• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ক্রাইম-থ্রিলারেই মজে দর্শক

ওটিটি প্ল্যাটফর্মেও কেন এই জ়ঁরের শো বেশি দেখছেন ভারতীয় দর্শক?

Crime Thriller
সেক্রেড গেমস সিজ়ন টু

রাতের ঘুম, ভোরের আলস্য সব ছেড়ে ভারতীয় দর্শক মজে অনলাইন স্ট্রিমিংয়ে। সিনেমা হল, টেলিভিশন সেটের সব বিনোদন এখন মুঠোতেই বন্দি। যে কারণে ওভার দ্য টপ সার্ভিস (ওটিটি) এখন ক্রমশ ভারতীয় দর্শকের মূল বিনোদন মঞ্চ হয়ে উঠছে। সমীক্ষা বলছে, ভারতীয় বাজারে ওটিটি প্ল্যাটফর্মের গ্রোথ ১১ শতাংশেরও বেশি। চমকে দেওয়ার মতো পরিসংখ্যানই বটে। কিন্তু কোন ধরনের কনটেন্ট বেশি দেখছেন ভারতীয় দর্শক?

২০১৯ সালে ভারতীয় দর্শক সবচেয়ে বেশি কোন কোন শো দেখেছেন, তার তালিকা প্রকাশ করেছে নেটফ্লিক্স। যেখানে প্রথম স্থানে রয়েছে ‘সেক্রেড গেমস সিজ়ন টু’। তার পর সিনেমায় ‘কবীর সিং’, ‘আর্টিকল ফিফটিন’, সিরিজ়ে ‘বার্ড অব ব্লাড’। ‘দিল্লি ক্রাইম’, ‘হাউস অ্যারেস্ট’ও রয়েছে সেই তালিকায়। নেটফ্লিক্স প্রকাশিত এই তালিকা ইঙ্গিত করছে, তাদের ভারতীয় গ্রাহক মূলত ক্রাইম-অ্যাকশন-সাসপেন্স কনটেন্ট দেখতে আগ্রহী। 

এখন প্রশ্ন, এই ট্রেন্ড কি বাকি অনলাইন স্ট্রিমিং সার্ভিসের ক্ষেত্রেও দেখা যাচ্ছে? অ্যামাজ়ন প্রাইম, হটস্টার, জ়ি ফাইভের জনপ্রিয় শোয়ের তালিকায় নজর রাখলেও কিন্তু সেটাই দেখা যাচ্ছে। অ্যামাজ়নের ‘দ্য ফ্যামিলি ম্যান’, ‘মির্জ়াপুর’, ‘ইনসাইড এজ’, ‘মেড ইন হেভেন’ সবচেয়ে বেশি আলোচিত শো। প্রথম তিনটি শো ক্রাইম-অ্যাকশন-থ্রিলার গোত্রেরই। হটস্টারে এ বছর দর্শক সবচেয়ে বেশি ‘গেম অব থ্রোনস’ এবং ‘চের্নোবিল’ দেখেছেন। যে কোনও ক্রাইম-থ্রিলার সিরিজ়কে টেক্কা দিতে পারে ‘জিওটি’। এ বছরই ছিল শোয়ের লাস্ট সিজ়ন। সমাপ্তি নিয়ে যতই সমালোচনা হোক, ভারতীয় দর্শক অ্যালার্ম দিয়ে সকালে ঘুম থেকে উঠে ‘জিওটি’ দেখেছেন। ‘চের্নোবিল’কে অবশ্য এ গোত্রে ফেলা যায় না। তা ছাড়া হটস্টারের ক্রাইম ড্রামা ‘হস্টেজ’ ভারতীয় দর্শকের মধ্যে বেশ জনপ্রিয়। এ ক্ষেত্রে একটি বিষয় লক্ষ্যণীয়। অন্যান্য ওটিটি প্ল্যাটফর্মে বিদেশি কনটেন্টের বদলে দেশি বিষয়েই আগ্রহী আমজনতা। কিন্তু হটস্টারে ভারতীয় দর্শকের সবচেয়ে পছন্দের দু’টি শো বিদেশি। 

আরও পড়ুন: ‘ইন্ডাস্ট্রি দিয়েছে অনেক, আবার কেড়েও নিয়েছে’

ক্রাইম-অ্যাকশন-সাসপেন্স জ়ঁর বরাবরই ভারতীয় দর্শকের কাছে প্রাধান্য পেয়েছে। সিনেমাতেও থ্রিলারের রমরমা। বাংলা সিনেমা ইন্ডাস্ট্রির দিকে তাকালেই সে কথা আরও স্পষ্ট হয়। পরিচালক অরিন্দম শীল, যিনি একাধিক গোয়েন্দা ছবি পরিচালনা করেছেন, তাঁর কথায়, ‘‘থ্রিলারের প্রতি দর্শকের একটা স্বাভাবিক টান রয়েছে। সিনেমা, সিরিজ় সব জায়গাতেই ক্রাইম-অ্যাকশন-সাসপেন্স জ়ঁর জনপ্রিয় হচ্ছে।’’ 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন