Advertisement
০৮ ডিসেম্বর ২০২২
Jaya Ahsan

মুক্তিযুদ্ধের স্মৃতিচারণের পোস্টে পাক-বাংলাদেশের সম্পর্ক নিয়ে আক্রমণ জয়াকে

পাকিস্তানের নাগরিকরদের ‘ভাইজান’ সম্বোধন করা নিয়েও আপত্তি জানালেন এক নেটাগরিক।

জয়া আহসান

জয়া আহসান

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২১ ১৩:৪১
Share: Save:

১৯৭১ সালের মুক্তিযুদ্ধের ৫০ বছর। সেই ২৫ মার্চের কথা মনে পড়ছে বাংলাদেশের নাগরিক অভিনেত্রী জয়া আহসানের। ৫০ বছর আগের ঠিক এই দিন বুদ্ধিজীবীদের নিকেশ করতে ও মুক্তিযোদ্ধাদের হত্যা করার জন্য ‘অপারেশন সার্চলাইট’ শুরু করেছিল পাকিস্তানের সেনা। সেই ইতিহাস তুলে ধরলেন নিজের ইনস্টাগ্রামে। শহিদদের শ্রদ্ধা জানালেন জয়া।

Advertisement

সাদা-কালো ছবি পোস্ট করেছেন জয়া। যেখানে দেখা যাচ্ছে, মানুষের কঙ্কাল পড়ে রয়েছে মাটিতে। পাশে সার দিয়ে দাঁড়িয়ে রয়েছেন অসহায় মানুষ। ক্যাপশনে তিনি লিখেছেন, ‘চরমতম নিষ্ঠুরতায় ঠিক আজকের দিন থেকে পাকিস্তানিরা শুরু করেছিল গণহত্যা, বাঙালিদের বিরুদ্ধে, ঠিক ৫০ বছর আগে… একাত্তরের শেষে পাকিস্তানিরা যখন বুঝল ওদের নিয়তি পরাজয়, জেনারেল রাও ফরমান আলী তালিকা করল এ দেশের সেরা মানুষদের। স্বাধীন বাংলাদেশকে নক্ষত্রহারা করার জন্য তালিকা ধরে ধরে হত্যা করল বুদ্ধিজীবীদের। আজ সেই গণহত্যা দিবস’। এর পর জুড়ে দেন, ‘গণহত্যার রক্তাক্ত ধাপ পেরিয়ে মাথা উঁচু করে আছে বাংলাদেশ। যে জনতা মুক্তির স্বপ্নে মৃত্যুকে পেরিয়ে যাওয়ার সাহস দেখায়, গণহত্যার কী সাধ্য তাকে নিশ্চিহ্ন করে। শহীদদের অনন্ত শ্রদ্ধা’।

নেটমাধ্যমে আক্রমণ জয়াকে

নেটমাধ্যমে আক্রমণ জয়াকে

কিন্তু নেটাগরিকরা যেন অপেক্ষা করে বসেছিলেন। পোস্ট পড়তে না পড়তেই ঘপাৎ! পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক নিয়ে আক্রমণ করা হল অভিনেত্রীকে। কারও বক্তব্য, ‘আক্ষেপ এটাই যে বাংলাদেশিরা এখনো পাকিস্তানকে ঘৃণার চোখে কেনো দেখতে পারেনা…’। কারও প্রশ্ন, ‘বাংলাদেশে হিন্দু জনসংখ্যা কম কেন’? শুধু তাই নয়, পাকিস্তানের নাগরিকরদের ‘ভাইজান’ সম্বোধন করা নিয়েও আপত্তি জানালেন এক নেটাগরিক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.