Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

কিছু সময়ের অপেক্ষা ইরফান, দেখা হবে, অনেক কথা হবে: সুতপা

নি়জস্ব প্রতিবেদন
কলকাতা ৩০ মে ২০২০ ১৯:৫৬
ইরফানের সঙ্গে সুতপা।

ইরফানের সঙ্গে সুতপা।

ইরফান নেই এক মাস অতিক্রান্ত। তাঁর চলে যাওয়ার ক্ষত প্রাণপণে আঁকড়ে বাঁচতে চাইছে ইন্ডাস্ট্রি। তাঁর স্মৃতি জড়িয়ে ভাল থাকার রসদ খুঁজছেন স্ত্রী সুতপা।

“ঠিক ভুলের সংজ্ঞার বাইরে বেরিয়ে যে এক সুবিস্তৃত মাঠ রয়েছে সেখানেই ইরফানের জন্য অপেক্ষায় রয়েছি। দেখা হবে, কথা হবে...অপেক্ষা শুধু সময়ের”, ফেসবুকে লিখেছেন সুতপা। তাঁর কলমে ইরফানকে হারানোর যন্ত্রণা ছাপিয়ে গিয়েছে ওর সঙ্গে পুনর্মিলনের বাসনা।

দু’টি ছবি। একটায় ইরফান ঘাসের উপর শুয়ে আছেন। অন্যটায় তাঁকে পিছন থেকে জড়িয়ে ধরে রয়েছেন সুতপা। শেয়ার করেছেন সুতপা নিজেই। প্রথম ছবিতে ঘাসের উপর স্থির দৃষ্টিতে তাকিয়ে থাকা ইরফানের ক্লান্ত চোখ কি খুঁজছে সুতপাকে? পিছন থেকে জড়িয়ে সুতপাও কি তাঁকে ভরসা দিয়ে বলছেন, “আমি আছি”।

Advertisement


সুতপার ভাইরাল হওয়া ওই পোস্টে জমা হয়েছে ভক্তদের কান্না, ঠিক যেমন ২৯ এপ্রিল কেঁদেছিল সারা দেশ। ও দিন সকালবেলায় ইরফানের দীর্ঘদিনের বন্ধু, পরিচালক সুজিত সরকার টুইটারে প্রথম জানিয়েছিলেন খবরটি। “প্রিয় বন্ধু। তুমি যুদ্ধ করেছ, করেই গিয়েছ…করেই গিয়েছ…তোমার জন্য আমি গর্বিত। সুতপার(ইরফানের স্ত্রী) জন্য সমবেদনা। তোমাকেও স্যালুট। লড়াইটা তো শুধু ইরফানের একার ছিল না”, সুজিতের ওই টুইটেই চমকে উঠেছিল সেলেবমহল। নেটাগরিক থেকে সেলেবকুল প্রার্থনা করেছিলেন, খবরটা যেন মিথ্যে হয়। মিথ্যে হয়নি। মুম্বইয়ের কোকিলাবেন হাসপাতাল থেকে আর বাড়ি ফেরা হয়নি ইরফানের। দুই ছেলে বাবিল, আয়া ন আর সুতপার এখন একমাত্র সম্বল বাড়ির আনাচে কানাচে ছড়িয়ে থাকা ইরফানের স্মৃতি।

রাত বাড়লে সুতপার ফেসবুক পোস্টে ভেসে রবীন্দ্রনাথের গান। “নয়ন তোমারে পায় না দেখিতে...রয়েছ নয়নে নয়নে...”

আরও পড়ুন

Advertisement