Advertisement
০৪ ডিসেম্বর ২০২২
IFFI

‘সোনার কেল্লা’ ছবির মূল চরিত্র ‘চুলবুল পান্ডে’! ভুল শুধরালো আইএফএফআই

‘সোনার কেল্লা’ ছবির সারাংশের তলায় সলমন খান অভিনীত ‘দবাং’ ছবির গল্প। লেখা, ১৯৭৪ সালের ছবি ‘সোনার কেল্লার প্রযোজনায় ছিলেন আরবাজ খান, মলাইকা অরোরা  এবং ধিলিন মেহ্তা।’

সোনার কেল্লা ও দবাং

সোনার কেল্লা ও দবাং

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২১ ১৯:০৩
Share: Save:

ঐতিহাসিক ভুল করে বসল ৫১তম ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়া) ওয়েবসাইট। সত্যজিৎ রায়ের সঙ্গে গুলিয়ে ফেলল আরবাজ খানকে। ‘সোনার কেল্লা’ ছবির সারাংশের তলায় সলমন খান অভিনীত ‘দবাং’ ছবির গল্প। লেখা, ১৯৭৪ সালের ছবি ‘সোনার কেল্লার প্রযোজনায় ছিলেন আরবাজ খান, মলাইকা অরোরা এবং ধিলিন মেহ্তা।’ ছবির সারাংশের তলায় লেখা হয়েছিল, ‘সোনার কেল্লা ছবির কেন্দ্রবিন্দু চুলবুল পান্ডে। রসিক, নির্ভীক ও একই সঙ্গে দুর্নীতিগ্রস্ত এক পুলিশ আধিকারিক। সৎ বাবা ও সৎ ভাই মকখির সঙ্গে তার সম্পর্ক খারাপ। কিছু ঘটনাপ্রবাহ তার বিবেকে নাড়া দেওয়ার পর তার জীবন পালটে যেতে শুরু করে।’

Advertisement

এই ঐতিহাসিক ভুলটি লুকিয়ে থাকেনি। সত্যজিৎ রায়ের ফেলুদা সিরিজের প্রথম ছবি ‘সোনার কেল্লা’ নিয়ে এমনিতেই মানুষের মনে আবেগ রয়েছে, তার উপরে বলিউড ব্লকবাস্টার ‘দবাং’-এর সঙ্গে এ-দিক ও-দিক করে ফেলায় সেটা নিয়ে চর্চার শেষ নেই নেটদুনিয়ায়। নেটাগরিকরা আইএফএফআই-এর ওয়েবসাইট থেকে স্ক্রিনশট নিয়ে সেগুলিকে শেয়ার করে দিয়েছেন সোশ্যাল মিডিয়ায়। দাবানলের মতো গতিতে ভাইরাল হয় সেই স্ক্রিনশট।

শনিবার রাতে ভুল শুধরে নিয়ে টুইটারে ক্ষমা চেয়েছেন আইএফএফআই কর্তৃপক্ষ। ‘আইএফএফআই ফিল্ম গাইডে উল্লিখিত ‘সোনার কেল্লা’ ছবির ভুল তথ্যের জন্য আমরা ক্ষমা চাইছি। অজ্ঞাতসারে এই ভুলটি হয়ে গিয়েছে। যথাযথভাবে সংশোধনও করা হয়েছে। আমরা গভীরভাবে ক্ষমাপ্রার্থী’। এমন বয়ানেই তাঁদের বক্তব্য জানানো হয়।

আরও পড়ুন: ভুবন সোম-উমরাও জানের গানওলা উস্তাদ গুলাম মুস্তাফা খান প্রয়াত

Advertisement

​৫১তম চলচ্চিত্র উৎসবে সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষে তাঁকে সম্মান জানানোর জন্য তাঁর কয়েকটি গুরুত্বপূর্ণ ছবির স্ক্রিনিং হবে। যেমন, ‘পথের পাঁচালী’, ‘চারুলতা’, ‘ঘরে বাইরে’ এবং হিন্দি ছবি ‘শতরঞ্জ কে খিলাড়ি’।

আরও পড়ুন: ‘তাণ্ডব’-এ শিবকে অপমান! সইফকে ক্ষমা চাইতে হবে, ফতোয়া বিজেপির

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.