• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

২৫০ কোটি, ১৩৫ কোটি, ১০০ কোটি...বছরের শুরুতেই চার-ছক্কার বন্যা বলিউডের ব্যাটে

1
গ্রাফিক: শৌভিক দেবনাথ

যেন পাওয়ারপ্লেতে রোহিত-বিরাট ধামাকা! বছরের শুরুতেই একের পর এক বাউন্ডারি আর ওভার বাউন্ডারি যেন আছড়ে পড়ছে বক্স অফিসে। ১০০ কোটির ক্লাবে না ঢুকে যেন ‘মাঠ’ ছাড়তেই চাইছে না কোনও ফিল্ম! আর ‘মা লক্ষ্মী’র এই অশেষ কৃপায় বছরের শুরুতেই খোশমেজাজে বলিউড

‘সিম্বা’র হাত ধরে ২০১৮ সালের শেষটা ভালই ছিল। ২০১৯ সালের শুরুটা সেই ধামাকাই ধরে রাখল বলিউড। একের পর এক হিট ছবিতে বক্স অফিসে ‘মা লক্ষ্মী’ উপচে পড়েছে। রণবীর সিংহের ‘সিম্বা’ একের পর এক রেকর্ড গড়েছিল বক্স অফিসে। বিশ্বব্যাপী ৩৫০ কোটির ব্যবসা করেছিল ‘সিম্বা’।

২০১৯ সাল শুরু হয় ‘উরি’ দিয়ে। ছবিটি মুক্তি পেয়েছিল ১১ জানুয়ারি। এ ছবির প্রথম দিনের বক্স অফিস কালেকশন ৮ কোটি ২০ লক্ষ টাকা। পরিচালক আদিত্য ধরের এ ছবি সেনাবাহিনীর শৌর্যের সঙ্গে আরও নতুন কিছুর গল্প। রয়েছে নয়া প্রযুক্তির সঙ্গে আজকের সেনার জীবনের আখ্যান। বদলে যাওয়া মনস্তত্ত্ব তথা দেশের চালচিত্র। ফলে দেশের জন্য বলিপ্রদত্ত জওয়ান ও মন্ত্রীদের কূটনীতির বাইরে এ ছবির আরও কিছু শেডস আছে। ড্রোন দিয়ে শত্রু শিবির খুঁজে বের করা ও হামলা চালানোর দুর্দান্ত গল্প রয়েছে সেখানে। প্রশংসা পেয়েছে ভিকি কৌশলের অভিনয়। ‘হাউ ইজ দ্য জোশ’ সংলাপটি এখন প্রবল জনপ্রিয়।

আরও পড়ুন: স্ত্রীকে শারীরিক নির্যাতনের অভিযোগ, গ্রেফতার হিরো আলম

মুক্তির আট সপ্তাহের মধ্যেই প্রায় ২৫০ কোটি টাকার ব্যবসা করেছে এই ছবি। মোট আয়ের দিক থেকে বলিউডের সর্বকালের সেরা দশ ছবির মধ্যে জায়গা করে নেয় ভিকি কৌশলের ছবিটি।

দেখুন, বিনোদনের নানা কুইজ

এর পরে মুক্তি পায় ‘মণিকর্ণিকা’। ছবিটি মুক্তি পেয়েছিল ২৫ জানুয়ারি। ছবি বানানোয় কম সমস্যা হয়নি। পরিচালকের ছেড়ে যাওয়া, কঙ্গনার পরিচালনা, করণী সেনার হুমকি... একাধিক বাধা টপকে অবশেষে মুক্তি পায় এই ছবি। ‘মণিকর্ণিকা: দ্য কুইন অব ঝাঁসি’র গল্প শুরু বারাণসীর ঘাট থেকে। ছবির শুরুতেই ছিল ঘোষণা— ইতিহাস নির্ভর হলেও সিনেমা তৈরির প্রয়োজনে কল্পনার সাহায্য নেওয়া হয়েছে। ১৮৫৭-৫৮ সালে অবিভক্ত ভারতবর্ষের রাজ্যগুলি নিজেদের স্বার্থের জন্যই লড়েছিল... কেউ ব্রিটিশদের বার্ষিক ভাতার দান মানতে না চেয়ে, কেউ ধর্মের খাতিরে, কেউ মাথা নিচু করে নিজেকে বিকিয়ে না দেওয়ার অটল প্রতিজ্ঞায়।

আরও পড়ুন: শনিবার বিয়ে অম্বানী পুত্রের, দেখে নিন কী কী হতে চলেছে​

সাধারণ শত্রু ইংরেজ হওয়ায় অনেকেই পাশাপাশি এসেছিল। কিন্তু তখনও পর্যন্ত ভারতকে ঐক্যবদ্ধ করে তোলার কথা কেউ ভাবেনি। ফলে লক্ষ্মীবাইয়ের মুখে ‘স্বতন্ত্র ভারত’-এর বার্তা খানিক বিতর্ক উস্কে দেয় সেই সময়। এই ছবিও মুক্তির দু’মাসের মাথায় ব্যবসা করেছে ১০০ কোটির টাকার খানিকটা বেশি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ। 

এর পর ১৪ ফেব্রুয়ারি মুক্তি পায় রণবীর সিংহ-আলিয়া ভট্ট অভিনীত ছবি ‘গাল্লি বয়’। মুম্বই থেকে বিমানে যাতায়াত করলে আপাত ঝাঁ চকচকে মায়ানগরীর নীচের বিরাট বস্তি দেখা যায়। এই সব গলিতে ঢুকে পড়লেই নানা রকম র‍্যাপারদের দেখা যাবে। নানা প্রদেশ থেকে আসা র‍্যাপাররা গানের ভেতর দিয়ে তাঁদের যন্ত্রণার কথা বলেন ধারাভির এই বস্তিতে। বলেন রাগ ও প্রেমের কথাও। আর সে সব কথা নিয়েই তৈরি এই ছবি। র‍্যাপ সঙ্গীতের এমন এক ধারা, যাতে মানুষের রাগ বা যন্ত্রণার কথা চাঁচাছোলা ভাষায় বলা হয়। বলা হয় অশান্ত ভাবে। ছন্দে ছন্দে বেড়ে গিয়েছে এই ছবির বক্স অফিস কালেকশন। তৃতীয় সপ্তাহে জোয়া আখতার পরিচালিত ছবিটি ১৩৫ কোটি টাকার ব্যবসা করেছে।

২২ ফেব্রুয়ারি মু্ক্তি পেয়েছে ‘টোটাল ধামাল।’ ১৯ বছর পর মাধুরী দীক্ষিত-অনিল কপূর ফের রুপোলি পর্দায় এক সঙ্গে। দ্বিতীয় সপ্তাহেই ছবির বক্স অফিস কালেকশন ১২৭ কোটি। ১ মার্চ মুক্তি পেয়েছে কার্তিক আরিয়ান ও কৃতী শ্যানন অভিনীত ছবি ‘লুকাছুপি’। কমবয়সি দুই তরুণ-তরুণী। নতুন নতুন প্রেমে পড়েছে। পরিবারকে লুকিয়ে লিভ ইন করছে। এই গল্প নিয়েই এগিয়েছে ছবি। পঞ্চম দিনেই এই ছবির বক্স অফিস কালেকশন পেরিয়েছে ৪৫ কোটির বেঞ্চমার্ক।

বলা যেতেই পারে বলিউডের এ বার ‘বাণিজ্যে বসতে লক্ষ্মী’।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন