×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৪ জুন ২০২১ ই-পেপার

মা রোজ মিস করি তোমায়: জাহ্নবী

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৪ ফেব্রুয়ারি ২০২০ ১৬:৩৪
শ্রীদেবী।

শ্রীদেবী।

আজ বিশ্বের সুন্দরের মন খারাপ। দু’ বছর আগে রক্তাক্ত জলে ভেসে উঠেছিল মাধুর্যের শেষ আলোর কণা, যার নাম শ্রীদেবী। কী হয়েছিল সেদিন? মৃত্যু? স্বেচ্ছামৃত্যু? ষড়যন্ত্র নাকি খুন? আরবসাগরের হাওয়ায় আজও ভাসতে থাকে এই সম্মোহিনীর ফুড়িয়ে যাওয়ার নীরব কলরব। সে সব কিছুকে ছাপিয়েই শ্রীদেবীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে আবেগঘন গোটা বলিউড।

সিনেমা শব্দের সঙ্গেই ‘মা’ শব্দটা জড়িয়ে আছে তাঁর। জাহ্নবী। একসঙ্গে কত ছবি করার ইচ্ছে ছিল, সেই আক্ষেপ আজও তাড়া করে বেড়ায় মেয়ে জাহ্নবীকে। মায়ের এই অকাল প্রয়াণে ভীষণ ভাবে ভেঙে পড়েছিলেন জাহ্নবী। তবে সময়ের সঙ্গে সঙ্গে আজ অনেকটাই সামলে উঠেছেন তিনি। ‘ধরক’ ছবিতে ডেবিউ করেছেন। আগামী ২৪ শে এপ্রিল মুক্তি পেতে চলেছে জাহ্নবী অভিনীত আরেকটি ছবি ‘গুঞ্জন সাক্সেনা: দ্য কার্গিল গার্ল’। শত কাজের মাঝে আজও তিনি মাকে খুব মিস করছেন। শ্রীদেবীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে নিজের ইনস্টা পেজে জাহ্নবী শেয়ার করলেন মায়ের সঙ্গে ছেলেবেলার এক মিষ্টি মুহূর্তের ছবি— মাকে আলিঙ্গন করছেন তিনি। দু’জনের মুখেই মায়ার হাসি। এই ছবিতেই যেন ধরা পড়েছে মা-মেয়ের মধুর সম্পর্কের রসায়ন। জাহ্নবী ক্যাপশনে লিখেছেন মাত্র একটি লাইন। ‘মিস ইউ এভরিডে’! জাহ্নবীর এই পোস্ট ইতি মধ্যেই নেটাগরিকদের মন ছুঁয়েছে। ভক্তরা জানিয়েছেন সমবেদনা। কেবল তাই নয় জাহ্নবীর পোস্ট করা সেই ছবিতে কমেন্ট করেছেন কর্ণ জোহার, জোয়া আখতার, মনীষ মলহোত্রা ছাড়াও আরও অনেকে।

Advertisement

Miss you everyday

A post shared by Janhvi Kapoor (@janhvikapoor) on

আরও পড়ুন: ‘হনিমুনে সব ছড়িয়ে রাখব আর প্রীতি এসে তুলবে’, বলছেন ‘দেবী চৌধুরানী’র ব্রজেশ্বর

পরিচালক ফারহা খানও নিজের ইনস্টাগ্রামে শেয়ার করেছেন শ্রীদেবীর সঙ্গে এক বিরল মুহূর্তের ছবি। ছবিটি ১৯৯৪ সালের। সদ্য নিজের কেরিয়ার শুরু করেছেন ফারহা। তিনি বলেছেন, ‘‘আমার কেরিয়ারের শুরুর দিকে শ্রীদেবী আমায় অনেক সাহায্য করেছেন, অনেক উত্সাহ জুগিয়েছেন। শ্রীদেবীর জন্য কোরিওগ্রাফি করা আমার স্বপ্ন ছিল। আমি অনেক অভিনেতা-অভিনেত্রীর সঙ্গে কাজ করেছি তবে শ্রীদেবীকে যতবার দেখতাম মন্ত্রমুগ্ধ হয়ে যেতাম। শ্রীদেবীর মতো কেউ ছিলেন না আর কেউ হতেও পারবেন না।’’


When i was just starting out in my career She was so supportive, so encouraging.. getting to Choreograph a Sridevi show or a song for her, was like a dream 4 me..no wonder I never got awed or starstruck with any other star in my entire career because I started frm the TOP! There never was n never will be anyone like SRIDEVI.. love her always ♥️( this photo is frm 1994- world tour)

A post shared by Farah Khan Kunder (@farahkhankunder) on

পরিচালক শেখর কপূরও আবেগতাড়িত। শ্রীদেবীর টুইট হ্যান্ডেল থেকে একটা ছবি রিটুইট করলেন পরিচালক। মিস্টার ইন্ডিয়ার সেটে সাদা পোশাকে লাস্যময়ী শ্রী। শেখর কপূর লিখেছেন, ‘‘ এখনও বিশ্বাস করতে পারছি না প্রাণোচ্ছ্বল, শক্তি ও ভালবাসায় ভরপুর এমন ব্যক্তিত্ব আমাদের ছেড়ে চলে গেছেন। তাঁর আরও অনেক কিছু দেওয়ার বাকি ছিল এই ইন্ডাস্ট্রিকে।’’


Advertisement