গীত জগতের সঙ্গে ভাব শিবলুর। তাঁর মা, মেজ মামারা অল্প স্বল্প গান করতেন। পরে ১৯৯৯ সালে বন্ধুদের নিয়ে ‘উড়নচণ্ডী’ নামক একটি গানের ব্যান্ড তৈরি করেন গায়ক। পরে ব্যান্ডের বাকি সদস্যেরা দেশের বাইরে চলে যাওয়ায় মাঝে নিয়েছিলেন কিছু দিনের বিরতি। ২০০০ সালে অনিমেষ আইচের সহকারী হিসাবে কাজ শুরু করেন। তবে তিনি অভিনয় নিয়ে আর চর্চা করলেন না কেন?

এ প্রসঙ্গে ‘প্রথম আলো’-কে গায়ক বলেন, “গান দিয়ে খুব দ্রুত মানুষের কাছে যাওয়া যায়। অভিনয় কেউ দেখেন, কেউ দেখেন না। অনেকে জানেনই না। কিন্তু গান শুনতে না চাইলেও শোনা হয়। যেমন জ্যামে বসে আছেন, গাড়িতে বেজে উঠলে যে কেউ শুনতে পারেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE