Advertisement
০৩ মে ২০২৪
Javed Akhtar

শাবানার সঙ্গে দাম্পত্য চার দশকের, কিন্তু প্রথম বিয়ে টেকেনি কেন? মুখ খুললেন জাভেদ আখতার

গীতিকার জাভেদ আখতারের প্রাক্তন স্ত্রী হানি ইরানি। প্রথম বিয়ে ভাঙার নেপথ্য কারণ জানালেন জাভেদ।

Javed Akhtar blames alcoholism for failed first marriage with Honey Irani

জাভেদ আখতার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৪ ১৯:৫২
Share: Save:

জাভেদ আখতার স্পষ্টবাদী। এক দিকে যেমন তিনি প্রতিবাদী, তেমনই ব্যক্তিগত জীবন প্রসঙ্গেও তিনি শুরু থেকেই খোলামেলা আলোচনায় বিশ্বাসী। এ বার প্রাক্তন স্ত্রী হানি ইরানির সঙ্গে বিবাহবিচ্ছেদের নেপথ্য কারণ জানালেন বলিউডের বর্ষীয়ান গীতিকার।

১৯৭২ সালে চিত্রনাট্যকার হানি ইরানির সঙ্গে বিবাহসূত্রে আবদ্ধ হল জাভেদ। কিন্তু ১১ বছর পর তাঁদের বিবাহবিচ্ছেদ হয়। হানির সঙ্গে তাঁর বৈবাহিক সম্পর্কের অবনতির নেপথ্য নিজের সুরাপানের আসক্তিকে দায়ী করেছেন জাভেদ। সম্প্রতি একটি সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‘২০ বছর বয়সে আমি মদ্যপান শুরু করি। ৪২ বছর বয়সে সেই অভ্যাসে ইতি টানি। প্রতিদিন এক বোতল মদ শেষ করতাম। কারণ উর্দু কবিদের মধ্যে এই অভ্যাসের প্রচলন ছিল আর আমিও সেটা অনুসরণ করতাম। এখন বুঝি ভুল করেছিলাম।’’

Javed Akhtar blames alcoholism for failed first marriage with Honey Irani

জাভেদ আখতারের সঙ্গে হানি ইরানি। ছবি: সংগৃহীত।

জাভেদ আরও জানান, মদ্যপানের পর নিজের উপর তাঁর আর নিয়ন্ত্রণ থাকত না। তাঁর কথায়, ‘‘মদ্যপানের পর আমি তখন অন্য মানুষ। খারাপ ভাষায় কথা বলতাম। হানির সঙ্গে বৈবাহিক সম্পর্কেও সেটা প্রভাব ফেলেছিল।’’ জাভেদের মতে, তিনি যদি মদ্যপানে আসক্ত না হতেন তা হলে হানির সঙ্গে তাঁর সম্পর্ক অন্য রকম হত।

১৯৮৪ সালে শাবানা আজ়মিকে বিয়ে করেন জাভেদ। কিন্তু এখনও তিনি হানির সঙ্গে বন্ধুত্ব বজায় রেখেই চলেছেন। হানি ও জাভেদের সন্তান ফারহান আখতার ও জোয়া আখতার। জাভেদ জানান, শাবানাকেও একটা সময় পর্যন্ত তাঁর মদ্যপ সত্তাকে ‘সহ্য’ করতে হয়েছে। কিন্তু পরবর্তী সময়ে সুস্থ জীবন যাপনের জন্যই মদ্যপানকে বিদায় জানান জাভেদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alcoholism Javed Akhtar Honey Irani
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE