Advertisement
০৪ মে ২০২৪
Javed Akhter

আরএসএসকে নিয়ে বিতর্কিত মন্তব্যের অভিযোগ, সমন পুনর্বিবেচনার আর্জি জাভেদ আখতারের

এক সাক্ষাৎকারে আরএসএসকে নিয়ে বিতর্কিত মন্তব্যের জের। মামলায় ম্যাজিস্ট্রেট কোর্টের সমন পুনর্বিবেচনার আর্জি জাভেদ আখতারের।

এক সাক্ষাৎকারে আরএসএসকে তালিবানের সঙ্গে তুলনা করেন জাভেদ আখতার।

এক সাক্ষাৎকারে আরএসএসকে তালিবানের সঙ্গে তুলনা করেন জাভেদ আখতার। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৩ ১৬:১৫
Share: Save:

এক সাক্ষাৎকারে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস)-কে নিয়ে বিতর্কিত মন্তব্যের জের। আদালতে মামলা দায়ের কবি, গীতিকার জাভেদ আখতারের বিরুদ্ধে। সেই মামলায় গত ডিসেম্বরে সমন জারি করে আদালত। এবার সেই সমন পুনর্বিবেচনার আর্জি জানিয়ে আদালতের দ্বারস্থ বলিউডের অন্যতম জনপ্রিয় গীতিকার।

২০২১ সালে সেপ্টেম্বর মাসে এক সাক্ষাৎকারে আরএসএসকে তালিবানের সঙ্গে তুলনা করেন জাভেদ আখতার। এক জাতীয় সংবাদমাধ্যমে তিনি বলেন, ‘‘তালিবান যেমন মুসলিম রাষ্ট্র চায়, তেমন অনেক হিন্দু আছেন যাঁরা হিন্দুরাষ্ট্র চান। এঁদের মানসিকতা একই ধরনের।’’ শুধু এই বলেই থেমে থাকেননি জাভেদ আখতার। তাঁর আরও দাবি, ‘‘যাঁরা আরএসএস বা বজরং দলকে সমর্থন করেন, তাঁদের মানসিকতাও একই রকমের।’’ তাঁর এই মন্তব্য নিয়ে সমালোচনার ঝড় ওঠে। বিতর্কের মুখে পড়তে হয় প্রবীণ গীতিকারকে। এমনকি, আদালত পর্যন্ত গড়ায় সেই বিতর্কের জল।

আরএসএস-এর উদ্দেশে করা এই মন্তব্য অত্যন্ত আপত্তিজনক ও মানহানিকর বলে দাবি করেন আইনজীবী সন্তোষ দুবে। আরএসএস-এর ভাবাবেগে আঘাত হেনেছে গীতিকারের মন্তব্য, দাবি করেন মামলাকারী আইনজীবী। সেই মামলায় গত ১৩ ডিসেম্বর জাভেদ আখতারের বিরুদ্ধে সমন জারি করে মুলুন্দ ম্যাজিস্ট্রেট কোর্ট। এ বার সেই সমন পুনর্বিবেচনার আর্জি জানিয়ে আদালতের দ্বারস্থ জনপ্রিয় কবি ও গীতিকার। তাঁর দাবি, শুধু খ্যাতি ও অর্থ আদায় করার উদ্দেশ্যে মামলা করেন আইনজীবী দুবে। জাভেদ আখতারের আইনজীবী এ-ও দাবি করেন, মামলা রুজু হওয়ার পর কোনও প্রকার তদন্ত ছাড়াই সমন জারি করা হয়েছে, যা নিয়মবিরুদ্ধ। যদি এই সমনে স্থগিতাদেশ না দেওয়া হয়, তবে গীতিকারের প্রতি অবিচার করা হবে, পুনর্বিবেচনার আর্জিতে উল্লেখ করেন জাভেদ আখতারের আইনজীবী জয় কুমার ভরদ্বাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Javed Akhter Bollywood Controversy RSS
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE