Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ভুবন সোম-উমরাও জানের গানওলা উস্তাদ গুলাম মুস্তাফা খান প্রয়াত

মৃণাল সেনের ভুবন সোম-এ গান করে হিন্দি সিনেমার প্লে-ব্যাকে প্রবেশ। ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের সেই কিংবদন্তি শিল্পী উস্তাদ গুলাম মুস্তাফা খান প

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৭ জানুয়ারি ২০২১ ১৮:০৫
Save
Something isn't right! Please refresh.
উস্তাদ গুলাম মুস্তাফা খান।

উস্তাদ গুলাম মুস্তাফা খান।

Popup Close

মৃণাল সেনের ভুবন সোম-এ গানের মধ্যে দিয়ে হিন্দি সিনেমার প্লে-ব্যাকে প্রবেশ। ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের সেই কিংবদন্তি শিল্পী উস্তাদ গুলাম মুস্তাফা খান প্রয়াত হলেন রবিবার। পদ্ম বিভূষণ সম্মানিত গুলাম মুস্তাফা রবিবার দুপুরে নিজের বাড়িতেই হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। তার পরই মৃত্যু হয় তাঁর। শিল্পীর মৃত্যুর খবর সমাজ মাধ্যমে জানিয়ে তাঁর পুত্রবধূ নম্রতা লেখেন, ‘অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি, আমাদের পরিবারের স্তম্ভ, দেশের কিংবদন্তী সঙ্গীতশিল্পী পদ্ম বিভূষণ উস্তাদ গুলাম মুস্তাফা খান সাহেব পরলোক যাত্রা করেছেন’। ফেসবুক পেজে এই খবর জানিয়ে নম্রতা লিখেছেন, ‘এই ঘটনা আমরা শোকস্তব্ধ। আর দু’মাস পরেই ৯০ পূরণ করার কথা তাঁর। তেমন কোনও শারীরিক অসুস্থতাও ছিল না। হঠাৎই রবিবার সকালে অসুস্থ হয়ে পড়েন তিনি’।

১৯৩১ সালের ৩ মার্চ উত্তর প্রদেশের বদায়ূঁতে জন্ম। রামপুর-সাহাশওয়ান ঘরানার কিংবদন্তি উস্তাদ আলি হুসেন খাঁ, কিংবা তাঁর অন্যতম গুরু উস্তাদ নিসার হুসেন খাঁ-র উত্তরসূরি যেমন ছিলেন এক দিকে, তেমনই গুলাম মুস্তাফার তালিম হয়েছে গ্বালিয়র ঘরানাতেও। তাঁর দাদামশাই ছিলেন ইনায়েৎ হুসেন খাঁ। ইনায়েতের শ্বশুরমশাই উস্তাদ হদ্দু খাঁ ছিলেন গ্বালিয়র ঘরানার জনক। ফলে দুই ঘরানারই তালিম পেয়েছেন ছোট থেকে। বাবা উস্তাদ ওয়ারিস হুসেন খানের কাছেই সঙ্গীতের প্রাথমিক শিক্ষা। মা সাবরি বেগম ছিলেন উস্তাদ ইনায়ত হুসেন খানের কন্যা।

শিল্পীর মৃত্যুর খবর সামনে আসার পর লতা মঙ্গেশকর, উস্তাদ আমজাদ আলি খান, এ আর রহমানের মতো সঙ্গীত জগতের বিশিষ্টরা শোক জ্ঞাপন করেছেন। টুইটারে শিল্পীর ছবি শেয়ার করে লতা মঙ্গেশকর লিখেছেন, ‘উস্তাদ গুলাম মুস্তাফা খান আর নেই। শুনে খুবই দুঃখ হচ্ছে। উনি ভাল গায়ক তো ছিলেনই। তার সঙ্গে ভাল মানুষও ছিলেন’। পরে আরেকটি টুইট করে লতা জানান, ‘আমার ভাগ্নি খান সাহেবের কাছেই সঙ্গীত শিক্ষা নিয়েছে। আমি নিজেও একসময় ওঁর কাছ থেকে সঙ্গীত প্রশিক্ষণ নিয়েছি। ওঁর চলে যাওয়া সঙ্গীত জগতের বড়া ক্ষতি করল। ওঁর প্রতি আমি আমার বিনম্র শ্রদ্ধা জানাই’।

Advertisement


শিল্পীর স্মরণে উস্তাদ আমজাদ আলি খান লেখেন, ‘উনি ছিলেন দেশের সবচেয়ে শ্রদ্ধেয় ও বৈচিত্রময় কণ্ঠশিল্পী। ওঁর সঙ্গীত অমর হয়ে থাকবে। উস্তাদ গুলাম মুস্তাফা খানের প্রয়াণে শোকার্ত। পরিবারের সদস্যদের আমার সমবেদনা জানাই’।


উস্তাদ গুলাম মুস্তাফা খানকে ভীষণ ভাল শিক্ষক হিসাবে স্মরণ করেছেন সঙ্গীত পরিচালক এ আর রহমানও। টুইটারে লিখেছেন, ‘ঈশ্বর আপনাকে পর পারের দুনিয়ায় বিশেষ স্থান দিন।’


ভারতীয় সঙ্গীত জগতের বিশিষ্ঠ সঙ্গীত শিল্পীদের অনেকেই উস্তাদ গুলাম মুস্তাফা খানের শিষ্য। আশা ভোঁসলে, মান্না দে, ওয়াহিদা রেহমান, রানু মুখোপাধ্যায়, গীতা দত্ত, হরিহরণ, শান, সোনু নিগম, আলিশা চিনয়, এমনকী ভাইপো রশিদ খানের মতো শিল্পী কখনও না কখনও সঙ্গীতের পাঠ নিয়েছেন তাঁর কাছে।

১৯৫৭ সালে প্রথম মারাঠি ও গুজরাটি ছবির জন্য প্লে ব্যাক গান গেয়েছিলেন খান। তবে হিন্দিতে তাঁর প্রথম গান মৃণাল সেনের ছবি ‘ভুবন সোম’-এ। বদনাম বস্তি ছবিতে তাঁর গান ‘সজনা কাহে নাহি আয়ে’ কিংবা উমরাও জান ছবির গানে তিনি অমর হয়ে থাকবেন। ২০১৮ সালে দেশের দ্বিতীয় সর্বোচ্চ সম্মান পদ্ম বিভূষণে সম্মানিত করা হয় তাঁকে।

এক দিকে যেমন ছিলেন ধ্রুপদী শিল্পী, তেমনই নতুন প্রজন্মের সঙ্গে নয়া প্ল্যাটফর্ম ‘কোক স্টুডিয়ো’তেও চুটিয়ে অনুষ্ঠান করেছেন। যে অনুষ্ঠান জনপ্রিয়তার শিখরে পৌঁছেছে।

আরও পড়ুন :বরুণ ধবনের বিয়েতে বলিউডের হাতে গোনা অতিথি জেনে নিন কারা আসছেন

আরও পড়ুন :নায়ক-পরিচালক-লেখক সব ভূমিকায় ব্যর্থ, রানির প্রথম নায়ক আমজাদপুত্র শাদাব এখন বিস্মৃত



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement